Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিভিন্ন সমস্যায় জর্জরিত লাখাইর হরিনাকোণা প্রাথমিক বিদ্যালয়

আবুল কাসেম, লাখাই থেকে \ লাখাই উপজেলার সীমান্ত এলাকায় উপজেলা সদর থেকে ১২কিঃ মিঃ দক্ষিন-পূর্ব দিকে অবস্থিত হরিনাকোণা সরকারি প্রাথমিক বিদ্যালয়। ১৯৪৩ সালে প্রতিষ্টিত ওই বিদ্যালয়ের আয়তন ৩৮ শতাংশ। জন্মলগ্ন থেকেই বিদ্যালয়টি নানা সমস্যায় জর্জরিত হয়ে আছে। তবে বিভিন্ন সময়ে বিদ্যালয়ে আংশিক কিছু কাজ হলেও বড় ধরনের অন্তহীন সমস্যায় ভুগতেছে সংশ্লিষ্ঠ বিদ্যালয়টি। এছাড়া ৪ কক্ষ বিশিষ্ট আধা-পাকা বিদ্যালয়টির টিনের চালা ব্যবহারের অনুউপযোগী হয়ে পরেছে। পাশাপাশি বিদ্যালয়ে আবাসন সমস্যার কারনে কাংখিত লক্ষে পৌছতে পারছে না।
জান যায়, অতিপুরাতন ওই বিদ্যালয়টি ১৯৪৩ সালে প্রতিষ্টিত হওয়ার পর থেকে যুগযুগ পার হলেও অদ্যবদিপর্যন্ত বিদ্যালয়ের কাংখিত উন্নয়ন হয়নি। একমাত্র আধা-পাকা এই বিদ্যালয়ের টিন ব্যবহারের অনুুপোযোগী হওয়ায় সামান্য বৃষ্টি হলেই পানি পড়ে অফিসের মূল্যবান কাগজপত্র নষ্ট হয়। তাছাড়া ছাত্র-ছাত্রীদের ক্লাস করতে মারাত্মক সমস্যা সৃষ্টি হচ্ছে। ওই প্রতিষ্টানে একটি মাত্র আধাপাকা ৪টি কক্ষে বেঞ্চ-টেবিলের অভাবে ও লেকাপড়ার বিগ্ন ঘটাচ্ছে। বর্তমানে বিদ্যালয়ে ২শ ৬ জন ছাত্র/ছাত্রী রয়েছে। কক্ষের অভাবে বিদ্যালয়ে ছাত্র/ছাত্রী সংকুলান না হওয়ায় খোলামাটে পাঠদান করাচ্ছেন শিক্ষকরা।
সরজমিনে স্কুলে গিয়ে এ চিত্র দেখা যায়। এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বলেন, মৌখিক ভাবে উপজেলা শিক্ষা কর্মকর্তাকে এ বিষয়ে অবগত করা হলে তিনি সমস্যা লাঘবে চেষ্টা করবেন বলে জানান। বিদ্যালয়ে ৫ জন শিক্ষককের পদ থাকলেও শিক্ষক রয়েছেন মাত্র ৪ জন। এছাড়া দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের পদ খালি রয়েছে। যার ফলে দাপ্তরিক কাজেও কিছু বিগ্ন সৃষ্টি হচ্ছে। এদিকে বিদ্যালয়ের পিছনে পুকুর থাকায় বিদ্যালয়ের মাটি সরে যাওয়ার কারনে দুর্ঘটনার আশংকা করছেন এলাকাবাসী। স্কুলের সামনে ছাত্র/ছাত্রীদের জন্য একটি খেলার মাট থাকলেও মাটি ভরাটের অভাবে অতিসহজেই বর্ষার পানি উঠে যায়। যে কারনে মাঠ থাকা সত্বেও খেলাধুলা থেকে বঞ্চিত কোমলমতি ছাত্র/ছাত্রীরা। সচেতন মহলের অনেকেই জানান মাটি ভরাট করা হলে খেলাধুলার পাশাপাশি বর্ষার সময় দুর্ঘটনার হাত থেকে বেছে যাবে ছোট ছোট শিশুরা। এছাড়া বিদ্যালয়ে কোন বাউন্ডারি নেই। চর্তুদিকে বাউন্ডারী থাকলে স্কুলের পরিবেশ সুন্দর ও হেফাজতে থাকবে কলে অনেকেই মনেকরেন। শত সমস্যার মাঝেও শিক্ষকদের আন্তরিক চেষ্টায় বিদ্যালয়ের লেখাপড়ার মান অত্যন্ত ভাল বলে জানা জানা গেছে। গত ৩ বছরে পিএসসি পরিক্ষায় শতভাগ কৃতকার্য হয়েছে বলে প্রধান শিক্ষক জানান।
এ ব্যপারে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক স্বদেশ রঞ্জন রায় বলেন, স্কুলের এসব সমস্যা লাঘব হলে অবশ্যই পড়ালেখার মান বৃদ্ধির পাশাপাশি ছাত্র/ছাত্রী ঝড়ে পরা শতভাগ রোধ হবে। এছাড়া সরকারের কাংখিত লক্ষ পূরন হবে এমনটাই আশাবাদি বলে তিনি এ প্রতিনিধিকে জানান।