Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চার শিশুকে শ্বাসরোধে হত্যা ॥ গ্রেফতারকৃত সাহেদ আবারো রিমান্ডে

পাবেল খান চৌধুরী ॥ চার শিশুকে হত্যার অভিযোগে র‌্যাবের হাতে আটক অন্যতম সন্দেহভাজন আসামী সাহেদকে আবারো রিমান্ডে নিয়েছে পুলিশ। সোমবার দুপুরে তাকে নতুন করে আরো ৩দিনের রিমান্ডে নেয়া হয়।
বাহুবল উপজেলার সুন্দ্রাটিকি গ্রামে ৪ শিশুকে অপহরণের পর শ্বাসরোধে হত্যা করে মাটিচাপা লাশ উদ্ধারের ১২ দিন অতিবাহিত হলেও গ্রামের পরিস্থিতি এখনো হয়নি স্বাভাবিক। নিহতদের বাড়িতে সার্বক্ষণিক রয়েছে পুলিশ প্রহরা। আর স্থানীয় গ্রামবাসীরাও মুখে এক ধরনের কোলুপ এটে যে যার মতো কাজকর্ম করছেন। সুন্দ্রাটিকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশু শিক্ষার্থীদের উপস্থিতি কিছুটা বাড়লেও এখনো পেরোয়নি ৪০ ভাগ।
এদিকে একের পর এক আসামীর স্বীকারোক্তি আর রিমান্ডে নেয়া আসামীদের পুলিশের কাছে দেয়া জবানবন্দীতে উঠে আসা আরো তিন আসামী এখনো রয়ে গেছে ধরা ছোয়ার বাহিরে। তারা কোথায় আছে র‌্যাব, পুলিশ বা আইনশৃংখলা বাহিনীর কোন সংস্থা সন্ধান করতে পারেনি। তারা কি দেশে অবস্থান করছে? নাকি সীমান্ত দিয়ে পালিয়েছে এর কোন হদিসই পাচ্ছেনা আইনশৃংখলা বাহিনী। এদিকে নিহতদের পরিবারের সদস্যদের শান্তনা দিতে এখনও বিভিন্ন স্থান থেকে নেতৃস্থানীয় লোকজন আসছেন। তদন্ত সংশ্লিষ্ট আইন-শৃংখলা বাহিনীর সদস্যরাও নানা প্রয়োজনে গ্রামে যাতায়াত করছেন। এ মর্মান্তিক ঘটনায় এখন পর্যন্ত ৬ জনকে পুলিশ গ্রেফতার করে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে। তারা হল- আব্দুল আলী বাগাল, তার পুত্র জুয়েল ও রুবেল, ভাতিজা সাহেদ মিয়া, হাবিবুর রহমান আরজু ও বশির মিয়া। এদের মধ্যে জুয়েল, রুবেল ও আরজু আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্ধী দিয়েছে। আব্দুল আলী বাগালকে ১০ দিনের রিমান্ড শেষে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। সোমবার আব্দুল আলী বাগালের ভাতিজা র‌্যাবের হাতে আটক সাহেদ মিয়ার ৫ দিনের রিমান্ড শেষ হয়। পরে সোমবার দুপরে চাঞ্চল্যকর ৪ শিশু হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা গোয়েন্দা পুলিশের ওসি মুকতাাদির হোসেন রিপন আসামী সাহেদকে হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ কাওছার আলম এর আদালতে হাজির করে পূনরায় ৩ দিনের রিমান্ড আবেদন করেন। আদালত শুনানি শেষে সাহেদের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
