Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ জেলার ৫ পৌরসভায় উৎসবমুখর ভোট যুদ্ধ আজ \ মেয়র পদে ২১, কাউন্সিলর ১৯২ ও সংরক্ষিত কাউন্সিলর ৫৩ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন \ ৫৭টি কেন্দ্রের মধ্যে ৫৩টিই ঝুকিপূর্ণ

স্টাফ রিপোর্টার \ আজ বুধবার হবিগঞ্জ জেলার ৫টি পৌরসভায় একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। জেলার হবিগঞ্জ, নবীগঞ্জ, মাধবপুর, চুনারুঘাট ও শায়েস্তাগঞ্জ পৌরসভায় মেয়র পদে ২১জন, কাউন্সিলর ১৯২জন ও সংরক্ষিত কাউন্সিলর ৫৩ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। ৫টি পৌরসভায় ৫৭টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ৫৩টিই ঝুকিপূর্ণ। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ। ভোটাররা প্রস্তুত তাদের পছন্দের প্রার্থীর প্রতীকে সীল মারতে। কয়েক ঘন্টা পরই জানা যাবে কে হচ্ছেন পৌর পিতা। তবে হবিগঞ্জের ৫টি পৌরসভায়ই ভোট যুদ্ধ হচ্ছে নৌকা আর ধানের শীষে। প্রশাসন ইতোমধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে। গতকালই কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের যাবতীয় সরঞ্জাম। ভোট যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করা যায় সে ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীও রয়েছে সজাগ। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ৫টি পৌরসভায় ৬ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৫ পৌরসভায় ৫ প্লাটুন এবং ১ প্লাটুন রিজার্ভে থাকবে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সফিউল আলম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ৫ পৌরসভার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে বিজিবির পাশাপাশি ৯০ জন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও ৮৭৪ জন পুলিশ দায়িত্ব পালন করবে। এছাড়া হবিগঞ্জ পৌরসভায় ১১ জনসহ জেলার ৫ পৌরসভায় ৩৫ জন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের দায়িত্ব পালন করবেন।
আমাদের নবীগঞ্জ প্রতিনিধি জানান, কনকনে শীতকে উপেক্ষা করে আজ বুধবার অনুষ্টিত হচ্ছে নবীগঞ্জ পৌরসভার ৪র্থ বারের নির্বাচন। চার দিকে বিরাজ করছে সাজ সাজ রব। এ নির্বাচনকে কেন্দ্র কনে নতুন ভোটারদের মাঝে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। জীবনে প্রথম বারের মত নির্বাচনে ভোট দিবে তারা। বুঝেশুনে যোগ্য প্রার্থীকে ভোট দেবার কথাই আসছে তাদের মুখ থেকে। পোষ্টার আর ব্যানারে ছেয়ে গেছে পৌর এলাকার সকল অলিগলি। বিশেষ করে এই বছর প্রথমবারের মত দলীয় প্রতীক নিয়ে নির্বাচন হওয়ার কারনে ভোটারদের মাঝে দেখা দিয়েছে ব্যাপক প্রাণচাঞ্চল্য। পৌর এলাকার সচেতন সকল ভোটারদের একটাই আলোচনা কে হাসবেন বিজয়ের হাসি ? নবীগঞ্জ পৌরসভায় মেয়র পদে দুই লন্ডন প্রবাসী প্রার্থীসহ ৫ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। এ নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ৩ বারের নির্বাচিত মেয়র অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরী (নৌকা প্রতীক), বিএনপির মনোনীত প্রার্থী আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী লন্ডন প্রবাসী জাহাঙ্গীর আলম রানা (জগ), জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মাহমুদ চৌধুরী (লাঙ্গল), অপর স্বতন্ত্র পার্থী লন্ডন প্রবাসী মোঃ জোবায়ের আহমদ চৌধুরী (মোবাইল)।
নবীগঞ্জ পৌরসভা নির্বাচনে ত্রিমূখী লড়াই হবে। তারা হলেন আওয়ামীলীগ প্রার্থী অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরী, বিএনপি প্রার্থী আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম রানা।
