Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন মহসিন আলী

স্টাফ রিপোর্টার ॥ বাবা-মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন বর্ষীয়ান রাজনিতিবীদ, বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী। বুধবার বিকেল ৫টা ৩ মিনিটে মৌলভীবাজার শহরের শাহ মোস্তফা মাজারে বাবা-মায়ের কবরের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাপন করা হয়। এর আগে বিকেল ৪টা ১০ মিনিটে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার নামাজ পড়ান মৌলভীবাজার টাউন সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল কাইয়ুম সিদ্দিকী। দুপুর সাড়ে ১২টায় মহসিন আলীর মরদেহ বহনকারী হেলিকপ্টারটি ঢাকা থেকে মৌলভীবাজার স্টেডিয়ামে অবতরণ করে। সেখানে অপেক্ষায় থাকা পরিবারের লোকজন মরদেহ গ্রহণ করেন। পরে মরদেহ মহসিন আলীর নিজ বাড়িতে নিয়ে যাওয়া হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের চিফ হুইপ আসম ফিরোজ, হুইপ শাহাব উদ্দিন আহম্মদ, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহিদ, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনসহ মৌলভীবাজার প্রশাসনের কর্মকর্তারা। এদিকে, দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য মন্ত্রীর মরদেহ মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে রাখা হয়। সকালে সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য মহসিন আলীর মরদেহ রাজধানীর মিন্টো রোডের বাসা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে যাওয়া হয়। সেখানে সকাল সোয়া ৮টা থেকে সোয়া ৯টা পর্যন্ত তার কফিন শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে মহসিন আলীর মরদেহ সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পৌঁছায়। সেখানে রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ছাড়াও মন্ত্রী ও সংসদ সদস্যরা শেষ শ্রদ্ধা জানান। এরপর সেখানে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ১৪ সেপ্টেম্বর (সোমবার) স্থানীয় সময় সকাল ১০টা ৫৯ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মহসিন আলীর মৃত্যু বরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে সিঙ্গাপুর থেকে মহসিন আলীর মরদেহ ঢাকায় এসে পৌঁছায়। বীর মুক্তিযোদ্ধা, দশম জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের ২৩৭ মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলীর নামাজে জানাজা আজ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়। সেখানে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ আ স ম ফিরোজ, মন্ত্রিপরিষদের সদস্যবর্গ, হুইপবৃন্দ, সরকারী ও বিরোধী দলীয় সংসদ সদস্যবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তি এবং অসংখ্য গুণগ্রাহী জানাজায় শরীক হন। পরে বীর মুক্তিযোদ্ধা মরহুম সৈয়দ মহসিন আলীকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ আ স ম ফিরোজ, বিরোধী দলীয় নেতার পক্ষ থেকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা ও রুহুল আমীন হাওলাদার এমপি, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর পক্ষ থেকে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) পক্ষ থেকে মইনউদ্দীন খান বাদল এমপিসহ জাসদের সংসদ সদস্যবৃন্দ মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়াও আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করা হয়।