Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে প্রবাসী স্বামীর পরকিয়ায় বাধা দেয়ায় স্ত্রী-সন্তান ঘর ছাড়া

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে \ যৌতুকের দাবী পুরন না করা ও পরকীয়া এ দু’কারণে স্বামীর নির্যাতন সহৃ করতে না পেরে শিশু সন্তান সহ নানার বাড়িতে আশ্রয় নিয়ে নবীগঞ্জের ফারজানা নামে এক গৃহবধু। এ ঘটনায় তাজিম উল­ার মেয়ে ফারজানা স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার গজনাইপুর ইউনিয়নের নিশাকুড়ি গ্রামে।
নির্যাতিত ফারজানা জানান, ২০০৭ সনের ১৯ সেপ্টেম্বর চাচাতো ভাই নুরুল হকের সাথে ফারজানার বিবাহ হয়। তাদের একটি পুত্র সন্তান জন্ম নেয়। এর কিছু দিন পর স্বামী নুরুল বিদেশ যাওয়ার জন্য টাকা এনে দিতে স্ত্রী ফারজানাকে চাপ দিতে থাকে। এক পর্যায়ে মেয়ের সংসারের কথা চিন্তা করে ফারজানার পিতা তাজিম উল­া জায়গা বিক্রি করে মধ্যপ্রাচ্যের কাতার পাঠান মেয়ে জামাইকে। কিছু দিন পর দেশে ফিড়ে আসে নুরুল। এ সময় সে প্রায়ই ডৌতুকের জন্য ফারজানাকে নির্যাতন করতো। এ নিয়ে একাধিকবার শালিস বৈঠক অনুষ্ঠিত হয়। নির্যাতনের ঘটনা প্রমাণিত হওয়ায় ভবিষ্যতে এধরণের ঘটনার পুনরাবৃত্তি হবে না মর্মে অঙ্গিকার করে। এদিকে দেশে এসে স্বামী পরিত্যক্তা লাভলী নামে এক মহিলাকে স্ত্রী দাবী করে ঘরে তুলে আনে নুরুল। এর পর থেকে ফারজানার উপর নির্যাতন আরো বেড়ে যায়। এক পর্যায়ে শিশুসহ ফারজানাকে বাড়ি থেকে তাড়িয়ে দেয়। এতে নিরুপায় হয়ে ফারজানা নানার বাড়িতে আশ্রয় নেন।
গৃহবধু ফারজানার উপায়ান্তর না দেখে গত ১১ নভেম্বর হবিগঞ্জ আদালতে স্বামী নুরুল হককে আসামী করে মামলা দায়ের করেছেন। মামলার পর থেকেই স্বামী মামলা প্রত্যাহারের জন্য বিভিন্ন হুমকি দিয়ে আসছে বলে জানা গেছে।
সরেজমিনে, নিশাকুড়ি গ্রামে ফারজানার স্বামীর বাড়ি গেলে সুচুতোর নুরুল আসছি বলে উদাও হয়ে গেলেন। অনেক চেষ্টা করেও তার,দেখা বা বক্তব্য নেওয়া হলোনা। গ্রামের লোকজন বলেন, সে গাঁ ঢাকা দিয়েছে।
নির্যাতিতা জানায়, ক্ষমতার প্রভাব দেখিয়ে দিনের পর দিন প্রতিনিয়ত হুমকি দমকিসহ বিভিন্ন ভাবে হয়রানী করেছে মাতব্বর মহল।