Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কিবরিয়া হত্যার ঘটনায় দায়েরকৃত বিস্ফোরক মামলার চার্জশীট দাখিল

এম এ আই সজিব ॥ সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যার ঘটনায় দায়েরকৃত বিষ্ফোরক মামলার চার্জশিট দাখিল হয়েছে। কিবরিয়া হত্যা মামলায় যাদের আসামী করা হয়েছিল তাদেরকেই আসামী করে অত্যন্ত গোপণে গত ৫ আগস্ট এ চার্জশিট দাখিল করা হয়। সোমবার মামলার নির্ধারিত তারিখে চার্জশিট দাখিলের বিষয়টি জানানো হয়। এ ব্যাপারে শুনানির জন্য আগামী ২৭ সেপ্টেম্বর নতুন তারিখ ধার্য্য করা হয়েছে। ওই দিন মামলাটি বিচারের জন্য দায়রা জজ আদালতে প্রেরণ করা হতে পারে। সোমবার মামলার নির্ধারিত তারিখে হবিগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিম নিশাত সুলতানা নতুন তারিখ এ ধার্য্য করেন।
এদিন আদালতে কোন আসামীকে হাজির করা হয়নি। কিবরিয়া হত্যা মামলায় জেলে থাকা লুৎফুজ্জামান বাবর, আরিফুল হক ও জিকে গউছসহ ১৪ জনের আইনজীবী সময় প্রার্থনা করেন। তবে প্রথম চার্জশিটভুক্ত জামিনে থাকা জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি আব্দুল কাইয়ুমসহ আটজন হাজিরা প্রদান করেন।
আদালত সূত্র জানায়, গত ১২ মে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি’র সিনিয়র এএসপি মেহেরুন্নেছা পারুল কিবরিয়া হত্যাকান্ডের ঘটনায় দায়েরকৃত মামলায় জেলে থাকা আসামীদের বিস্ফোরক মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানোর আবেদন করেন।
এ পরিপ্রেক্ষিতে গত ১ জুন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, আরিফুল হক চৌধুরী ও আলহাজ্ব জি কে গউছসহ কারাগারে থাকা সব আসামীকে শ্যোন এ্যারেস্ট দেখানোর আদেশ দেন। তদন্তকারী কর্মকর্তা সম্পূরক চার্জশিট তৈরি করে সবার অগোচরে তা দাখিল করেন। এর আগে কিবরিয়া হত্যাকান্ডের সম্পূরক চার্জশিটও তিনি সবার অগোচরে দাখিল করেছিলেন।
উল্লেখ্য ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভা শেষে ফেরার পথে দুর্বৃত্তদের গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া, তার ভাতিজা শাহ মঞ্জুর হুদাসহ পাঁচ জন। এতে আহত হন বর্তমান জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব এডঃ মোঃ আবু জাহির এমপিসহ অনেকে। এ ঘটনায় হবিগঞ্জ সদর থানায় হত্যা এবং বিস্ফোরক আইনে পৃথক দু’টি মামলা দায়ের করেন। হত্যা মামলার বিচারের কাজ সিলেটের দ্রুত বিচার আদালতে শুরু হলেও বিস্ফোরক আইনে দায়েরকৃত মামলার বিচার কাজ এখনও শুরু হয়নি।