Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে ইকনোমিক জোন স্থাপনের প্রতিবাদ ॥ ৪টি চা বাগানে কাজ বন্ধ রেখে শ্রমিক সমাবেশ

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাটে বেগম খান চা বাগানের ৫১১ একর ভূমি লীজ বাতিল করে ইকনোমিক জোন স্থাপনের সিদ্ধান্তের প্রতিবাদে ৪টি চা বাগানের ৫ হাজার শ্রমিকরা কাজ বন্ধ রেখে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছেন। শুক্রবার সকাল থেকে উপজেলার চানপুর, বেগমখান, রামুগঙ্গা ও জোয়ালভাঙ্গা চা-বাগানের শত শত শ্রমিক কাজ বন্ধ রেখে বিক্ষোভ করে। পরে স্থানীয় নাচঘরে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন লস্করপুর ভ্যালির সভাপতি অভিরত বাকতির সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি মাখন লাল কর্মকার। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক রামভজন কৈরী। বক্তব্য রাখেন প্রধান উপদেষ্টা কাঞ্জন পাত্র, নিপেন পালম স্বপন সাওতাল, যুবরাজ ঝরা প্রমুখ। প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন অবিলম্বে চা বাগানে ইকনোমিক জোন স্থাপনের কাজ বন্ধ করা না হলে দেশের সকল চা বাগানে অনিদিষ্টকালের ধর্মঘট আহ্বান ছাড়াও বিভিন্ন আন্দোলন কর্মসূচি গ্রহণ করা হবে।
বক্তারা বলেন, ইকনোমিক জোন স্থাপনের জন্য চা শ্রমিকদের কি ধরনের সুযোগ-সুবিধা দেয়া হবে তার কোন লিখিত প্রস্তাব নেই। এখানে ইকনোমিক জোন হলে ১ হাজার ২শ শ্রমিক এর জীবন হুমকির মুখে পড়বে। প্রধানমন্ত্রীকে ভুল বুঝিয়ে এখানে ইকনোমিক জোন হচ্ছে।
বক্তারা আরও বলেন, চা শ্রমিকরা প্রধানমন্ত্রীকে মায়ের আসনে বসিয়েছে। মা কোনদিন সন্তানের মুখের আহাড় কেড়ে নিতে পারেন না।