Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জের প্রাণ-আরএফএল-এ দু’বছরে ১২ হাজার কর্মসংস্থান

এম কাউছার আহমেদ \

হবিগঞ্জ সদর উপজেলার ওলিপুরে আধুনিক কারখানা স্থাপনের মাধ্যমে গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের পাশাপাশি ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে প্রাণ-আরএফএল গ্র“প। ২০১৪ সালের মার্চে শায়েস্তাগঞ্জের অলিপুরে এ কারখানাটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।  গত দুই বছরে এখানে ১২ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এর মাধ্যমে এলাকার আর্থ-সামাজিক ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে।
গতকাল বৃহস্পতিবার হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্থানীয় সাংবাদিকদের সাথে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রাণ-আরএফএল গ্র“পের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল এসব কথা বলেন। তিনি জানান, কারখানায় শ্রমিক-কর্মচারিদের জন্য নিরাপদ খাদ্য, স্বাস্থ্য, পরিস্কার-পরিছন্নতাসহ নানা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে প্রাণ-আরএফএল গ্র“প। পাশাপাশি নারীর ক্ষমতায়ন, বৈষম্য প্রতিরোধ ও কারখানায় নারী-বান্ধব পরিবেশ বজায় রাখতে কাজ করে যাচ্ছে দেশের অন্যতম এ প্রতিষ্ঠানটি। খাদ্য এবং প্লাস্টিক পণ্যের বাইরে নতুন কিছু পণ্য উৎপাদনের লক্ষ্য নিয়ে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপিত হয় বলে জানান কামরুজ্জামান কামাল। তিনি আরো বলেন, আমরা পরিবেশের প্রতি আপোষহীন। ৪টি ইটিপির মাধ্যমে শতভাগ পরিবেশ বান্ধবভাবে আমরা এই কারখানা পরিচালনা করছি। বৃক্ষ রোপনের মাধ্যমে কারখানার পরিবেশকে আরও মনোরম করা হয়েছে বলেও তিনি জানান।
জেনারেল ম্যানেজার এইচ এম মঞ্জুরুল হক, আরএফএল বাইক এর জিএম জাফর ইকবাল, সিনিয়র ম্যানেজার প্রাণ-অ্যাডমিন এহসানুল হাবিব, প্রাণ-আরএফএল গ্র“পের কমিউনিকশেন ম্যানেজার জিয়াউল হকসহ কারখানার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
৬৫০ বিঘা এলাকা জুড়ে অবস্থিত এ কারখানায় চালু আছে ২৮ টি প্রডাকশন লাইন। নিজস্ব বিদ্যুৎ উৎপাদন ও বর্জ্য ব্যবস্থাপনার রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ইটিপি (ইফুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট) ব্যবস্থা। এ কারখানায় লিকুইড গ্লুকোজ, বিস্কুট, বেভারেজ, কনফেকশনারি, ইলেকট্রিক ক্যাবল, ইলেকট্রনিক্স, মেলামাইন, বাইসাইকেল, পিভিসি,  মল্ডেড প্লাস্টিক, এমএস ও জিআই পাইপ, টেক্সটাইল ও টয়লেট্রিজ সামগ্রী উৎপাদিত হচ্ছে।
প্রাণ-আরএফএল গ্র“প কারখানার পাশে একটি স্কুল পরিচালনা করছে, যেখানে নার্সারি থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষা প্রদান করা হচ্ছে। কারখানার কর্মকর্তা-কর্মচারীদের জন্য রয়েছে একটি ক্যানটিন, যেখানে মাত্র ২ টাকার বিনিময়ে কর্মচারীদের একবেলা খাবার প্রদান করা হয়। রয়েছে পৃথক আবাসন ব্যবস্থা। এছাড়া শিশুদের জন্যে রয়েছে ডে-কেয়ার সেন্টার। স্বাস্থ্য সেবার জন্যে রয়েছে একটি মেডিকেল সেন্টার। এছাড়া মসজিদসহ রয়েছে নানান সুযোগ-সুবিধা।
প্রক্রিয়াজাত খাদ্য ও গৃহস্থালি প্লাস্টিক পণ্য উৎপাদন, বাজারজাতকরণ এবং রপ্তানিতে দেশের শীর্ষস্থানে রয়েছে প্রাণ-আরএফএল গ্র“। বর্তমানে বিশ্বের ১২৩টি দেশে পণ্য রপ্তানি করছে দেশজ এ কোম্পানিটি। এটি বাংলাদেশের প্রথম মাল্টিন্যাশনাল কোম্পানী।