Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সুন্দ্রাটিকি গ্রামে ৪ শিশু হত্যার রহস্য উদঘাটন

পাবেল খান চৌধুরী/মোঃ ছানু মিয়া \
বাহুবল উপজেলার সুন্দ্রাটিকি গ্রামের ৪ শিশু হত্যার দায় স্বীকার করে গতকাল সন্ধ্যায় গ্রেফতারকৃত একজন ঘাতক ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়েছে। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কৌশিক আহমেদ খন্দকার এর আদালতে এ স্বীকারোক্তিমুলক জবানবন্দি প্রদান করে। স্বীকারোক্তিমুলক জবানবন্দি দেয়া ঘাতক হচ্ছে- একই গ্রামের গ্রেফতারকৃত আব্দুল আলী বাগালের পুত্র রুবেল মিয়া। বুধবার তাকে পুলিশ গ্রেফতার করে। রাত সাড়ে ৮ টার দিকে পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র এক প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদের নিকট স্বীকারোক্তিমুলক জবানবন্দির বর্ণনা দেন। প্রেস ব্রিফিংকালে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল ইসলাম, সহকারি পুলিশ সুপার মাসুদুর রহমান মনির ও মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবির ওসি মোক্তাদির হোসেন।
সুত্রমতে এ হত্যাকান্ডে সরাসরি অংশ নেয় ৬ ঘাতক । এর মধ্যে ৫ জন ইতিমধ্যে গ্রেফতার হয়েছে। রুবেল ছাড়া গ্রেফতারকৃত অপর ৪ জন হচ্ছে আব্দুল আলী বাগাল, তার পুত্র জুয়েল মিয়া, একই গ্রামের আরজু মিয়া ও বশির মিয়া। ঘটনার সাথে জড়িত সিএনজি চালক বাচ্চু মিয়া লাশ উদ্ধারের দিন বিকেল পর্যন্ত এলাকায় অবস্থান করলেও ওই দিন বিকেল থেকে তাকে পাওয়া যাচ্ছে না। কেউ কেউ বলছেন তাকে গোয়েন্দা সংস্থার লোকজন জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গেছে। তবে এর সত্যতা পাওয়া যায়নি।
যে কারণে হত্যার করা হয়
সুন্দ্রাটিকি গ্রামে ৮টি পঞ্চায়েত রয়েছে। পঞ্চায়েতের আধিপত্য বিস্তার নিয়ে চলে প্রকাশ্য ও মৌন দ্ব›দ্ব। বাগান চকিদার আব্দুল আলী বাগাল চায় এককভাবে গ্রামের কর্তৃত্ব করায়ত্ব করতে। ইতিপূর্বে বাগান শ্রমিকদের সাথে সুন্দ্রাটিকি গ্রামের লোকজনের সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সংঘর্ষের ঘটনা সহ বিভিন্ন খরচ মেটাতে গ্রামের প্রায় ২০ লাখ টাকার জায়গা বিক্রি করা হয়। বাগানের সাথে সংঘর্ষের ঘটনার সময় ওই টাকা থেকে প্রায় সাড়ে ৬ লাখ টাকা ব্যয় করে গ্রামের মানুষকে খাওয়ানো হয়। বাকী টাকার প্রতি লোভ করে বাগান কর্মচারী পঞ্চায়েত সর্দার আব্দুল আলী বাগাল। ইতিমধ্যে আব্দুল আলী বাগাল লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে। বাকী টাকা গুলোও তার চাই। গ্রামের একটি বড়ই গাছের ডাল কাটা নিয়ে প্রায় ১ মাস পূর্বে সংঘর্ষের ঘটনার পর থেকেই তারা এ হত্যাকান্ডের পরিকল্পনা নেয়। এ কারনে শিশুদের হত্যা করে প্রতিপক্ষকে ফাঁসাতে পরিকল্পনা করে আব্দুল আলী বাগাল ও তার সহযোগিরা।
