Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদন্ডপ্রাপ্ত সৈয়দ কায়সারের সেকেন্ড-ইন-কমান্ড দিলুর বিরুদ্ধে অভিযোগ

স্টাফ রিপোর্টার \ ১৯৭১ সনে মুক্তিযুদ্ধ চলাকালে বিভিন্ন অপরাধ তুলে মাধবপুরের নোয়াপাড়া ইউনিয়নের বেঙ্গাডোবা গ্রামের দিলু মিয়া উরফে দিলু রাজাকারের বিরুদ্ধে অভিযোগ প্রদান করা হয়েছে। সে ওই গ্রামের ইন্তাজ উল­াহর পুত্র। দিলু মিয়া মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদন্ডপ্রাপ্ত মাধবপুরের সৈয়দ মোহাম্মদ কায়সারের সেকেন্ড-ইন-কমান্ড ছিল বলে অভিযোগে উলে­খ করা হয়। এলাকার কয়েকজন মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ স্বাক্ষরিত অভিযোগে দিলুর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য গতকাল জেলা প্রশাসক কার্যালয়ে জমা দেয়া হয়েছে।
অভিযোগে উলে­খ করা হয়- ১৯৭১ সনে মুক্তিযুদ্ধ চলাকালে দিলু মিয়া রতনপুর গ্রামের রহিমা খাতুন এর সম্ভ্রবহানী করে ঘরের মালামাল লুট করে নিয়ে যায় এবং তার স্বামী তুতন মিয়াকে ধরে নিয়ে মারধর করে ছাতিয়াইন রেল ষ্টেশনের পাশে ফেলে দেয়। এছাড়া নারায়নপুর গ্রামের নিকট ক্যাপ্টেন অবঃ কাজী কবির উদ্দিনকে কুপিয়ে আহত, নাছিরনগর উপজেলার হরিপুর গ্রামের ভক্ত চরণের বাড়িতে লুটপাট, নোয়াপাড়া চা বাগানের লাকড়ি বাড়ির পাখি তেলেঙ্গা মেম্বারের বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগ, গুতমা কামার বাড়িতে লুটপাট, অগ্নিসংযোগ ও নারী ধর্ষণ, মুড়াকরি ও ফান্দাউক এলাকার হিন্দু নারী-পুরুষদের ভারত পাড় করে দেবার কথা বলেরগুনন্দন পাহাড়ে নিয়ে লালগাদ্দি নামক স্থানে নির্যাতন, লুটপাট, ধর্ষণ ও অনেককে হত্যা করে লাশ গুম এবং ছাতিয়াইন ইউনিয়নের দাসপাড়া ও মণিপুর হিন্দু পল­ীতে অগ্নিসংযোগ, লুটপাট ও নারী ধর্ষণ করে।
অভিযোগে স্বাক্ষরকারীগণ হচ্ছেন-বেঙ্গাডোবা গ্রামের মোঃ ফজলু মিয়া সর্দার, মাওঃ সিকান্দর আলী, বীর মুক্তিযোদ্ধা ফজলু মিয়া, বীর মুক্তিযোদ্ধা হাফিজ উদ্দিন সর্দার, মোঃ সামছু মিয়া, মকবুল মিয়া, মুন্সি আব্দুল মতিন, মোঃ হিরা মিয়া ও আবু মিয়া, কাশিপুর গ্রামের সাবেক মেম্বার লগুজ মিয়া ও আব্দুর রহিম সর্দার।