Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নীরবে নিভৃত্তে আর অবহেলায় চলে গেল জগৎ জ্যোতি’র মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার ॥ নীরবে-নিভূতে আর অবহেলায় গতকাল সোমবার চলে গেল ভাটিবাংলার দুর্ধর্ষ গেরিলা বাহিনী ‘দাস পার্টি’র প্রধান শহীদ জগৎজ্যোতি দাস (শ্যাম) এর ৪৫তম মৃত্যুবার্ষিকী। ৭১’ এর ১৬ নভেম্বর ঐতিহাসিক বদলপুর যুদ্ধে তিনি শহীদ হন। ‘জগৎজ্যোতি দাস’ শুধু একটি নাম নয়, বরং এ নামটি বীরত্ব ও মুক্তির প্রতীক হিসেবে উৎসাহ যোগাবে যুগে যুগে। কিন্তু জাতির বীরদের স্মরণ করতে কেন আমাদের এত অবহেলা-কৃপনতা? আজকাল আমরা স্ব-ঘোষিত ‘ব্যানারে ছাপা বাঘদের’ প্রশংসায় অত্রিমাত্রায় ব্যস্ত থাকার কারণে জগৎজ্যোতিরা চলে গেছেন আড়ালে। যা আমাদের দেউলিয়াত্বের পরিচয় ও অধঃপতনের লণ। প্রকৃত বীরদের সামনে নিয়ে না আসতে পারলে, আমরা হয়ত বীরত্বের সংজ্ঞাই ভুলে যাব একদিন। তবে ক্ষুদ্র পরিসরে গতকাল সোমবার ‘দাস পার্টি’র সদস্যরা বানিয়াচং সদরে ‘শহীদ জগৎজ্যোতি দাস স্মৃতি সংসদ’ এর আয়োজনে একটি আলোচনা ও স্মৃতিচারণ সভা করেছে। এছাড়া ভাটিবাংলার এ মুক্তিকামী নায়ককে নিয়ে সরকারি-বেসরকারি পর্যায়ে কোন অনুষ্ঠানের খবর পাওয়া যায় নি।
আজমিরীগঞ্জের ঐতিহ্যবাহি জলসুখা গ্রামের দরিদ্র জিতেন্দ্র দাস ও হরিমতির ঘরে ১৯৪৯ সালের ১৬ এপ্রিল জন্ম নেয়া ‘শ্যাম’ ছিলেন তার নিজস্ব ভাবনায় সমৃদ্ধ। ছাত্রজীবন থেকেই প্রগতিশীল রাজনীতির একনিষ্ঠ কর্মী হিসেবে সমাজে সাম্যাবস্থা আনয়নের অকুতোভয় যোদ্ধা ছিলেন জ্যোতি। স্বাধীনতা যুদ্ধে যোগদানের পূর্ব পর্যন্ত তিনি ধনী-দরিদ্রের ভেদাভেদ ঘোছানোর সংগ্রামকেই জীবনের ব্রত হিসেবে নিয়েছিলেন।
স্বাধীনতা যুদ্ধ শুরু হলে জগৎজ্যোতি দাস পাকিস্তানী দোসরদের কাছে প্রিয় মাতৃভূমিকে অবনত না করার পণ করেছিলেন। এরই প্রেক্ষিতে তিনি ১৯৭১ এর এপ্রিল মাসে তার এলাকার ১৪৪ জন তরুণ যোদ্ধাকে নিয়ে একটি গেরিলা বাহিনী গড়ে তুলেন। যে গেরিলা বাহিনীটি পরবর্তীতে তার নামানুসারে “দাস পার্টি” নামে পরিচিত হয়েছিল। যার ভয়ে পাকিস্তানী বাহিনী ও রাজাকাররা তটস্ত থাকত। এসময় পাকিস্তানী বাহিনীকে গেরিলা ও সম্মুখ সময়ে পরাজিত করে হবিগঞ্জ, সিলেট, কিশোরগঞ্জ, নেত্রকোনার সুবিশাল হাওরাঞ্চলকে রেখেছেন শুক্রমুক্ত।
১৯৭১ সালের ১৬ নভেম্বর ঐতিহাসিক বদলপুর যুদ্ধের এক সম্মুখে যুদ্ধে নিহত হন এ অকুতোভয় বীর যোদ্ধা জগৎজ্যোতি দাস। পরে তার লাশ স্থানীয় রাজাকাররা উদ্ধার করে আজমিরীগঞ্জ বাজারে একটি বৈদ্যুতিক খুটির সাথে বেঁধে পৈশাচিক উল্লাসে মেতে উঠে। কিন্তু জগৎজ্যোতি দাস শহীদ হবার আগেই প্রিয় মাতৃভূমির বিজয় নিশ্চিত করেছিলেন।
এরকম বীর ‘জগৎজ্যোতি’রা দেশের বিভিন্ন প্রান্তে রয়েছেন। আমরা এরকম কতজনকে চিনি বা চর্চা করি? কিন্তু সত্যিকার বীরদের যতন পর্যন্ত যোগ্য সম্মান না দেওয়া যায় ততন পর্যন্ত, এ জাতি কাংখিত স্বপ্নচূড়ায় কখনোই পৌছুতে পারবে না।