Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

স্কটিশ পার্লামেন্টে বাংলাদেশের লেপ্রসি পুনর্বাসন শীর্ষক আলোচনা সভা

মোঃ আলমগীর হোসেন, এডিনবরা (স্কটল্যান্ড) থেকে ॥ বাংলাদেশের লেপ্রসি (কুষ্ঠ) রোগ পরিস্থিতি এবং এর পুনর্বাসন নিয়ে স্কটিশ পার্লামেন্টে অনুষ্ঠিত হয়ে গেল এক আলোচনা সভা। লোদিয়ান এমএসপি সারাহ বয়েক এর উদ্যোগে স্কটিশ পার্লামেন্টের মিটিং চেম্বারে অনুষ্ঠিত সভায় বাংলাদেশের লেপ্রসি আক্রান্ত জনগোষ্টির সাম্প্রতিক অবস্থা এবং এ রোগ প্রতিরোধে আন্তর্জাতিক সংস্থা সমুহের সহায়তায় দেশে পরিচালিত বিভিন্ন কর্মসুচীর বিবরণ তুলে ধরেন লেপ্রসি মিশন ইন্টান্যাশন্যাল (টিএলএম- বাংলাদেশ) এর কান্ট্রি ডিরেক্টর সুমন হালদার।
সুমন হালদার বলেন, বাংলাদেশ সরকারের জাতীয় কর্মসুচীর পাশাপাশি দেশের ২৬ টি জেলায় লেপ্রসি রোগাক্রান্তদের পুনর্বাসনে টিএলএম কাজ করে যাচ্ছে। স্কটল্যান্ড সহ অন্যান্য বিদেশী দাতা সংস্থার অনুদানে প্রকল্পগুলি বাস্তবায়িত হচেছ বলে তিনি জানান।
এছাড়া সভায় বক্তব্য রাখেন লেপ্রসি মিশন স্কটল্যান্ডের সি.ই.ও লিন্ডা টট। বাংলাদেশে লেপ্রসি রোধ কল্পে পরিচালিত স্কটল্যান্ড-বাংলাদেশ দ্বিপাক্ষিক উন্নয়ন কর্মসুচী সমুহ উল্লেখ করে স্থানীয় বাংলাদেশী কমিউনিটির জনগণকে এর সাথে যুক্ত হওয়ার আহ্বান জানান লিন্ডা। আগামী বছর স্কটল্যান্ড থেকে একটি বিশেষ মেডিকেল টিম বাংলাদেশে প্রেরন করা হবে বলে তিনি জানান।
অনুষ্টানে সভাপতিত্ব করেন বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব এডিনবরা এন্ড লোদিয়ান ইকুয়ালিটি কাউন্সিলের (এলরেক) চেয়ারম্যান, কাউন্সিল অব বাংলাদেশীজ ইন স্কটল্যান্ড এর সেক্রেটারী  ফয়ছল চৌধুরী এমবিই। বাংলাদেশে লেপ্রসি পুনর্বাসনে টিএলম পরিচালিত সার্বিক কার্যক্রমের ভুয়সী প্রশংসা করেন ফয়সল চৌধুরী। স্থানীয় কমিউনিটির পক্ষ থেকে সব ধরনের সহায়তা দানের আশ্বাস জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে লেপ্রসি নির্মুল এবং পুনর্বাসনে গণসচেতনতা সৃষ্টি করা প্রয়োজন। প্রবাসী বাংলাদেশীরাও এক্ষেত্রে গুরুত্বপুর্ন ভুমিকা রাখতে পারে।
এতে আরও উপস্থিত ছিলেন, মিজান রহমান, মোহাম্মদ আহাদ, সৈয়দ শামছুল ইসলাম সায়েম এবং মাহফুজ আহমদ প্রমুখ।