Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বেতন বৃদ্ধির দাবীতে শ্রমিক ধর্মঘটে অচল স্টার সিরামিক \ শ্রমিকদের বিরুদ্ধে মামলা

পাবেল খান চৌধুরী \ মাধবপুরে টাইলস উৎপাদনকারী প্রতিষ্ঠান স্টার সিরামিকস কোম্পানির শ্রমিক ধর্মঘট গতকাল শুক্রবার পর্যন্ত অব্যাহত রয়েছে। ধর্মঘটের ফলে বন্ধ রয়েছে কোম্পানীর সকল প্রকার উৎপাদন ও বিপনন কার্যক্রম। গতকাল শুক্রবার কোম্পানীর পক্ষে বহিরাগত কিছু লোক শ্রমিকদের উপর হামলা চালায় বলে জানা গেছে। এছাড়া পুলিশ শ্রমিক ধাওয়া পাল্টা ধাওয়ারও ঘটনা ঘটে। বহিরাগতদের হামলায়  ২২ শ্রমিক আহত হয়।
কোম্পানীর শ্রমিকরা বেতন-বোনাস, ছুটি ও নারী শ্রমিকদের নিরাপত্তা বৃদ্ধির দাবিতে কর্মবিরতি পালন, ফ্যাক্টরীর অফিস ভাংচুরের ঘটনায় ২০ জনের নাম উলে­খ্য করে আরো অজ্ঞাতনামা ৭০/৮০ জনের বিরুদ্ধে মাধবপুর থানায় মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার রাতে স্টার সিরামিক্স কোম্পানী লিঃ এর ম্যানেজার (প্রশাসন ও মানব সম্পদ) হাসান আকন্দ বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলায় উলে­খ্য করা হয়েছে। উশৃংখল কিছু কর্মচারী অযৌতুক ভাবে ফ্যাক্টরীর ভাংচুর চালিয়ে প্রায় ২ কোটি টাকার ক্ষতিসাধন করেছে। এবং কোম্পানীর ২টি কম্পিউটার, ২টা ল্যাপটপ নিয়ে গেছে।
শ্রমিক সূত্রে জানা যায়, স্টার সিরামিকসে কর্মকর্তা ও শ্রমিক মিলিয়ে ৭ শতাধিক জনবল রয়েছে। গত ২ ফেব্র“য়ারি কর্তৃপক্ষ চলতি বছরের ইনক্রিমেন্ট ঘোষণা করে। কিন্তু এতে শ্রমিকদের প্রত্যাশিত বেতন, বোনাস, ছুটি কোন কিছুই বাড়েনি। ফলে এসব সুবিধা কার্যকরের দাবীতে বৃহস্পতিবার দুপুর থেকে শ্রমিকরা উৎপাদন বন্ধ রেখে ধর্মঘট শুরু করেন। রাতে তারা অফিসের কয়েকটি কম্পিউটার ও বিক্রির জন্য মজুদকৃত কিছু টাইলস ভাঙচুর করেন। খবর পেয়ে হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার মাসুদুর রহমান মনির ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এদিকে গতকাল শুক্রবার বিষয়টি মিমাংসা হওয়ার কথা থাকলেও স্টার সিরামিকস শ্রমিকদের সাথে কোন আলোচনায় না বসে উল্টো স্থানীয় কিছু লোকজন দিয়ে শ্রমিকদের উপর হামলা চালিয়ে তাদেরকে কোম্পানি থেকে বের করে দেয়। এ সময় বহিরাগতদের হামলায় অন্তত ২২ জন শ্রমিক আহত হয়েছেন। এ অবস্থায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশংকা করছেন স্থানীয় এলাকাবাসী। তারা দ্রুত এর সমাধান করে পরিস্থিতি শান্ত করার আহŸান জানান। অন্যথায় এলাকার পরিবেশ ও আইনশৃঙ্খলা পরিস্থিতির ভয়াবহ অবনতির হতে পারে বলেও জানান তারা। এদিকে শ্রমিকরা অভিযোগ করে বলেন, সরকারী নিয়ম অনুযায়ী প্রতি বছর বেতন, বোনাসসহ অন্যান্য সুযোগ সুবিধা বৃদ্ধির নির্দেশ থাকলেও স্টার সিরামিকস কর্তৃপক্ষ তা মানছেন না। সরকারী সিদ্ধান্ত অমান্য করে ও শ্রমিক আইন লঙ্ঘন করে কয়েক দিন পর পর স্টার সিরামিকসে চলে শ্রমিক ছাটাই। এ নিয়ে প্রতিবাদ করলে কর্তৃপক্ষ কয়েকজন প্রতিবাদকারীর বেতন-ভাতা আটকিয়ে দেয়।
এ ব্যাপারে জানতে চাইলে স্টার সিরামিকসের ডেপুটি ম্যানেজার সেলিম আহমেদ জানান, শ্রমিকদের সাথে সমঝোতার চেষ্টা চলছে। কিন্তু শ্রমিকরা কিছুতেই শান্ত হচ্ছেন না।
এ ব্যাপারে প্রতিষ্টানের সিইও মোয়ালি­মুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা একাধিকবার তাদেরকে প্রতিনিধি দেয়ার জন্য ডেকেছি কিন্তু তারা কোন প্রতিনিধি দেয়নি। উপরোন্ত আন্দোলন করার হুমকি প্রদান করে। বর্তমানে উৎপাদন বন্ধ রয়েছে।
এ ব্যাপারে সহকারী পুলিশ সুপার মাসুদুর রহমান মনির ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, শ্রমিকরা তাদের বেতন বৃদ্ধিসহ বেশ কয়েকটি দাবীতে শুক্রবার থেকেই কর্মবিরতি পালন করে আসছিল। দুপুরের দিকে শ্রমিকদের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পরে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।