Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জে ইজিপি সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত ॥ ই-টেন্ডারিং এর জন্য ২০ হাজার ৫১৯ জন টেন্ডারার ই-জিপি সিস্টেমে নিবন্ধিত হয়েছেন

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে ইলেকট্রনিক গভর্ণমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই কর্মশালার আয়োজন করে পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রজেক্ট-২, স্পেশাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট পরিকল্পনা মন্ত্রনালয়। বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম এর সহায়তায় আয়োজিত কর্মশালার উদ্বোধন করেন হবিগঞ্জের জেলা প্রশাসক সাবিনা আলম। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এডিএম এমরান হোসেন, শাহাদাত হোসেন, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ফজলুর রহমান, বাদল হালদার ও মামুনুর রহমান।
কর্মশালায় জেলার বিভিন্ন প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা, ঠিকাদার, ব্যাংকার, সিভিল সোসাইটির নেতৃবৃন্দ ও সাংবাদিকরা অংশ গ্রহণ করেন।
কর্মশালায় জানানো হয়, বাংলাদেশে প্রতি বছর ৭৮ হাজার কোটি টাকার ক্রয়াদেশ হয়। টেন্ডার নিয়ে অস্বচ্ছতা, পেশী শক্তির ব্যবহার ও দুর্নীতি হ্রাস করতে ২০১১ সালে ই-জিপি পরীক্ষামূলকভাবে চারু করা হয়। বর্তমানে ৩৭টি মন্ত্রনালয়ের ১৮৫টি সংস্থার ২ হাজার ৩০০ এর অধিক ক্রয়কারী অফিস ই-জিপি সিস্টেমে অন্তর্ভুক্ত হয়ে কার্যক্রম পরিচালনা করছে। ই-টেন্ডারিং এর জন্য ২০ হাজার ৫১৯ জন টেন্ডারার ই-জিপি সিস্টেমে নিবন্ধিত হয়েছেন। ই-জিপি চালু হওয়ায়, গতিশীলতা, স্বচ্ছতা ও জবাবদিহীতা বেড়েছে। পাশাপাশি ঠিকাদারদের অংশগ্রহণ বৃদ্ধির পাশাপাশি সরকারের সময় সাশ্রয় ও আয় বৃদ্ধি পেয়েছে।
পরিকল্পনা মন্ত্রনালয় এ বিষয়ে ৬৪ জেলায় কর্মশালার আয়োজন করবে। ইতোমধ্যে ৪৪টি জেলায় সফলভাবে কর্মশালার আয়োজন করা হয়েছে।