Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাহুবল ও চুনারুঘাটের ফয়জাবাদ পরগণায় ভাঙনের সুর ॥ দু’ছান শক্তি সঞ্চয়ে তৎপর সোমবার সুন্দ্রাটিকি মাঠে সভা ॥ গরু-খাসি জবাই করে ভুড়িভোজের আয়োজনকে ঘিরে উত্তেজনা

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবল ও চুনারুঘাট উপজেলার অর্ধশতাধিক গ্রাম নিয়ে গঠিত ঐতিহ্যবাহী ফয়জাবাদ পরগনায় ভাঙনের সুর বাজছে। পরগনার দু’টি ছান (জোট) এর আভ্যন্তরীণ দ্বন্দ্বের জের ধরে শক্তি সঞ্চয়ের তৎপরতা চলছে। এ নিয়ে উত্তেজনা বিরাজ করছে। আগামীকাল সোমবার একটি ছানের উদ্যোগে গরু-খাসি জবাই করে ভুড়িভোজের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিপক্ষ এ ভুড়িভোজের আয়োজনকে প্রতিহত করার পায়তারা শুরু করেছে। এ পরিস্থিতিতে সোমবার বড়ধরণের সংঘর্ষ সৃষ্টির আশঙ্কা করছেন স্থানীয় লোকজন। এলাকাবাসী সূত্র জানায়, বাহুবল উপজেলার দক্ষিণ-পূর্ব ও চুনারুঘাট উপজেলার উত্তর-পূর্ব প্রান্তের অন্ততঃ অর্ধশত গ্রাম নিয়ে গঠিত ‘ফয়জাবাদ পরগণা’ একটি ঐতিহ্যবাহী সামাজিক শান্তি-শৃংখলা প্রতিষ্ঠাকারী সংগঠন হিসেবে কাজ করে আসছে। এ পরগণাটিতে বর্তমানে নেতৃত্ব দিচ্ছেন হুমায়ূন কবির হিরণ। এর পূর্বে হিরণের পিতা বাহুবল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুস সালাম এ পরগণাটির নেতৃত্বে ছিলেন দীর্ঘদিন। পরগণাটিতে রয়েছে, আট গ্রাম, ছয় গ্রাম, দশ গ্রাম প্রভৃতি নামের কয়েকটি ছান (জোট)। এসব ছানে ছানে প্রায়ই বিরোধ সৃষ্টি হয়। পরে তা আবার নিষ্পত্তিও হয়ে যায়। সম্প্রতি উক্ত পরগণার নামে প্রতিষ্ঠিত বাহুবল উপজেলার রশিদপুর বাজারের নিকটবর্তী ফয়জাবাদ উচ্চ বিদ্যালয়ে ছাত্রীদের উত্যক্ত করাকে কেন্দ্র করে স্থানীয় সুন্দ্রাটিকি ও পুকুরপাড় (পূর্ব ভাদেশ্বর) গ্রামের মধ্যে লোকজনের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষ চলাকালে বিদ্যালয়টিতে ব্যাপক ভাংচুর করা হয়। বিষয়টি আশপাশের গ্রামগুলোর লোকজনের মনে দাগ কাটে। ঘটনার পরপর আশপাশের কয়েকটি গ্রামের লোকজন স্কুল ভাংচুরকারীদের ধিক্কার জানিয়ে মিছিল-সমাবেশ করে। পরবর্তীতে সংঘর্ষের ঘটনাটি স্থানীয় নেতৃবৃন্দের হস্তক্ষেপে বাহুবল উপজেলা সভাকক্ষে এক সালিশ বৈঠকের মাধ্যমে নিষ্পত্তি হয়। আনুষ্ঠানিক ভাবে এ বিরোধ নিষ্পত্তি হলেও উভয় পক্ষ নিজ নিজ ছান পূনর্গঠনের মাধ্যমে শক্তি সঞ্চয় করতে শুরু করে। এর অংশ হিসেবে সুন্দ্রাটিকী, হাতানিগাঁও, কামারগাঁও, কুমারগাঁও, তালুকগাঁও, টিলাবাড়ি, বলরামপুর ও মৌড়ি প্রভৃতি গ্রামের ছান-এর নেতৃবৃন্দ প্রতিপক্ষ পুকুরপাড়, পূর্বভাদেশ্বর, নিজগাঁও, পশ্চিম ভাদেশ্বর, কসবাকরিমপুর, নোয়াগাঁও ও ডুমগাঁও প্রভৃতি গ্রামের ছানকে ডিঙ্গিয়ে অলিপুর, শাহাপুর, বেকামুড়া ও সাহানগর প্রভৃতি গ্রামের ছান-এর সাথে বৃহত্তর ছান গঠনের উদ্যোগ নেয়। বিষয়টি জানাজানি হলে উভয় পক্ষে উত্তেজনা সৃষ্টি হয়। এ পরিস্থিতিতে সুন্দ্রাটিকি ও তার সহযোগি গ্রাম নিয়ে গঠিত ছান-এর উদ্যোগে অলিপুর ও তার সহযোগি গ্রামের ছান-এর লোকজনকে নিয়ে আগামীকাল সোমবার সুন্দ্রাটিকিস্থ ফুটবল মাঠে সমাবেশ আহ্বান করে। উক্ত সমাবেশে কয়েকটি গরু ও খাসি জবাই করে ভুড়িভোজের উদ্যোগ নেয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে। এ লক্ষ্যে নির্ধারিত স্থানে সামিয়ানা টাঙ্গানো এবং দাওয়াতি কার্যক্রম পুরোদমে চলছে। এ সমাবেশে অলিপুর ছানের লোকজন পুকুরপাড় ছানের উপর দিয়ে ওই সমাবেশে যোগদান করবে বলে প্রচার চলছে। অপরদিকে প্রতিহত করার ঘোষণা দিয়ে তৎপরতা চালাচ্ছে পুকুরপাড় ছানের লোক। এ নিয়ে উভয় পক্ষে উত্তেজনা চলছে।
এ ব্যাপারে বাহুবল থানার অফিসার ইনচার্জের সাথে রাতে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান, সভা আহ্বানের কথা শুনেছি। তবে তা সঠিব কি-না তদন্ত করে দেখা হবে।