রির্টানিং অফিসার বেলায়েত হোসেন জানিয়েছেন, নবীগঞ্জের ১০টি কেন্দ্রই কমবেশী ঝুকিপূর্ন তবে সবচেয়ে বেশী ঝুকিঁপূর্ন চরগাও, তিমিরপুর ও জয়নগর রয়েছে তাই এসব কেন্দ্রের নিরাপত্তা রক্ষার্থে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ সম্পন্ন করা হয়েছে।
নির্বাচন কমিশন সূত্রে আরো জানা গেছে, প্রতিটি কেন্দ্রে মোবাইল কোর্ট থাকবে। এছাড়াও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট সব কেন্দ্র পরির্দশন করবেন। বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীসব কেন্দ্রেই নিয়োজিত থাকবেন। এছাড়া তাৎক্ষনিক ভাবে যেকোন সমস্যা সমাধানে মোবাইল টীম সব সময় মাঠে থাকবে।
আমাদের মাধবপুর প্রতিনিধি রিফাত উদ্দিন জানান, মাধবপুর পৌরসভার ১৩ হাজার ১৬০জন ভোটার তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করবেন। নির্বাচনে ২ জন মেয়র, ২৮জন কাউন্সিলর ও ৭ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করছেন। নির্র্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন প্রশাসন। রিটানিং অফিসার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাশেদুল ইসলাম জানান- ৯টি ভোট কেন্দ্রের মধ্যে কাটিয়ারা সরকারী প্রাথমিক বিদ্যালয়, গঙ্গানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়, সৈয়দ সঈদ উদ্দিন বিশ্ব বিদ্যালয়, পৌর দাখিল মাদ্রাসা ও গুমুটিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রকে ঝুকিপূর্ণ কেন্দ্র হিসাবে চিহ্নিত করা হয়েছে। নির্বাচন চলাকালীন সময়ে ৬ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট, ১জন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, পুলিশের ৩টি মোবাইল টিম, ১টি স্ট্রাইকিং ফোর্স ও বিজিবি’র ১টি স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করবেন। মেয়র পদে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী হীরেন্দ্র লাল সাহা নৌকা ও বিএনপি সমর্থিত প্রাথী হাবিবুর রহমান মানিক ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করছেন। সংরক্ষিত ১নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর সাহা বানু (আঙ্গুর) মোছাঃ মাহমুদা বেগম (কাচি) ও রোজিনা আক্তার শিকদার (মৌমাছি), ২নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মোছাঃ ইশরাত জাহান ডলি (মৌমাছি) ও মোছাঃ শরিফা বেগম (কাচি), ৩নং ওয়ার্ডে স্বপ্না পাল (মৌমাছি) ও অপু রানী পাল (কাচি)। সাধারন কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে বর্তমান গোলাপ খাঁন (উট পাখি), মোঃ রফু মিয়া (পাঞ্জাবি), মোঃ আবুল কাশেম (বোতল) ও আবুল কাশেম চৌধুরী (ডালিম)। ২নং ওয়ার্ডে হরিদাস রায় (উট পাখি), লিটন রায় (টেবিল ল্যাম্প), মোঃ আব্দুল হাকিম (ব্ল্যাকবোর্ড), ফিরোজ মিয়া (পানির বোতল) ও কেশব লাল বণিক (পাঞ্জাবি), ৩নং ওয়ার্ডে মোঃ সামসুল আলম (পাঞ্জাবি) ও বাবুল হোসেন (উট পাখি)। ৪নং ওয়ার্ডে আবুল বাশার (পানির বোতল) মোঃ মনির উদ্দিন পাঠান (পাঞ্জাবি) ও মোঃ উমর আলী ভুইয়া (উট পাখি)। ৫নং ওয়ার্ডে মুখলেছুর রহমান (উট পাখি), মোঃ লাল মিয়া (পানির বোতল) ও ফিরোজ মিয়া (পাঞ্জাবি)। ৬নং ওয়ার্ডে সুরঞ্জন পাল (উট পাখি), সুনীল চন্দ্র দাস (পানির বোতল) ও বিশ্বজিত চন্দ্র দাস (পাঞ্জাবি)। ৭নং ওয়ার্ডে দুলাল চন্দ্র মোদক (উট পাখি), মোঃ আবুল খায়ের (পাঞ্জাবি), অজিত কুমার পাল (টেবিল ল্যাম্প), সুজিৎ রায় (পানির বোতল)। ৮নং ওয়ার্ডে বিমল চন্দ্র ঋষি (উট পাখি) ও শ্যামল চন্দ্র ঋষি (পাঞ্জাবি)। ৯নং ওয়ার্ডে মোঃ দুলাল খাঁ (পানির বোতল), মোঃ সেলিম মিয়া (পাঞ্জাবি) ও মোঃ গোলাম নূর (উট পাখি) প্রতীক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করছেন।