Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

গোলটেবিলে নয়, মাঠের রিপোর্টিংয়েই সাংবাদিকতা

স্টাফ রিপোর্টার ॥ গোলটেবিল আলোচনা। এটাই কি সাংবাদিকতা। সংবাদ কর্মীরা কখনো আমন্ত্রিত হয়ে, নিজের গরজেই এসব গোলটেবিলের পেছনের সারিতে গিয়ে বসেন। একটি রিপোর্ট যদি হয়! কেউ কেউ আবার সেখান থেকেই বিশেষ প্রতিবেদন তৈরি চেষ্টা করেন। এটাই সংবাদকর্মীর কাজ।
কিন্তু খবরের খোঁজে নয়, লম্বা করে পাতা টেবিলকে ‘গোলটেবিল’ বলে চালিয়ে শুরু হয়ে এনজিওগিরি। আসলে ‘অভিনবত্ব’ সাংবাদিকতার অন্যতম বৈশিষ্ট্য। আর সে কারণেই গোড়ার দিকে অনেকে বিষয়টিকে ‘অভিনব’ কিছু একটা ভেবে বাহবাও দিতে থাকে।
মোটেই কোনও গুুরত্বপূর্ণ সমসাময়িক বিষয়কে সামনে আনতে নয়, বরং ইস্যু ও এজেন্ডাভিত্তিক কিছু সুনির্দিষ্ট আলোচনাকে সামনে এনে সুনির্দিষ্ট কিছু বক্তাকে দিয়ে বলিয়ে তা প্রকাশ করাই হয়। নিজেকে নিজেই বলা হয় সাংবাদিক না, সাংবাদিকতার মূল নীতিমালা হল সামাজিক ও সমাজের বিভিন্ন ক্ষতি হয় এরকম সংবাদ সাধারণ মানুষদের সামনে তুলে ধরা। কিন্তু বর্তমানে কি এই ধরণের সাংবাধিকতা হয় না বরং সাংবাদিকরা বিক্রী হয়ে যায় টাকা এবং রাজনৈতিকদের খুশি করতে। আর এসব কারণে মাঠের সংবাদকর্মীদেও মাধ্যে চলে ১ ধরণের প্রতিযোগীতা এবং ১ সংবাদকর্মীকে দূষচরিত্র বানিয়ে আরেক সংবাদকর্মী প্রকাশ করে সংবাদ। এটাই কি সংবাদকর্মীদেও কাজ না সমাজের উন্নয়ন এবং সমাজের অন্যায় অতাচ্যার এর বিষয় গুলো সমাজের সাধঅরণ মানুষের সামনে তুলে ধরা। না কি আসলে একটি সংবাদপত্রের বা সংবাদমাধ্যমের কাজ হচ্ছে সংবাদ সংগ্রহ ও প্রকাশ, নিজেই সংবাদের উৎস হয়ে না ওঠা।
গংবাদকর্মীদের মূল উদ্দেশ্যগুলো হচ্ছে, লোকচক্ষুর আড়ালের কোন বিষয় তুলে আনা আবার যা কিছু লোকচক্ষের সামনে থাকে তারও নানা অ্যাঙ্গেল, বিচার বিশ্লেষণ তুলে ধরা। তবে অবশ্যই তা চারদেয়ালের মধ্যে বসে নয়। মাঠে গিয়ে সেখানকার প্রকৃত চিত্র দেখে বুঝে, ছবি তুলে, ভিডিও করা। একটি মাঠের রিপোর্ট, কোনও ঘটনার গভীরের খবর বের করে এনে তার প্রকাশ থেকে যে কাজটুকু হয় তা শত গোলটেবিল আলোচনা থেকেও অর্জন সম্ভব নয়।
আর সবচেয়ে বড় ও বিশেষ কথা হল, গোলটেবিল আলোচনা সাংবাদিকতার অংশও হতে পারে না। চলুন আমরা সবাই মাঠে কাজ করি, সাংবাদিকতা করি।