এ ব্যাপারে মামলার তদন্তকারী কর্মকর্তা জানান, গত ২৫ ফেব্র“য়ারি সাহেদ মিয়াকে ৫ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। সে জিজ্ঞাসাবাদে যে তথ্য দিয়েছে তাতে অনেক গড়মিল পাওয়া যায়। তাই তাকে আবারো রিমান্ডে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।
এদিকে এ ঘটনার অন্যতম হোতা সিএনজি অটোরিকশা চালক বাচ্চু মিয়া চুনারুঘাটে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়।
জুয়েল, রুবেল ও আরজু’র জবানবন্ধী মতে আব্দুল আলী বাগালের জ্যৈষ্ঠপুত্র বিল্লাল মিয়া, বন্দুকযুদ্ধে নিহত বাচ্চু মিয়ার ভাই উস্তার মিয়া ও বাবুল মিয়া এখনও ধরা পড়েনি।
গত ১৭ ফেব্র“য়ারি দুপুরে উপজেলার সুন্দ্রাটিকি গ্রামের নিকটবর্তী ইছাবিলের বালুর গর্ত থেকে পুলিশ ওয়াহিদ মিয়ার পুত্র জাকারিয়া আহমেদ শুভ (৮), তার চাচাত ভাই আব্দুল আজিজের পুত্র তাজেল মিয়া (১০), চাচাত ভাই আবদাল মিয়ার পুত্র মনির মিয়া (৭) ও পাশের বাড়ির আব্দুল কাদিরের পুত্র ইসমাঈল হোসেন (১০) এর লাশ উদ্ধার করে। এর আগে ১২ ফেব্র“য়ারি বিকেলে ওই শিশুরা নিজগাঁও খেলার মাঠ থেকে বাড়ি ফেরার পথে পূর্ব ভাদেশ্বর গ্রাম থেকে নিখোঁজ হয়।
অভিযোগে উঠে, একই গ্রামের সুন্দ্রাটিকি গ্রামের মৃত আব্দুল বারিকের পুত্র বাচ্চু মিয়া তার সিএনজি অটোরিকশাযোগে অপহরণ করে নিয়ে যায়। ওই গ্রামের আব্দুল খালিক তালুকদার পঞ্চায়েতের সাথে পার্শ্ববর্তী আব্দুল আলী বাগালের পঞ্চায়েত নিয়ে বিরোধ চলছিল। এ বিরোধের জের ধরেই ওই শিশুদের অপহরণের পর শ্বাসরোধ করে লাশ মাটিচাপা দেয়া হয়।
এ অভিযোগের প্রেক্ষিতে পুলিশ আব্দুল আলী বাগাল, তার পুত্র জুয়েল ও রুবেল, আরজু ও বশিরকে গ্রেফতার করে। পরে র‌্যাব সাহেদ মিয়াকে গ্রেফতারের পর তার দেয়া তথ্যমতে বাচ্চু মিয়াকে গ্রেফতার করতে গেলে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধ হয়। এ সময় বন্দুকযুদ্ধে বাচ্চু মিয়া মারা যায়।
গতকাল সোমবার সকালে গ্রামে গিয়ে দেখা যায়, সর্বত্র একটা নিঃস্তব্ধ অবস্থা বিরাজ করছে। গ্রামের লোকজন যে যার মতো কাজকর্ম করছেন। প্রয়োজন না হলে কেউ কারো সাথে কথাবার্তাও বলছেন না। সুন্দ্রাটিকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা যথারীতি বিদ্যালয়ে উপস্থিত হলেও ছাত্রছাত্রীর উপস্থিতি তেমন একটা নেই। ৩৪০ জন ছাত্রছাত্রীর মাঝে উপস্থিত আছে দেড়শও কম। কথা হয় বিদ্যালয়ের ছাত্র তোফায়েল, লুবনা, তোষার ও জেরিণের সাথে। তারা জানায়, সহপাঠীদের অপহরণ ও হত্যাকান্ডের ভয় এখনও কাটেনি। শিক্ষক শাহজাহান তালুকদার বলেন, ঘটনার ১২ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত গ্রামবাসীর মাঝে স্বাভাবিক অবস্থা ফিরে আসিনি। এ কারণে শিশুরা যেমন ঘর থেকে বের হতে চায় না, অনেক অভিভভাবকও তাদের সন্তানদের স্কুলে পাঠাতে আগ্রহ দেখাচ্ছেন না।