Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

যে ব্রিজ সিলেট-ঢাকার দূরত্ব কমিয়ে আনবে ৪৫ কিলোমিটার!

এম এ আই সজিব ॥ একটি ব্রিজ ঢাকা-সিলেটের দূরত্ব কমিয়ে আনবে ৪৫ কিলোমিটার। সময় সাশ্রয় হবে প্রায় ১ ঘন্টা। তার সঙ্গে কমবে যাত্রী ভোগান্তি ও যানজট। ব্রিজটি এখন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে।
সিলেট-হবিগঞ্জ-লাখাই ও সরাইল-নাছিরনগর-ঢাকা আঞ্চলিক বিকল্প মহাসড়কের পথের দূরত্ব কমিয়ে আনার এই ব্রিজটি নির্মাণ হচ্ছে বলভদ্র নদীর ওপর। নির্মাণ কাজ পুরোপুরি শেষ হলে ব্রিজটি উদ্বোধন করা হবে। চলছে সংযোগ সড়কের কাজ। এতে ঢাকার সঙ্গে হবিগঞ্জ তথা বৃহত্তর সিলেটের কেবল যে দূরত্ব কমবে তাই নয়, পাশাপাশি কিশোরগঞ্জ, সরাইল, নাছিরনগর এলাকার লোকজনও এ সড়কটি ব্যবহার করতে পারবে।
উল্লেখ্য গত জাতীয় নির্বাচনের পূর্বে হবিগঞ্জ-লাখাই নির্বাচনী এলাকার মহাজোট প্রার্থী অ্যাডঃ মো. আবু জাহিরের নির্বাচনী প্রতিশ্র“তি ছিল হবিগঞ্জ-লাখাই সরাইল-নাছিরনগর সড়ক ব্রিজসহ নির্মাণ করে হবিগঞ্জ তথা সিলেট বিভাগের একটি বিকল্প মহাসড়ক প্রতিষ্ঠা। ক্ষমতায় আসার পর বর্তমান সরকার এ লক্ষে ২০০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করে। এরই মধ্যে এ প্রকল্পের হবিগঞ্জ-লাখাই অংশ এবং নাছিরনগর অংশের সড়ক ও ব্রিজের ৯৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। মূল ব্রিজ নির্মাণের আগে বিকল্প বেইল সেতু নির্মাণের জন্য এমপি আবু জাহির এক কোটি টাকা বরাদ্দ আনেন। সেটির টেন্ডার প্রক্রিয়া শুরু হলে স্থান নির্ধারনের জটিলতা শুরু হয়। ফলে ব্রিজের নির্মাণ কাজ বন্ধ থাকে। এরই মধ্যে জাতীয় সংসদে স্পিকারের মাধ্যমে একাধিকবার প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেন এমপি আবু জাহির। অবশেষে ২৪ কোটি টাকা ব্যয়ে বলভদ্র নদীর ওপর ব্রিজ নির্মাণের টেন্ডার আহ্বান করা হয়। এরপর ব্রিজের স্থান নিয়ে বিরোধ আরো তীব্র আকার ধারণ করে।
বিশেষজ্ঞদের প্রস্তাব অনুযায়ী লাখাই উপজেলার মুড়াকড়ি ও ফান্দাউক বাজার দুটির বাইপাস সড়কের সোজাসুজি স্থানটি নির্ধারিত হয়। প্রধানমন্ত্রী বিশেষজ্ঞদের মতামতকে অগ্রাধিকার দিয়ে প্রস্তাবিত স্থানে দ্রুত ব্রিজ নির্মাণের জন্য নির্দেশ দেন। এর ফলে ব্রিজ নির্মাণের অনিশ্চয়তা কেটে যায়।
বর্তমানে ব্রিজ ও সংযোগ সড়কের কাজ প্রায় ৯৮ ভাগ শেষ হয়েছে। এ ব্যাপারে এমপি আবু জাহির বলেন, ব্রিজ চালু হলে হবিগঞ্জ-লাখাই এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হবে। ঢাকা-সিলেটের দূরত্ব কমে যাবে। এ জন্য প্রধানমন্ত্রী ও যোগাযোগমন্ত্রীর প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।