Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শর্তসাপেক্ষে বিএনপি পৌর নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত

এক্সপ্রেস ডেস্ক \ গণতান্ত্রিক প্রক্রিয়াকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা এবং জনগণের ভোটাধিকারের আকাঙ্ক্ষাকে পূরণ করতে শর্তসাপেক্ষে বিএনপি পৌর নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন দলটির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে শুক্রবার সকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই কথা জানান তিনি।
নির্বাচনে যাওয়ার ক্ষেত্রে বিএনপির শর্তগুলোর মধ্যে রয়েছে, নতুন তফসিল ঘোষণা করে নির্বাচন ১৫ দিন পিছিয়ে দেওয়ার দাবি, যৌথ বাহিনীর নামে গণগ্রেফতার বন্ধ এবং নেতাকর্মীদের মুক্তি, নির্বাচনের আগে ‘দলীয়’ উপজেলা নির্বাহী অফিসার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বদলি, ভুইফোড় সংগঠনগুলোকে নির্বাচনী পর্যবেক্ষক না বানানো, লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্তির অপেক্ষা থাকা ৫০ লক্ষ ভোটারদের ভোট দেওয়ার সুযোগ দেওয়া। এ ছাড়া নির্বাচনের সময়সীমা অন্তত ১৫ দিন বাড়িয়ে দেওয়ারও কথা বলে বিএনপি।
সংবাদ সম্মেলনে রিপন বলেন, কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের নেতারা মতামত নিয়ে বিএনপি চেয়ারপার্সন সেগুলো বিশ্লেষণ করেছেন এবং বোঝার চেষ্টা করেছেন। কর্মীদের আকাঙ্ক্ষা, প্রত্যাশা প্রতিক্রিয়া অনুধাবন করে বৃহস্পতিবার রাতে এই সিদ্ধান্ত তুলে ধরতে বলেছেন যে, বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল এবং অবাধ নির্বাচনের পরিবেশ থাকলে সকল স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করে আসছে। সুতরাং বিএনপি শর্ত সাপেক্ষে পৌর নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল­াহ আল নোমান, সেলিমা রহমান, চেয়ারপার্সনের উপদেষ্টা এএস এম আবদুল হালিম প্রমুখ উপস্থিত ছিলেন।