Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে রাস্তার গাছ কেটে নিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা

স্টাফ রিপোর্টার ॥ এবার দিনে দুপুরেই রাস্তার গাছ কেটে নিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা। বন বিভাগের বিশেষ টহল বাহিনী, পুলিশ, উপজেলা প্রশাসনের কড়া নজরধারী থাকার পরও প্রকাশ্যে কেটে নেয়া হচ্ছে মুল্যবান গাছ। এ নিয়ে সাধারন মানুষের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। এলাকাবাসীরা জানান, গতকাল সকালে চুনারুঘাট থেকে একদল মুখ চেনা গাছ চোর চুনারুঘাট-বাল্লা সড়কের রানীর কোর্ট বাজারের কাছে ৪টি তাল গাছ কেটে পাচারের উদ্দেশ্যে স্তুপ করে রাখে। এ নিয়ে স্থানীয় কয়েকজন বাসিন্দা চোরদেরকে গাছ কাটতে বারন করে কিন্তু ওই চোরেরা প্রশাসনের অনুমতি নিয়েই গাছ কাটা হচ্ছে বলে জানায়।
এ সময় নিরীহ বাসিন্দারা কোন প্রতিবাদ না করে ঘটনাস্থল ত্যাগ করে। পরে স্থানীয় এক যুবক বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার নজরে আনলে নির্বাহী অফিসার মোহাম্মদ মাশহুদুল কবীর আহম্মদাবাদ ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বশির আহম্মদ ভুইয়া দুলাল ও থানাকে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। কিছুক্ষন পর চুনারুঘাট থানার দারোগা সুদীপ বড়ুয়া ঘটনাস্থলে উপস্থিত হয়ে ৬ চোরকে করাতসহ আটক করে থানায় নিয়ে আসেন এবং কাটা গাছ চেয়ারম্যানের জিম্মায় দেন। তবে ওই ৬ চোরকে ঘন্টা খানেক পর ছেড়ে দেয় পুলিশ।
স্থানীয়রা জানান, ওই চোরেরা রাজনৈতিক নেতা পরিচয় দিয়ে সংরক্ষিত বন, বিভিন্ন সড়কে সৃজিত বাগান ও সরকারী ভুমিতে লাগানো গাছ কেটে বিক্রি করছে দীর্ঘদিন থেকে। চুনারুঘাট উপজেলার পুর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে সড়কের প্রায় সব গাছ ওরা কেটে সাবাড় করে দিয়েছে। প্রশাসন এদের বিরোদ্ধে কোন ব্যবস্থা নিতে পারছে না। চুনারুঘাটে স্থাপিত করাতকল গুলোদিন রাত চোরাই গাছ চেরাই করছে প্রশাসনের নাকের ডগায়। এসব করাতকল থেকে বনবিভাগ মাসোয়ারা পায় বলে অভিযোগ রয়েছে।