Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

গজনাইপুরে মেম্বার মোস্তাকিমের অবৈধ দখলকৃত রাস্তা দখলমুক্ত

স্টাফ রিপোর্টার \ অবশেষে নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের গাবদেব গ্রামে মেম্বার শাহ মোস্তাকিম আহমেদ কর্তৃক অবৈধভাবে দখল করে রাখা এলজিইডি রাস্তা দখলমুক্ত করেছে প্রশাসন। গতকাল বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট একেএম সাইফুল আলমের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত উচ্ছেদ অভিযান পরিচালনা করে রাস্তার জায়গা দখলমুক্ত করে।
এলাকাবাসী ও পুলিশ সূত্র জানায়, দীর্ঘদিন ধরে গজনাইপুর ইউনিয়নের মেম্বার দরগাহপাড়া গ্রামের বাসিন্দা শাহ মোস্তাকিম আহমেদ পাশ্ববর্তী গাবদেব গ্রামের লোকজনদের চলাচলের এলজিইডি রাস্তা অবৈধভাবে দখল করে ভোগ দখল করে আসছিলেন। এতে রাস্তা সংকুচিত হয়ে পড়ায় ওই রাস্তায় যান চলাচলে এবং সাধারণ মানুষের যাতায়াতে দুর্ভোগে পোহাতে হতো। দুর্ভোগ থেকে মুক্তিলাভের জন্য এলাকাবাসী মোস্তাকিম মেম্বারকে দখলকৃত জায়গা ছেড়ে দেয়ার জন্য অনুরোধ করেন। কিন্তু মোস্তাকিম মেম্বার এলাকাবাসীকে তোয়াক্কা না করে প্রায় ৪/৫ মাস পূর্বে উক্ত জায়গা বাউন্ডারী নির্মাণ করেন। এ নিয়ে তার সাথে এলাকাবসীর তীব্র বিরোধ সৃষ্টি হয়। পরবর্তীতে ৩ ইউনিয়নের চেয়ারম্যান ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে শালিস বৈঠক অনুষ্ঠিত হয়। শালিস বৈঠকে অবৈধ দখলকৃত রাস্তা ছেড়ে দেয়ার জন্য মোস্তাকিম মেম্বারকে নির্দেশ দেয়া হয়। কিন্তু মেম্বার এলাকার মুরুব্বীয়ানদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাস্তায় বাউন্ডারী নির্মাণ অব্যাহত রাখে। এ নিয়ে এলাকাবাসীর সাথে তার তীব্র বিরোধ সৃষ্টি হয়। এ অবস্থায় মোস্তাকিম মেম্বার গাবদেব গ্রামবাসীকে ফাঁসাতে রাতের আধারে রাস্তায় নির্মিত তার বাউন্ডারী ভেঙ্গে দ্রুত বিচার ট্রাইব্যুনালে গ্রামের নিরীহ ১৫ জনকে আসামী করে মামলা দায়ের করেন। এ নিয়ে এলাকাবাসী ও মোস্তাকিম মেম্বারের মধ্যে উত্তেজনা সৃষ্টি ও সংঘর্ষের আশংকা দেখা দেয়। এরই মধ্যে এলাকাবাসীর পক্ষ থেকে রাস্তার উপর নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য জেলা প্রশাসক ও এলজিইডির নির্বাহী প্রকৌশলী বরাবরে লিখিত আবেদন করা হয়। আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসক অবৈধ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত দেন। গতকাল বৃহস্পতিবার সকালে এক্সিকিউটিভ  ম্যাজিস্ট্রেট একেএম সাইফুল আলমের নেতৃত্বে নবীগঞ্জ থানার একদল পুলিশ ও এলজিইডির কর্মকর্তারা সেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। প্রথমে মোস্তাকিম মেম্বার তার অবৈধ স্থাপনা উচ্ছেদে আদালতকে বাধা সৃষ্টি করে। এক পর্যায়ে তার বাধা উপেক্ষা করে উচ্ছেদ অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালত। পরে ভ্রাম্যমান আদালত এলজিইডির রাস্তার কিছু অংশে মোস্তাকিম মেম্বারের নির্মিত দোকান উচ্ছেদ করতে গেলে মোস্তাকিম মেম্বার ৩ দিনের সময় নেয়। ৩দিনের ভিতরে ওই জায়গা ছেড়ে না দিলে পরবর্তীতে আদালত সেখানে আবারও উচ্ছেদ অভিযান পরিচালনা করবে। এদিকে গ্রামের রাস্তা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করায় এলাকাবাসী উল­াস প্রকাশ করে। তারা বলেন, একজন মেম্বার যেখানে অবৈধ স্থাপনা নির্মাণে বাধা দেয়ার কথা সেখানে তিনি নিজেই বেআইনী কাজ করেছেন।
উচ্ছেদ অভিযান পরিচালনাকালে আদালতকে সহযোগিতা করেন নবীগঞ্জ এলজিইডির কার্য সহকারি মোঃ সিরাজ মোল­া, সার্ভেয়ার দেলোয়ার হোসেন ও নবীগঞ্জ থানার এসআই আবুল খায়েরের নেতৃত্বে একদল পুলিশ।