Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাহুবলের কল্যাণপুরে পৈত্তিক সম্পত্তি থেকে বঞ্চিত একটি অসহায় পরিবার

স্টাফ রিপোর্টার ॥ বাহুবল উপজেলার কল্যাণপুরে বৈধ উত্তরাধিকার হওয়া স্বত্ত্বেও পৈত্তিক সম্পত্তি থেকে বঞ্চিত অসহায় একটি পরিবার। শুধু তাই নয়, ন্যায় বিচারের আশায় আদালতের আশ্রয় নিয়েও বিপাকে পড়েছে ওই পরিবারটি। প্রতিপক্ষের হুমকি ধমকিতে তারা এখন ভুগছেন চরম নিরাপত্তাহীনতায়।
স্থানীয় সূত্র জানায়, ঢাকা-সিলেট মহাসড়কের পাশে প্রায় ১১০ শতক ভূমির প্রকৃত মালিক ছিলেন ওই গ্রামের মৃত ইজাফত উল্লার পুত্র মৃত তৈমুজ উল্লা। তিনি মৃত্যুর পূর্বে বৈধ উত্তরাধিকার হিসেবে ১ম স্ত্রীর গর্ভজাত ৩ পুত্র, ১ কন্যা ও ২য় স্ত্রীর গর্ভজাত ৩ পুত্র ১ কন্যা রেখে যান। তখন ১ম পক্ষের পুত্র-কন্যারা সাবালক হলেও ২য় পক্ষের পুত্র-কন্যারা ছিল নাবালক। তৈমুজ উল্লার মৃত্যুর কিছুদিন পরেই ১ম পক্ষের পুত্র-কন্যারা মিলে ২য় পক্ষের পুত্র-কন্যাদের বসত ভিটা থেকে জোরপূর্বক তাড়িয়ে দেয়। এরপর থেকে ২য় পক্ষের পুত্র মনর উল্লা, ছমর উদ্দিন, জালাল উদ্দিন, কন্যা ফরচান উপজেলার বিভিন্ন গ্রামের মানুষের বাড়িতে আশ্রয় নিয়ে প্রায় ২০/২৫ বছর যাবত বসবাস ও দিন মজুরি করে জীবিকা নির্বাহ করে আসছেন। এ সুযোগে ১ম পক্ষের পুত্র ফজর উল্লা, জহুর উদ্দিন, দরবেশ উল্লা ও কন্যা লুলাই বিবি একই গ্রামের আব্দুল খালেক নামক এক ব্যক্তির নিকট উল্লেখিত পৈত্তিক ভূমি জাল জালিয়াতির আশ্রয় নিয়ে বিক্রি করে দেয়। ক্রয়ের পর আব্দুল খালেক ওই ভূমির ওপর সমাহিত মৃত ইজাফত উল্লা, তৈমুজ উল্লাসহ ৫ ব্যক্তির  কবর ভেঙ্গে গর্তে রূপান্তরিত করে।
এদিকে, তৈমুজ উল্লার ২য় পক্ষের পুত্র-কন্যারা সাবালক হওয়ার পর খোজ নিয়ে জানতে পারে তাদের ওই পৈত্তিক সম্পত্তির কথা। বিষয়টি নিয়ে তারা স্থানীয় গন্যমাণ্য ব্যক্তিবর্গের দ্বারস্ত হয়। এ নিয়ে বিভিন্ন সময়ে সালিশ বৈঠকও অনুষ্ঠিত হয়। এক পর্যায়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহ মাহবুবুর রহমানও বিষয়টির সুরাহা করতে ব্যর্থ হন। এরপর উপায়ান্তর না দেখে চেয়ারম্যান শাহ মাহবুুবুর রহমানের পরামর্শে আদালতের আশ্রয় নেন ২য় পক্ষের পুত্র-কন্যারা। পাশাপাশি সুবিচারের আশায় “মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থা” এবং “এইচ আর এইচ এফ” বরাবরে একটি লিখিত আবেদন করেন তারা। ২য় পক্ষের পুত্র ও মামলার বাদী মনর উদ্দিন অভিযোগ করে জানান, প্রতিপক্ষের লোকজন তাদেরকে প্রতিনিয়ত বিভিন্ন ভাবে হুমকি ধমকি দিয়ে আসছে। এ অবস্থায় তারা চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন।