Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কবি পৃথ্বীশ চক্রবর্ত্তী ও কবি গোলাম রহমান কবি সংসদ বাংলাদেশ কেন্দ্রীয় নির্বাহী সদস্য নির্বাচিত

প্রেস বিজ্ঞপ্তি ॥ কবি পৃথ্বীশ চক্রবর্ত্তী ও কবি মোঃ গোলাম রহমান লিমন কবি সংসদ বাংলাদেশ কেন্দ্রীয় সংসদের কার্য নির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন। কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক কবি তৌহিদুল ইসলাম কনক স্বাক্ষরিত এক চিঠিতে তা জানানো হয়। উল্লেখ্য, গত ২৫/১২/২০১৪খ্রিঃ থেকে কবি পৃথ্বীশ চক্রবর্ত্তী ও কবি মোঃ গোলাম রহমান লিমন কবি সংসদ বাংলাদেশ হবিগঞ্জ জেলা শাখার যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক এর দায়িত্ব পালন করে আসছেন। সংগঠনকে সুষ্ঠু, সফল ও সুন্দর করে পরিচালনা করার জন্য কেন্দ্রীয় সংসদ এই সিদ্ধান্ত নিয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয় এবং তাঁদের নেতৃত্বে হবিগঞ্জ জেলা শাখার কার্যক্রম আরও গতিশীল ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করা হয়।
উল্লেখ্য, জাতীয় পত্রিকাগুলোর সাহিত্য ও শিশু কিশোর পাতা, খুললেই যাঁদের লেখা পাওয়া যায় কবি ও ছড়াশিল্পী পৃথ্বীশ চক্রবর্ত্তী তাদের অন্যতম। এক যুগেরও বেশি সময় ধরে তিনি শিশু-কিশোরদের জন্য ছড়া-কবিতা এবং বড়দের জন্য কবিতা, সমকালীন ছড়া, অণুকাব্য ইত্যাদি লিখে যাচ্ছেন। এছাড়াও তিনি দুর্বার ম্যাগাজিন সম্পাদনায় ‘বাসস্তী সাহিত্য পুরস্কার-২০০২’ ‘কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ পুরস্কার-২০০৬’, ‘বাংলাদেশ পয়েটস ক্লাব ও বাংলাদেশ পল্লী সাহিত্য গবেষণা পরিষদ’ কর্তৃক কবিতায় ‘জাতীয় সাহিত্য সম্মেলন সম্মাননা-২০১৪’, ‘আমীর প্রকাশন ও এডুকেশন কালচালার লিটারেচার রিচার্স ডেভেলপম্যান্ট’ কর্তৃক ছড়া সাহিত্যে ‘আমীর প্রকাশন সাহিত্য পুরস্কার (অচওউ)-২০১৪’, সাপ্তাহিক বর্ণমালা কর্তৃক ছড়া সাহিত্যে ‘বাংলার বর্ণমালা ২০১৪’, সংশপ্তক কর্তৃক শিশুতোষ ছড়া-সাহিত্যে ‘ভাসানী স্মৃতি পুরস্কার-২০১৪’, কাব্যকথা সাহিত্য পরিষদ, ঢাকা কর্তৃক তাঁর ‘নোনা জলের বৃষ্টি’ কাব্য গ্রস্থের জন্য ‘জাতীয় সাহিত্য পদক-২০১৫’ লাভ করেন। এ পর্যন্ত তাঁর তিনটি গ্রস্থ প্রকাশিত হয়েছে। গ্রস্থগুলো- ‘উদয় বাণী’ (কবিতা/১৯৯৭), ‘নোনা জলের বৃষ্টি’ (কবিতা /২০১৩), ‘বৃষ্টি পড়ে তিথির বাড়ি’ (শিশুতোষ ছড়া-কবিতা/২০১৩)। এ ছাড়া তিনি ‘দুর্বার’ (১ম, ২য় ও ৩য় সংখ্যা) সাহিত্য ম্যাগাজিন এবং মাসিক ‘বাংলাভাষা’ সাহিত্য পত্রিকাও সম্পাদনা  করেছেন।
উল্লেখ্য, তিনি নবীগঞ্জ পৌরসভার শিবপাশা আবাসিক এলাকার প্রণয় ভূষণ চক্রবর্ত্তী মিন্টু (পন্ডিত) এবং সুপ্রীতি চক্রবর্ত্তী এর তিন ছেলে-মেয়ের মধ্যে (ছোট বোন-বিউটি চক্রবর্ত্তী ও ছোট ভাই নারায়ণ চক্রবর্ত্তী) প্রথম সন্তান। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত (স্ত্রী-প্রীতিকনা চক্রবর্ত্তী, শিক্ষিকা) এবং এক কন্যা (পড়শী চক্রবর্ত্তী পর্ণা) ও এক পুত্র (প্রাপ্ত শ্রাবণ) সন্তানের জনক এবং বর্তমানে নবীগঞ্জ পৌরসভা, হবিগঞ্জ এ কর শাখায় এবং বিবিয়ানা মডেল ডিগ্রি কলেজ, দিরাই, সুনামগঞ্জের জীববিজ্ঞানের অতিথি প্রভাষক হিসেবে কর্মরত। তিনি ০৮-১১-১৯৮১খ্রি. জন্ম গ্রহণ করেন। প্রায় দেড় যুগেরও বেশি সময় ধরে তিনি নিরলস ও বিরতিহীনভাবে জাতীয় পত্র-পত্রিকায় কবিতা, সমকালীন ছড়া, শিশুতোষ-ছড়া কবিতা, অণুকাব্য ইত্যাদি লিখে যাচ্ছেন। কবি গোলাম রহমান লিমন নবীগঞ্জ পৌরসভার রাজাবাদ আ/এলাকার মৃত মোঃ গোলাম নবী এবং মাতা- মোছাঃ খালেদা খানম এর তিন ছেলে-মেয়ের মধ্যে (ছোট বোন- মোছাঃ জাকিয়া সুলতানা টপি ও মোছাঃ নাহিদা আক্তার এনি) প্রথম সন্তান। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত (স্ত্রী- মোছাঃ তানিয়া মোস্তাফিজ, অনার্স অধ্যয়নরত) এবং এক পুত্র (মোঃ তানবিন) সন্তানের জনক এবং বর্তমানে নবীগঞ্জ পৌরসভা, হবিগঞ্জ এ প্রাইম ফার্মাসিউটিক্যাল এর মেডিকেল প্রমোশন কর্মকর্তা এবং নবীগঞ্জ ফার্মাসিউটিক্যাল রিপ্রেজেনটেটিভ এসেসিয়েশন (ফারিয়া)-এর সভাপতি। তিনি বর্তমানে দৈনিক বিবিয়ানায় বার্তা সম্পাদক হিসেবে কাজ করছেন। তিনি সাংবাদিকতায় বিশেষ অবদান রাখার জন্য ‘কাব্যকথা সাহিত্য পদক-২০১৪’ লাভ করেন। এ ছাড়া তিনি ‘বাঁশপাতা’ নামে একটি লিটলম্যাগও সম্পাদনা করেছেন।