Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জে মতবিনিময় সভায় প্রেস কাউন্সিল চেয়ারম্যান ॥ জাতীয়ভাবে সাংবাদিকদের তালিকা তৈরী করে সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেছেন, সারা বাংলাদেশে মফস্বল সাংবাদিকদের সমস্যাগুলো প্রায় অভিন্ন। দেশের ১৭টি জেলা সফর করে সাংবাদিকদের একই চিত্র দেখেছি। তাই সাংবাদিকদের ন্যায্য সমস্যার সমাধানে এবং সুযোগ সুবিধা নিশ্চিত করণে প্রেস কাউন্সিল কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসাবে জাতীয়ভাবে সাংবাদিকদের তালিকা তৈরী করে প্রেস কাউন্সিলের ওয়েবসাইডে দেয়া হবে। তালিকাভূক্ত সাংবাদিকদের জন্য ফান্ড তৈরী করা হবে। এতে একজন সাংবাদিক সর্বোচ্চ ৬ থেকে ১০ লাখ টাকা আর্থিক সুবিধা ভোগ করবে।
তিনি গতকাল হবিগঞ্জে কর্মরত সাংবাদিকদের সাথে সার্কিট হাউজ মিলনায়তনে প্রেস কাউন্সিল এ্যাক্ট, ১৯৭৪ এবং প্রেস কাউন্সিল কর্তৃক সাংবাদিকদের জন্য প্রণীত আচরণবিধি নিয়ে মতবিনিময় সভায় এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সাবিনা আলম। মতবিনিময় সভায় হবিগঞ্জের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মরত সাংবাদিক অংশ নেন।
বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আরও বলেন- মিডিয়াগুলোতে আর্থিক শৃংখলা নেই। নিয়োগের বালাই নেই। প্রকাশ করা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না। এমতাবস্থায় মিডিয়া চলতে পারে না। তিনি আরও বলেন- স্থানীয় সংবাদিকদের মান উন্নয়নে বাংলদেশ প্রেস কাউন্সিল কাজ করে যাচ্ছে। সাংবাদিকদের জন্য নীতিমালা করা হচ্ছে। সাংবাদিকদের যেমন সনদ প্রদান করা হবে, তেমনিভাবে নীতিমালা না মানলে তা কেড়েও নেয়া হবে। তবে নীতিমালায় সাংবাদিকদের স্বার্থ সংরক্ষণ করা হবে। ওয়েজ বোর্ড বাস্তবায়নে কাজ করা হবে। নতুন করে আসা সাংবাদিকদের জন্য সর্বনিম্ন এইচএসসি পাশ যোগ্যতা নির্ধারন করা হবে।
এ সময় বক্তব্য রাখেন, হবিগঞ্জ প্রেসক্লাবের সহ সভপাতি আব্দুল বারী লস্কর, সাধারণ সম্পাদক চৌধুরী মোঃ ফরিয়াদ, দৈনিক সমাচার সম্পাদক গোলাম মোস্তফা রফিক, সৈয়দ আশরাফ উদ্দিন মামুন প্রমুখ।
এদিকে সভায় কথিত দুই সাংবাদিক হবিগঞ্জের স্থানীয় পত্রিকা নিয়ে কঠুক্তি করে বক্তব্য দেয়ায় সাংবাদিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সাংবাদিকরা বলেন- স্থানীয় পত্রিকা নিয়ে যারা আজ কঠুক্তি করছেন তাদের সৃষ্টি স্থানীয় পত্রিকা থেকেই। স্থানীয় পত্রিকার দায়িত্বশীল কোন সাংবাদিক কোন ব্যক্তি ও গোষ্ঠির তাবেদারী করে না। তাই স্থানীয় পত্রিকা নিয়ে মন্তব্য করার আগে নিজের চেহারা আয়নায় দেখা উচিৎ।