Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটের খোয়াই ব্রীজের নিকট থেকে অবৈধভাবে বালু উত্তোলন

স্টাফ রিপোর্টার \ প্রায় তিন বছরের বেশি হলো সরকার বালু মহালের নীতিমালা করেছে। কাগজে কলমে এ নীতিমালা থাকলেও বাস্তবে এর সঠিক প্রয়োগ নেই। ফলে চুনারুঘাট-রাণীগাও সড়কের খোয়াই ব্রীজের নীচ থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। সকল নিষেধাজ্ঞা অমান্য করে বালু উত্তোলন করার ফলে নিকটতম এলজিইডির রাস্তা ও ব্রীজ হুমকির মুখে পড়েছে। যে কোন সময় ওই ব্রীজটি ভেঙ্গে চুনারুঘাটের সাথে রাণীগাঁও, মিরাশী, রেমা-কালেঙ্গাসহ বিভিন্ন গ্রামের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে। তবুও ওই এলাকায় বালু পাচারকারীদের দৌরাত্ম থেমে নেই। বালু পাচারকারীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে অভিযোগ করেছন এলাকাবাসী। ব্রীজের কাছ থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে সড়কে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে।
সরেজমিনে দেখা যায়, বালুগুলো সড়কের পাশে একটি সমতল ভূমিতে রাখা হয়েছে এবং ওই স্থান থেকে প্রতিদিন রাতে ট্রাক-ট্রাক্টর ও লরী দিয়ে সেগুলো পাচার করা হচ্ছে।
এদিকে স্থানীয় একটি সূত্র জানায়, স¤প্রতি ভ্রাম্যমান আদালত ওই এলাকায় অভিযান চালায়। অভিযানের পর কিছুদিন বালু পাচার বন্ধ থাকলেও পুনরায় প্রকাশ্য দিবালোকে স্থানীয় প্রশাসনকে তোয়াক্কা না করে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে পাচার করছে একটি প্রভাবশালী মহল।