Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার নয়মুল হাসানের বেগম রোকেয়া স্মৃতি পদক লাভ

স্টাফ রিপোর্টার \ নয়মুল হাসান, বাংলাদেশ পুলিশের পৃথম কমান্ডো পুলিশ অফিসার। ভারতের আই.টি.বি.পি (ইন্দো তিব্বতান বর্ডার পুলিশ) একাডেমী মুসরী উত্তরাখান্ড ভারতে গত ৭ সেপ্টম্বর/২০১৫ থেকে আড়াইমাস মেয়াদী এই প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ২৪ তম বিসিএস (পুলিশ) সদস্য। বর্তমানে তিনি সিলেট জেলায় অতিরিক্ত পুলিশ সুপার পদে কর্মরত আছেন। তিনি গত ২০১৩ সালের নভেম্বর মাস থেকে কৃতিত্বের সাথে সিলেট জেলায় দায়িত্ব পালন করে যাচ্ছেন। মাদক, অস্ত্র উদ্ধার, চোরাকারবারী রোধ, ডাকাতি প্রবন এলাকায় বিশেষ নিরাপত্তা বিধান সহ প্রবাসীদের জন্য প্রবাসী কল্যান ডেক্সের মাধ্যমে প্রবাসীরা সঠিক নিরাপত্তা পেয়ে যাচ্ছেন।
প্রতিদিন থানায় আগত বিভিন্ন ব্যক্তিদের পারিবারিক ও সামাজিক এমনকি সিভিল বিষয়গুলোও “বিকল্প বিরোধ নিষ্পত্তি’’ পদ্ধতির মাধ্যমে প্রতিনিয়ত সমাধান করে চলছেন। নারী ও শিশুদের জন্য একটি প্রকল্পের আওতায় নারীর প্রতি সহিংসতা ও বাল্য বিবাহ রোধে তার কঠোর অবস্থানের কারণে সিলেট জেলার বিভিন্ন থানায় নারী ও শিশু নির্যাতন উলে­খযোগ্য হারে হ্রাস পেয়েছে।
২০১৬০২১০থ১৬৫১৫৩-১ পুলিশি কার্যক্রম ছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে তার রয়েছে ব্যাপক সংমিশ্রন। তিনি ছাত্র জীবনে রোটার‌্যাক্ট মুভমেন্টের সাথে জড়িত থাকার কারণে অসহায় ও পীড়িতদের সেবা তার ব্রত হয়ে দাড়িয়েছেন। স¤প্রতি তিনি বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষন সোসাইটি হতে আইন শৃংখলায় বিশেষ অবদানের জন্য বেগম রোকেয়া স্মৃতি পদক/২০১৫ প্রাপ্ত হন। এছাড়াও দেশ ও জাতির গৌরবান্বিত কাজে বিশেষ বিশেষ অবদানের কারণে তিনি প্রশাসন ও সামাজিক অঙ্গণ থেকে সনদপত্র/ সম্মাননা স্মারক লাভ করেছেন।
তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে উদ্ভিদ বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) সহ স্নাতোকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে হাডার্সফিল্ড ইউনিভার্সিটি ইউকে ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে কমনওয়েলত স্কলারশিপে উণউড (উরঢ়ষড়সধ রহ ুড়ঁঃয রহ ফবাবষড়ঢ়সবহঃ ড়িৎশ) বিষয়ে ডিপ্লোমা অর্জন করেন।
সৎ, নীতিবান ও চৌকস পুলিশ অফিসার হিসেবে নয়মুল হাসান সিলেটের মানুষের কাছে এক গ্রহণযোগ্য ব্যক্তিত্ব ও একজন সাদা মনের মানুষ হয়ে উঠেন। তিনি অন্যায়ের বিরুদ্ধে সর্বদা আপোষহীন। সততার মাধ্যমে দায়িত্ব-কর্তব্য পালন করতে গিয়ে জীবনে অসা¤প্রদায়িক চেতনায় বিশ্বাসী। মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এই ব্যক্তিত্বের সাদামাঠা জীবন যাপন। মা মাটি ও মানুষের প্রতি রয়েছে তাঁর নিবিড় সম্পর্ক।