Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আজ রামকৃষ্ণ মিশনে কুমারী দেবী রূপে পুজিত হবে পুষ্পিতা চক্রবর্তী

রাজা স্মরণ ভট্টাচার্য্য \ আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমারী পূজা। হবিগঞ্জ শহরের রামকৃষ্ণ মিশনে কুমারী দেবী রূপে পুজিত হবে পুষ্পিতা চক্রবর্তী। তাঁর বয়স ৮ বছর ২ মাস। পুষ্পিতা হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার গাংদার গ্রামের রামকৃষ্ণ চক্রবর্তীর কন্যা। পুষ্পিতা হবিগঞ্জ শহরের ¯^নামধন্য বার্ড কেজি এন্ড হাই স্কুলের চতুর্থ শ্রেনির ছাত্রী। তার পিতা রামকৃষ্ণ চক্রবর্তী বাহুবল উপজেলার শিবপাশা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শি¶ক।
আজ সকাল ১০ টায় হবিগঞ্জ রাম কৃষ্ণ মিশনের চারদিক মুখরিত শক্সখ, উলুধ্বনি আর মায়ের ¯—ব-স্তুতির মধ্যদিয়ে কুমারী পুজা শুর“ হবে। এ পূজা এক নজর দেখার জন্য জেলা ছাড়াও বি-বাড়ীয়া, কিশোরগঞ্জ, মৌলভীবাজার জেলার হাজার হাজার দর্শনার্থীর সমবেত হবে। নির্বিঘœ ও শাšি—পূর্ন ভাবে পূজা অনুষ্ঠানে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গতকাল বিকেল থেকেই বিজিবি, পুলিশ ও আনসার সদস্যরা রামকৃষ্ণ মিশন ও এর আশপাশ এলাকায় অবস্থান নিয়েছে। সাদা পোশাকে রয়েছে আইনশৃংখলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার লোকজন।
কুমারী পূজা হলো তন্ত্রশাস্ত্রমতে অনধিক ষোলো বছরের অরজঃ¯^লা কুমারী মেয়ের পূজা। বিশেষত দুর্গাপূজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়। এছাড়াও কালীপূজা, জগদ্ধাত্রীপূজা এবং অন্নপূর্ণা পূজা উপল¶ে এবং কামাখ্যাদি শক্তি¶েত্রেও কুমারী পূজার প্রচলন রয়েছে।
বর্তমানে কুমারী পূজার প্রচলন কমে গেছে। বাংলাদেশে সূদূর অতীত থেকেই কুমারী পূজার প্রচলন ছিলো এবং তার প্রমাণ পাওয়া যায় কুমারী পূজা প্রয়োগ গ্রন্থের পুথি থেকে। বর্তমানে বাংলাদেশে হবিগঞ্জ, ঢাকা, নারায়ণগঞ্জ, বরিশাল, সিলেট ও দিনাজপুর জেলা শহরে প্রতিষ্ঠিত রামকৃষ্ণ মিশনে কুমারী পূজার প্রচলন রয়েছে। প্রতিবছর দুর্গাপূজার মহাষ্টমী পূজার শেষে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। তবে মতাš—রে নবমী পূজার দিনও এ পূজা অনুষ্ঠিত হতে পারে।
শাস্ত্রমতে কুমারী পূজার উদ্ভব হয় কোলাসুরকে বধ করার মধ্য দিয়ে। গল্পে বর্ণিত রয়েছে, কোলাসুর এক সময় ¯^র্গ-মর্ত্য অধিকার করায় বাকি বিপন্ন দেবগণ মহাকালীর শরণাপন্ন হন। সে সকল দেবগণের আবেদনে সাড়া দিয়ে দেবী পুনর্জন্মে কুমারীরূপে কোলাসুরকে বধ করেন। এরপর থেকেই মর্ত্যে কুমারী পূজার প্রচলন শুর“ হয়।
শাস্ত্রকাররা নারীকে সন্মান ও শ্রদ্ধা করতে এই পূজা করতে বলেছেন। সনাতন ধর্মে নারীকে সন্মানের শ্রেষ্ঠ আসনে বসানো হয়েছে। “নিজেদের পশুত্বকে সংযত রেখে নারীকে সন্মান জানাতে হবে”- এটাই কুমারী পূজার মূল ল¶্য।
বৃহদ্ধর্ম পূরাণ এ রামের জন্য ব্রহ্মার দূর্গা পূজার বি¯—ারিত বর্ণনা পাওয়া যায়। তখন শরৎকাল, দ¶িণায়ণ। দেবতাদের নিদ্রার সময়। তাই, ব্রহ্মা ¯—ব করে দেবীকে জাগরিত করলেন। দেবী তখন কুমারীর বেশে এসে ব্রহ্মাকে বললেন, বিল্ববৃ¶মুলে দূর্গার বোধন করতে। দেবতারা মর্ত্যে এসে দেখলেন, এক দুর্গম স্থানে একটি বেলগাছের শাখায় সবুজ পাতার রাশির মধ্যে ঘুমিয়ে রয়েছে একটি তপ্তকাঞ্চন বর্ণা বালিক। ব্রহ্ম বুঝলেন, এই বালিকাই জগজ্জননী দূর্গা। তিনি বোধন-¯—বে তাঁকে জাগরিত করলেন। ব্রহ্মার ¯—ুবে জাগরিতা দেবী বালিকা মূর্তি ত্যাগ করে চন্ডিকামূর্তি ধারণ করলেন।
তন্ত্রসার মতে, “১ থেকে ১৬ বছর পর্যš— বালিকারা কুমারী পূজার উপযুক্ত; তাদের অবশ্যই ঋতুমতি হওয়া চলবে না।” মের“তন্ত্রে বলা আছে, “সর্বকামনা সিদ্ধির জন্য ব্রাহ্মণ কন্যা, যশোলাভের জন্য ¶ত্রিয় কন্যা, ধনলাভের জন্য বৈশ্য কন্যা ও পুত্র লাভের জন্য শূদ্রক’ল জাত কন্যা কুমারী পূজার জন্য যোগ্য।” গুণ ও কর্ম অনুসারেই এই জাতি বা বর্ণ নির্ধারিত হয়। সেই জন্যই প্রচলিত শাস্ত্র অনুসারে, বিভিন্ন মিশন ও মন্দির গুলোতে সর্বমঙ্গলের জন্য ব্রাহ্মণ কন্যাকেই দেবী জ্ঞানে পূজা করা হয়।
সকল নারীর মধ্যেই বিরাজিত রয়েছে দেবী শক্তি। তবে কুমারী রূপেই মা দূর্গা বিশেষভাবে প্রকটিত হয়েছিলেন। তাই, কুমারী রূপে নারীকে দেবীজ্ঞানে সম্মান জানানোর একটি বা¯—ব উদারহণ হচ্ছে “কুমারী পূজা”।