Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কিবরিয়া হত্যা মামলার কার্যক্রম স্থগিত রাখতে রাষ্ট্র পক্ষের আবেদন

স্টাফ রিপোর্টার \ প্রাক্তণ অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার কার্যক্রম স্থগিত রাখার আবেদন জানিয়েছে রাষ্ট্রপক্ষ। সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মকবুল আহসানের আদালতে গতকাল বুধবার এ আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের পিপি কিশোর কুমার কর।
সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালের পিপি কিশোর কুমার কর জানান, হবিগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত থেকে সিলেট দ্রুত বিচার আদালতে এসেছিল কিবরিয়া হত্যা মামলাটি। দ্রুত বিচার আদালতে মামলাটি ৯০ কার্যদিবসের মধ্যে শেষ হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এ সময় পেরিয়ে যাওয়ায় নিয়মানুযায়ী ১৫ কর্মদিবস করে দুই দফা সময় বাড়ানো হয়। সেই সময় পেরিয়ে যায় গত ৯ ডিসেম্বর।
তিনি আরো জানান, এমতাবস্থায় মামলাটি পুনরায় হবিগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে ফিরিয়ে নেয়ার কথা। তবে মামলার কার্যক্রম সিলেট দ্রুত বিচার আদালতে রাখতে আইন মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা না আসা পর্যন্ত কিবরিয়া হত্যা মামলার কার্যক্রম স্থগিত রাখতে আজ (গতকাল) বুধবার আদালতে আবেদন জানানো হয়। তবে আদালত কোনো নির্দেশনা দেননি।
গতকাল কারান্তরীণ ১৪ আসামিদের মধ্যে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী ছাড়া ১২ জনকে আদালতে হাজির করা হয়। কিবরিয়া হত্যা মামলার ৩২ আসামির মধ্যে ৮ জন জামিনে, ১৪ জন কারাগারে ও ১০ জন পলাতক রয়েছেন।
এর আগে এ মামলায় ২৪ ডিসেম্বর সাক্ষী না আসায় এবং পর্যাপ্ত আসামি আদালতে হাজির না থাকায় সাক্ষ্যগ্রহণ হয়নি। গত ৯ ডিসেম্বর সাক্ষী না আসায় এবং আসামি হাজির না থাকায় সাক্ষ্যগ্রহণ পিছিয়ে যায়। ৩ ডিসেম্বর পর্যাপ্ত আসামি উপস্থিত না হওয়ায় সাক্ষ্যগ্রহণ হয়নি। ২ ডিসেম্বর সাক্ষী উপস্থিত না থাকায় এবং পর্যাপ্ত আসামি আদালতে হাজির না থাকায় সাক্ষ্যগ্রহণ হয়নি।
গত ২৬ নভেম্বর হরমুজ আলী ও শমসের মিয়া নামক দুইজন আদালতে সাক্ষ্য দেন। ২৫ নভেম্বর আদালতে পর্যাপ্ত আসামি হাজির না থাকায় সাক্ষ্যগ্রহণ হয়নি। গত ১৮ নভেম্বর সাক্ষ্য দেন ২ জন। ১৯ নভেম্বর হরতাল থাকায় আদালতে আসামি ও সাক্ষীরা হাজির হতে না পারায় সাক্ষ্যগ্রহণ হয়নি। গত ১১ নভেম্বর আদালতে পর্যাপ্ত আসামি হাজির না থাকায় সাক্ষ্যগ্রহণ হয়নি। পরদিন সাক্ষীরা হাজির না হওয়ায় সাক্ষ্যগ্রহণ পিছিয়ে যায়। গত ৫ নভেম্বর আবদুর রউফ ও এরফান আলী নামক দুইজন আদালতে সাক্ষ্য দেন। এরও আগে গত ৪ নভেম্বর এবং ২৮ ও ২৯ অক্টোবর আদালতে পর্যাপ্ত আসামি উপস্থিত না থাকায় আলোচিত এই মামলায় সাক্ষ্যগ্রহণ করা হয়নি।
২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে এক জনসভায় গ্রেনেড হামলায় নিহত হন প্রাক্তণ অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া। হামলায় নিহত হন কিবরিয়ার ভাতিজা শাহ মনজুরুল হুদা, আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী। এ ঘটনায় হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক আবদুল মজিদ খান হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন।