Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

প্রেস ব্রিফিং-এ পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র ॥ শায়েস্তাগঞ্জ রেল ষ্টেশনের সিসি ক্যামেরার সাহায্যে উদ্ধার হয় ৪ শিশু

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে নিখোঁজ ৪ শিশুর সন্ধান পাওয়ায় হবিগঞ্জে স্বস্থি ফিরে এসেছে। পুলিশের সর্বত্মক প্রচেষ্টায় শনিবার রাতে নিখোঁজ ৪ শিশুর সন্ধান মিলে। এতে অবসান হয় সকল উৎকণ্ঠার। অভিভাবদের মাঝেও ফিরে আসে স্বস্থি। তবে শিশুদেরকে কেউ নিয় যায়নি বা তারা পালায়নি। লেখাপড়ার চাপে ওই শিশুরা স্বেচ্ছায় পালিয়ে গিয়েছিল সিলেট মাজারে। উদ্দেশ্য ছিল হযরত শাহজালাল (রঃ) এর মাজার জিয়ারত ও মোনাজাত করলে তারা সহজেই হাফিজি পড়া শিখতে পারবে। শিশুদের উদ্ধার অভিযানে সূত্র হিসাবে কাজে লাগে শায়েস্তাগঞ্জ রেল স্টেশনের সিসি ক্যামেরা। এই ক্যামেরার ফুটেজ অনুসরন করেই উদ্ধার করা হয় ৪ শিশুকে।
হবিগঞ্জের পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র রবিবার দুপুরে পুলিশ সুপারের সভাকক্ষে সাংবাদিকরে ব্রিফিংকালে এ তথ্য জানান। তিনি জানান, বাচ্ছারা স্বেচ্ছায় পালিয়েছিল। তবে ২৪ ঘন্টার মাঝে তাদেরকে অক্ষত অবস্থায় উদ্ধার করতে পারায় সকলের মাঝে স্বস্থি ফিরে আসে। শিশুরা শুক্রবার দুপুরে শায়েস্তাগঞ্জ রেলস্টেশন থেকে পাহাড়ীকা ট্রেনে সিলেটে যায়। সেখানে শাহজালাল (রঃ) এর মাজার জিয়ারত শেষে মাজারেই তারা রাত্রি যাপন করে। শনিবার বিকেলে পারাবত এক্সপ্রেস ট্রেনে তানভীর রশীদ রাফি, আজহারুল ইসলাম নয়ন ও ইমতিয়াজ আহমেদ শায়েস্তাগঞ্জ এসে চলে যায় নবীগঞ্জে। আজহারুল ইসলাম নয়নের ফুফুর বাড়ী নবীগঞ্জ উপজেলার বালিকান্দি গ্রামে গিয়ে অবস্থান করে তারা। এ নিয়ে গণমাধ্যমের সংবাদের প্রেক্ষিতে তোলপাড় সৃষ্টি হলে শনিবার রাত সাড়ে ৮টার দিকে পুলিশের কাছে খবর আসে তারা নবীগঞ্জে রয়েছে। পরে নবীগঞ্জ থানা পুলিশ তাদেরকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। তবে সুহানুর রহমান তাদের সাথে না এসে চলে যায় শাহপরান (রঃ) এর মাজার জিয়ারত করতে। পরে জিয়ারত শেষে পূনরায় শাহ জালাল (রঃ) মাজারে ফিরে আসে। শনিবার রাত ৩টার দিকে শায়েস্তাগঞ্জ থানার এসআই মুখলেছুর রহমান তাকে শাহ জালাল (রঃ) এর মাজার থেকে উদ্ধার করে নিয়ে আসেন।
পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র জানান, শিশু বাচ্চাদেরকে কোরআন শরীফ মুখস্থ করতে অনেক কষ্ঠ হয়। হুজুররা তাই তাদেরকে মারধোর করেন। আবার তাদের অভিভাবকরা যেভাবেই হোক তাদের সন্তানকে হাফেজ বানাতে চান। ফলে শিশুরা মাদ্রাসা ছেড়ে পালাতে চায়। মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সদস্য ও শিক্ষকরা মারধোরের কথা স্বীকার করেছেন। এ ধরনের শারিরিক নির্যাতন নিষিদ্ধ। তবে অভিভাবকরা আইনে না গিয়ে আবারও সুযোগ দেয়ার পক্ষে মত প্রকাশ করা হওয়ায় মুচলেকার মাধ্যমে তাদেরকে ছেড়ে দেয়া হয়েছে। হুজুর নিজেও অনুতপ্ত এই ঘটনার জন্য। তবে ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটলে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
রবিবার দুপুরে ৪ শিশুকে তাদের অভিভাবকদের কাছে হস্তান্তর করে পুলিশ। অভিভাবকরা এ সময় কৃতজ্ঞতা প্রকাশ করেন পুলিশের প্রতি।
প্রসঙ্গত, শায়েস্তাগঞ্জ থানার সুতাংবাজার এলাকার বাছিরগঞ্জ পূর্ব নোয়াগাঁও হাজী সুরুজ আলী সুন্নীয়া হাফিজিয়া মাদ্রাসার ছাত্র বাহুবল উপজেলার পশ্চিম শাহাপুর প্রকাশিত চারগাঁও গ্রামের আহমদ রশিদ মনুর পুত্র তানভীর রশিদ রাফি (১৩), তার ভাগিনা একই উপজেলার আব্দানারায়ন গ্রামের আব্দুল আহাদের পুত্র ইমতিয়াজ আহমেদ (১২), শায়েস্তাগঞ্জ থানার দরিয়াপুর গ্রামের আব্দুল আওয়ালের পুত্র সুহানুর রহমান (১১) ও নবীগঞ্জ উপজেলার সুজাপুর গ্রামের আব্দুল্লাহর ছেলে আজহারুল ইসলাম নয়ন (১২) শুক্রবার বিকেলে পাঞ্জাবী তৈরি করার কথা বলে মাদ্রাসা থেকে শায়েস্তাগঞ্জ আসে। রাতে আর তারা মাদ্রাসায় ফিরে না গেলে রাতেই মাদ্রাসার মুহতামিম হাফেজ মোজাক্কির হোসাইন মোবাইল ফোনে ছাত্রদের অভিভাবকদের বিষয়টি জানান। রাতে প্রত্যেক অভিভাবক সম্ভাব্য সকল স্থানে শিশুদের খোঁজ করে। শিশুদের সন্ধান না পেয়ে শনিবার বিকাল সাড়ে ৩টার দিকে নিখোঁজ শিশু রাফি’র পিতা বাহুবল উপজেলা খেলাফত মজলিসের সাধারণ সম্পাদক আহমদ রশিদ মনু শায়েস্তাগঞ্জ থানায় একটি জিডি করেন