Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ সদর হাসপাতালে পুলিশী হেফাজতে চিকিৎসাধীন আব্দুস সালামের লাশ খোয়াই নদীতে ভাসমান অবস্থায় উদ্ধার

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর হাসপাতালে পুলিশী হেফাজতে চিকিৎসাধীন আব্দুস সালাম নামে এক আসামীর লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল বিকালে শহরের পাশ্ববর্তী খোয়াই নদী থেকে ভাসমান অবস্থায় তার লাশ উদ্ধার করা হয়। সে হবিগঞ্জ সদর উপজেলার শরীফপুর গ্রামের মৃত আব্দুল হেকিম এর পুত্র।
এ নিয়ে শহরে চলছে নানা গুঞ্জন। পুলিশ হেফাজতে চিকিৎসাধীন লোক কিভাবে নদীতে গেলে। এমন প্রশ্ন লোক মূখে।
সূত্রে জানায়, গত ১৫ সেপ্টেম্বর হবিগঞ্জ সদর উপজেলার শরীফপুর গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে মাসুক আলী নামে এক ব্যক্তি নিহত হয়। এর প্রেক্ষিতে সন্দেহেজনকভাবে আব্দুল সালাম ও কামরুল হোসেন নামে দু’ব্যক্তিকে আটক করে হবিগঞ্জ সদর থানা পুলিশ। আটক আব্দুস সালাম অসুস্থ থাকায় পুলিশ প্রহরায় হাসপাতালে তার চিকিৎসা চলছিল। কিন্তু গতকাল শুক্রবার সকালে হাসপাতালের কর্মচারী যখন তাকে ঔষধ দেওয়ার জন্য বেডে গেলে তাকে হাসপাতালের বেডে পাওয়া যায়নি। অনেক খুজাখুজির পরও তাকে না পেয়ে হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি হবিগঞ্জ সদর থানাকে অবহিত করা হয়।
পরে গতকাল শুক্রবার বিকালে স্থানীয় লোকজন শহরের পাশ্ববর্তী গোবিন্দপুর এলাকার খোয়াই নদীতে এক বৃদ্ধের লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। খবর পেয়ে সদর থানার এসআই কৃষ্ণমোহন দেবনাথ নদী থেকে লাশটি উদ্ধার করে মর্গে প্রেরণ করে। এমন সংবাদের প্রেক্ষিতে সংবাদকর্মীরা ঘটনাস্থলে গিয়ে লাশের ছবি তুলতে চাইলে পুলিশ তাদের বাঁধা দেয় এবং তাদের সাথে অশালীন আচরণ করে।
এ ব্যাপারে সদর মডেল থানার ওসি মোহাম্মদ নাজিম উদ্দিন জানান, লাশ উদ্ধারের পর পুলিশ নিশ্চিত হয় এটি সালাম মিয়ার মৃতদেহ। তিনি জানান, শরীফপুর গ্রামের ঘটনায় নিহত মাসুক আলীর পরিবার মামলা দিতে বিলম্ব করায় হাসপাতালে চিকিৎসাধীন সালাম মিয়াকে গ্রেফতার না করে পুলিশি প্রহরায় রাখা হয়েছিল। বৃহস্পতিবার রাতে মামলা দায়ের হলে সালাম মিয়া হাসপাতাল থেকে পালিয়ে যান। পুলিশী পাহারা থেকে কি ভাবে সে পালাল এই কথা জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।
উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর বিকালে হবিগঞ্জ সদর উপজেলার শরীফপুর গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ওই গ্রামের আরজু মিয়ার ছেলে মাসুক মিয়া নামে এক ব্যক্তি মারা যান। আহত হন বেশ কয়েকজন। সংঘর্ষের ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে ওই গ্রামের মৃত আব্দুল হেকিমের ছেলে আব্দুস সালাম ও একই গ্রামের রহমত আলীর ছেলে কামরুল হোসেনকে গ্রেফতার করে পুলিশ। পরবর্তীতে এ ঘটনায় নিহত মাসুক মিয়ার ভাই বাদী হয়ে নিহত আব্দুস সালামসহ কয়েকজনের বিরুদ্ধে হবিগঞ্জ সদর মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।
এদিকে নিহত আব্দুস সালামের এক মাত্র পুত্র আব্দুল হক এ প্রতিবেদককে জানান, গত ১৪ সেপ্টেম্বর সংঘর্ষে আমার বাবা আহত হন। পরে আমি ও পরিবারের লোকজন তাকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করি। হাসপাতালে ভর্তির ২ দিন পর ১৬ সেপ্টেম্বর থেকে হবিগঞ্জ সদর থানার কয়েকজন পুলিশ এসে আমার বাবাকে গ্রেফতার করা হয়েছে বলে জানায়। আর এর পর থেকে কয়েকজন পুলিশ সার্বক্ষনিক তাকে কড়া নজরধারীতে রাখে। কিন্তু গতকাল দুপুর বেলা হঠাৎ আমাদেরকে জানানো হয় যে আমার বাবার মারা গেছেন। খোয়াই নদীতে তার লাশ পাওয়া গেছে। আমার প্রশ্ন পুলিশ প্রহরায় থেকে কি করে বাবা মারা গেলেন বা কি করে বাবার লাশ খোয়াই নদীতে গেল?। আমাদের ধারনা পরিকল্পিতভাবে আমার পিতাকে হত্যা করা হয়েছে।