Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে গরু চোর চক্রের আস্তানার সন্ধান \ ৮ গরুসহ ৩ চোর পাকড়াও

নবীগঞ্জ প্রতিনিধি \ নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অঞ্চল খ্যাত দিনারপুরের পানিউমদা ইউনিয়নের বড়গাও গ্রামে একটি গরু চোর চক্র ত্রাসের রাজত্ব কায়েম করে আস্তানা গড়ে তুলেছে। বিভিন্ন গ্রামের অন্তত ১০/১৫ জন দুষ্কৃতিকারী এলাকায় গড়ে তুলেছেন একটি গরু চুরির সিন্ডিকেট। এ ছাড়াও ইয়াবা মাদক ব্যবসা সহ নানা অপরাধ নির্বিঘেœ ছালিয়ে যাচ্ছে ওই চক্র। ৩ মাসে অন্তত শতাধিক গরু চুরি করেছে এই চক্র বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দরা। আর এই সিন্ডিকেটের গডফাদার হিসেবে রয়েছেন এক যুবসংহতির কতিত নেতা। গত রবিবার রাতে এলাকার লোকজন মোবারক মিয়ার বাড়ী থেকে চুরি যাওয়া অন্তত ৮টি গরু উদ্বার করে স্থানীয় চেয়ারম্যানের কাছে দেয়া হয়। এ সময় জনতা ৩ চোরকে আটক করে। আটককৃতরা হলো- বড়গাঁও গ্রামের মোবারক মিয়া, সিদ্দিল মিয়া ও কাউছার মিয়া।
বিভিন্ন সূত্রে জানা যায়, উপজেলার পানিউমদা এলাকার বড়গাঁও গ্রামের বাসিন্দা বাহারুজ্জামান বাহার, মোবারক মিয়া, সিদ্দিক মিয়া, খেলন মিয়া ও কাউছার মিয়ার নেতৃত্বে বিভিন্ন গ্রামের অন্তত ১০/১৫ জনের একটি গরু চুরির সিন্ডিকেট তৈরী করে। সিন্ডিকেটের সদস্যরা উপজেলার বিভিন্ন স্থান থেকে গরু চুরি করে বড়গাঁও পাহাড়ের উপর মোবারকের বাড়ীর আস্তানায় রাখে। ২ থেকে ৩ মাসে অন্তত শতাধীক গরু চুরি করেছে ওই চক্র। চুরিকৃত গরু সময়ে সময়ে সুযোগবুজে ওই আস্তানা থেকে নিয়ে বিভিন্ন জায়গায় বিক্রি করে। তাদের কার্যক্রম অনেকটাই হয় রাতের আধাঁরে। দীর্ঘদিন ধরেই তারা গরু চুরি ও বিক্রির করে আসছিল। এ ঘটনা গ্রামের লোকজন জানলেও তাদের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায়নি। গত রবিবার রাতে মৌলভীবাজার জেলার আগিউন গ্রামের ফয়ছল আহমদ এর ৩টি গরুসহ আরো ৮টি গরু চুরি করে আস্তায় নিয়ে লুকিয়ে রাখে। খবর পেয়ে ফয়ছল আহমদ স্থানীয় লোকজন নিয়ে ওই আস্তানায় হানা দেয়। এ সময় ৮টি গরুসহ মোবারক মিয়া, সিদ্দিক মিয়া, খেলন মিয়াকে আটক করে। পরে গরুসহ চোরদের স্থানীয় চেয়ারম্যান ইজাজুর রহমানের জিম্মাায় দেয়া হয়। খবর পেয়ে গোপলার বাজার পুলিশ তদন্ত কেন্দ্রের একদল পুলিশ ঘটনাস্থলে যায়। এনিয়ে স্থানীয় ইউনিয়ন অফিসে রাতেই একটি বিচার সালিশ অনুষ্ঠিত হয়। উক্ত সালিশ বিচারের সকল চোর উপস্থিত না হওয়ায় আগামী বুধবার সালিশ সভার দিন ধার্য করা হয় এবং আটককৃত চোরদের তাদের অভিভাবকের জিম্মায় দেয়া হয়। গরু চোর আটকের খবরে এলাকায় স্বস্থি ফিরে আসে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকেও উঠে ঝড়। এদিকে বাহারুজ্জামান বাহার দীর্ঘ দিন ধরেই এইসব গরু চুরিসহ বিভিন্ন অপকর্মের সাথে জড়িত রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় লোকজন। সে প্রায় ২ বছর পূর্বে একই গ্রামের মতি মিয়ার মুদি দোকানে চুরি করেও ধরা পড়ে। উক্ত চুরির ঘটনায় এলাকায় একাধিক বিচার বৈঠক হয়। এবং চুরিকৃত কিছু টাকা ও মালামাল ফেরত দেয় বাহার।
এ ব্যাপারে গোপলার বাজার পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই আব্দুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আসামীদের পাওয়া যায়নি। গরু গুলো চেয়ারম্যানের জিম্মায় রেখে দেয়া হয়েছে। অভিযোগ দেয়া হলে হলে ব্যবস্থা নেয়া হবে।