Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সবুজ পাহাড়ের তাঁত শিল্পকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে সরকার-এমপি কেয়া চৌধুরী

OLYMPUS DIGITAL CAMERA

স্টাফ রিপোর্টার \ এমপি কেয়া চৌধুরী বলেছেন, সবুজ পাহাড়ের তাঁত শিল্পকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।  কালিগজিয়ার সবুজ পাহাড়ে এসেছিলাম তাঁত শিল্প দেখার জন্য। এরপর দেশীয় এ শিল্পকে এগিয়ে নিতে এখানের নারীদের জন্য প্রশিক্ষণ ব্যবস্থা করি। তারা প্রশিক্ষণ দিয়ে আরো দক্ষ হয়েছে। পরে তাদের মাঝে ঋণ ও সেলাই মেশিন বিতরণ করেছি।
তিনি বলেন, এখানের আদিবাসী নারী কল্যাণ সমিতি ও যুব সংঘকেও সমৃদ্ধ করতে আমার সার্বিক সহযোগীতা রয়েছে। তাঁত শিল্প বাংলার আদি ঐতিহ্য। তাই এ শিল্পের প্রসার ঘটাতে এখানে তাঁত প্রশিক্ষণ কেন্দ্র ও কালচারাল ইনষ্টিটিউট গড়ে তুলতে চাই। তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ শিল্পটিকে আরো এগিয়ে নিতে নির্দেশ দিয়েছেন। এ পাহাড়ের ত্রিপুরা আদিবাসী নারীরা পরিশ্রমী। তাদের হাতের ছোঁয়ায় তাঁতের তৈরী কাপড় বিক্রির জন্য বাহুবল উপজেলা শহরে একটি বিপনী বিতান গড়ে তোলা হবে। সবুজ পাহাড়ে তৈরী নানা ধরণের কাপড় বিক্রি হবে এ বিপনী বিতানে। তিনি বলেন, বিপনী বিতান করেই শেষ নয়। এখানে তৈরী কাপড় দেশের নানাস্থানে সরবরাহ করার ব্যবস্থা করা হবে। শুক্রবার হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার কালিগজিয়া স্কুল প্রাঙ্গণে আদিবাসী নারী কল্যাণ ও ত্রিপুরা যুব সংঘের আয়োজনে “ কালিগজিয়া ত্রিপুরা ট্রেডিশনাল ২০১৫ উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেছেন।
কালিগজিয়া ত্রিপুরা যুব সংঘের সভাপতি সাজন দেব বর্মা’র সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা হোসেন শাহ, সমাজসেবা কর্মকর্তা মমতাজুল রহমান, হবিগঞ্জ প্রেসকাব সাধারণ সম্পাদক জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, এটিএন বাংলার সাংবাদিক নিরঞ্জন দেব বর্মা, মোহনা টিভি’র জেলা প্রতিনিধি মোঃ ছানু মিয়া, সাংবাদিক আজিজুল হক শানু, আওয়ামীলীগ নেতা সামীউল ইসলাম, শামীম আহমেদ, মধু দেব বর্মা, মুকন্দ দেববর্মা, শিল্পী দেব বর্মা প্রমুখ।
আলোচনা সভা শেষে দেশীয় ও আদিবাসী নৃত্য পরিবেশন করা হয়। এতে কালিগজিয়া ত্রিপুরা পল­ীর নারী ও পুরুষরা অংশগ্রহণ করে। এসব নৃত্য দেখে অতিথিরা মুগ্ধ হয়েছেন।