যেভাবে হত্যা করা হয়
গত ১২ ফেব্র“য়ারী শুক্রবার বিকেলে বাহুবল উপজেলার ভাদেশ্বর গ্রামে ফুটবল খেলা দেখে বাড়ি ফেরার জন্য অপেক্ষা করছিল। এ সময় একই গ্রামের সিএনজি চালক বাচ্চু তার সিএনজিতে তুলে সুন্দ্রাটিকি গ্রামের মোঃ ওয়াহিদ মিয়ার ছেলে জাকারিয়া আহমেদ শুভ (৮), তার দুই চাচাতো ভাই আব্দুল আজিজের ছেলে তাজেল মিয়া (১০) ও আবদাল মিয়ার ছেলে মনির মিয়া (৭) এবং তাদের প্রতিবেশী আবদুল কাদিরের ছেলে ইসমাঈল হোসেন (১০)কে নিয়ে যায় তার গাড়ির গ্যারেজে। তাদের সিএনজিতে তুলে নিয়ে যাবার সময় একই গ্রামের আহাদ মিয়া নামে এক ব্যক্তি দেখেছে বলে নিহত এক শিশুর পিতা আব্দাল মিয়া জানান। অবশ্য আহাদ মিয়া পরে তা অস্বীকার করেন। পরে ঘাতকরা চেতনা নাশক ঔষধ দিয়ে শিশুদেরকে অজ্ঞান করে গ্যারেজে ফেলে রাখে। শুক্রবার রাতেই শ্বাসরোধে তাদের হত্যা করা হয়। শুক্রবার মাঝ রাতে বস্তাবন্দি করে নিহত ৪ শিশুকে ওই স্থানে মাটি চাপা দেয়।
সূত্র জানায়, যে স্থানটিতে মাটি চাপা দেয়া হয় সেই স্থানে বালু উত্তোলনের তদারকি করতো সেলিম নামে এক ব্যক্তি। সেলিম হচ্ছে ঘাতক আব্দুল আলী বাগালের প্রতিপক্ষ পঞ্চায়েতের লোক। তাই সেলিমসহ প্রতিপক্ষের লোকজনকে ফাঁসানোর জন্যই লাশগুলো পুতে রাখার জন্য ওই স্থানটি নির্বাচন করে।
এদিকে খেলা শেষে বাড়ি ফিরে না আসায় আত্মীয় স্বজন সহ বিভিন্ন স্থানে খোজাখুজি করেও তাদের সন্ধান পাওয়া যায়নি। পরদিন পরিবারের পক্ষ থেকে বাহুবল থানায় একটি জিডি এবং গত মঙ্গলবার অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে অপহরণ মামলা দায়ের করা হয়। নিখোজের ঘটনার ৫ দিন পর গত বুধবার সকালে গ্রামের পার্শ্ববর্তী ইছা বিল বালু মহালে মাটি নীচে পুতে রাখা এক শিশুর হাত দেখতে পায় মাটি কাটা শ্রমিকরা। পরে নিখোঁজ শিশুদের বাড়িতে খবর দিলে লোকজন ঘটনাস্থলে ছুটে যায়। এসময় খবর পেয়ে বাহুবল থানা পুলিশ, র‌্যাব-৯, ডিবি পুলিশ ঘটনাস্থলে গিয়ে মাটি খুড়ে পৃথক গর্তে রাখা ৪ শিশুর লাশ উদ্ধার করে।
এদিকে গতকাল অপহরণের সময় ৪ শিশুকে বহণকারী সিএনজি অটোরিক্সা (হবিগঞ্জ-থ ১১-৩৬০৮)টি একই গ্রামের সিএনজি চালক বাচ্চু মিয়ার বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। বাহুবল থানার ওসি মোশাররফ হোসেনের নেতৃত্বে পুলিশ গতকাল শুক্রবার বেলা ৩ টার দিকে সিএনজিটি উদ্ধার করে।