Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিদ্যুৎ বিভাগ কর্তৃক নির্যাতিত এক ব্যক্তির সংবাদ সম্মেলন \ বিউবোর কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারীদের সহযোগীতায় গড়ে উঠেছে অবৈধ টমটম গ্যারেজ

স্টাফ রিপোর্টার \ হবিগঞ্জ শহরের শিল্প ও বানিজ্যিক এলাকার নবীগঞ্জ রোডস্থ হাসান ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ”এর স্বত্ত¡াধিকারী মোঃ কামাল মিয়া নামে এক ব্যক্তি বিদ্যুৎ বিভাগ কর্তৃক নির্যাতনের অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন। তিনি গতকাল সোমবার সন্ধ্যায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে লিখিত বক্তব্যে বিভিন্ন তথ্য তুলে ধরেন।
তিনি লিখিত বক্তব্যে বলেন, শিল্প ও বানিজ্যিক এলাকার নবীগঞ্জ রোডস্থ “হাসান ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ” এর একজন স্বত্ত¡াধিকার এবং ব্যবসায়ী হিসেবে সুনামের সাথে তার ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে আসছিলেন মোঃ কামাল মিয়া। গত ৩১মে থেকে উপরোলি­খিত তার ব্যবসা প্রতিষ্ঠানে নির্দিষ্টহারে নিয়মিত বিল পরিশোধপূর্বক বিদ্যুৎ ব্যবহার করে আসছিলেন। যার বিল পরিশোধের প্রয়োজনীয় কাগজ পত্র রয়েছে। তার প্রতিষ্ঠানটি ম্যানেজার কর্তৃক পরিচালিত হয়। গত ৬ সেপ্টেম্বর অসুস্থজনিত কারনে তিনি ঢাকায় ছিলেন। ওইদিন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক পরিচালিত মোবাইল কোর্টের এক অভিযানে ওই প্রতিষ্ঠানের বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করা হয় এবং ১ লাখ ৫৫ হাজার ৫৮৪ টাকা জরিমান করে তার বিরুদ্ধে মামলা দেয়া হয়।
পরে তিনি ঢাকা থেকে ফিরে এসে বিষয়টি জানতে পেরে হতভম্ভ হয়ে পড়েন। তিনি আরও বলেন, এক শ্রেণীর অসাধু বিদ্যুৎ কর্মচারীদের যোগসাজসে দীর্ঘদিন ধরে হবিগঞ্জ শহরে টমটম গ্যারেজ স্থাপন করে বিদ্যুৎ চুরি করে সরকারের রাজস্ব ফাকি দিয়ে যাচ্ছে একটি চোর চক্র। অথচ বিদ্যুৎ বিভাগ এর কোন প্রতিকার না নিয়ে তাকে ক্ষতিগ্রস্থ করার জন্য ওই প্রতিষ্ঠানটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন এবং জরিমানা করা হয়।
তিনি আরো উলে­খ্য করে বলেন, মোবাইল কোর্ট তার ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করন মামলায় গত ২৮ সেপ্টেম্বর তার বিরুদ্ধে আদালত সমন ইস্যু করেন। অসুস্থতার কারনে তিনি ওইদিন আদালতে হাজির হতে না পেরে ২৫ নভেম্বর তারিখে পূবালী ব্যাংকের মাধ্যমে জরিমানার ১ লাখ ৫৫ হাজার ৫৮৪ টাকা পরিশোধ করেন এবং ২৬ নভেম্বর বিদ্যুৎ আদালত সিলেট হাজির হয়ে জামিন চাইলে আদালত তার অস্থায়ী জামিন মঞ্জুর করেন। লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, হবিগঞ্জ শহরে বৈধ অবৈধ মিলে প্রায় ৬ হাজারের বেশি ব্যাটারী চালিত অটোরিড়া (টমটম) রয়েছে। আর এসব টমটমের প্রায় ৩৫ হাজার ব্যাটারী বৈধভাবে চার্জ দিয়ে পেরে উঠতে পারছেন না টমটম মালিকরা। এ সুযোগে বিউবোর কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারীদের সহায়তার ১১ হাজার কেভির মেইন লাইন থেকে চোরাই লাইন নামিয়ে বিদ্যুতের সংযোগ দেয়া হয়েছে টমটম গ্যারেজ গুলোতে। শহরে অন্তত ৫০টির অধিক অবৈধ টমটম ব্যাটারী চার্জের কারখানা খুলে বসেছে এক শ্রেনীর প্রভাবশালীরা। “মওকা” বুঝে মিটার রিডার, লাইনম্যান, লাইন সাহায্যকারী, বিল বিতরনকারীদের মাধ্যমে তারা এসব কারখান খুলে বসেছেন বলে তিনি লিখিত বক্তব্যে অভিযোগ করেন। অথচ তার বৈধ কাগজপত্র ও বৈধ মিটার থাকা সত্তে¡ও তার ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছে। ফলে তিনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন।