Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কাদের মোল্লার ফাঁসি কার্যকর

এক্সপ্রেস রিপোর্ট ॥ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময়ে সংগঠিত মানবতা বিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী কাদের মোল্লার মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১০টা ১ মিনিটে এই রায় কার্যকর করা হয়।
ফাঁসির কার্যকরে জল্লাদের ভূমিকা পালন করেন, ৬০ বছরের সাজাপ্রাপ্ত কয়েদি শাহজাহান ভূইয়া। তার সঙ্গে ছিলেন আরও ৪ জল্লাদ শেখ কামরুজ্জামান, ফারুক, কালু ও বাবুল মিয়া। ২০১০ সালের ২৭ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা মামলার ৫ আসামিকে ফাঁসি কার্যকরের দায়িত্ব পালন করে জল্লাদ শাহজাহান ভূইয়া। সাধারণত রাত ১২টা ১ মিনিটে ফাঁসি দেওয়ার নিয়ম রয়েছে। তবে যেহেতু রাত ১২টা ১ মিনিট ছুটির দিন শুক্রবার শুরু হয়। তাই শুক্রবার শুরুর আগেই এ ফাঁসি কার্যকরের সিদ্ধান্ত হয়। অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে খুব সংক্ষিপ্ত সময়ের নোটিশে ফাঁসি কার্যকর করা হয়। ফাঁসির সিরিয়াল নাম্বার ২২০১।
এর আগে রাত ৯টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রবেশ করেন ডিআইজি প্রিজন গোলাম হায়দার, সিভিল সার্জন ডা. আব্দুল মালেক মৃধা ও কারাগার মসজিদের ইমাম মনির হোসেন।
কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ
আব্দুল কাদের মোল্লার নির্দেশে একাত্তর সালের ৫ এপ্রিল মিরপুর বাংলা কলেজের ছাত্র পল্লবকে নওয়াবপুর এলাকা থেকে ধরে মিরপুর ১২ নম্বরে নেওয়া হয়। এরপর তাকে সেখানে ঈদগাহ মাঠে একটি গাছের সঙ্গে ঝুলিয়ে কাদের মোল্লার নির্দেশে বিহারী আখতার তাকে গুলি করে হত্যা করে। এরপর তার লাশ আরো নিহত ৭ ব্যক্তির লাশের সঙ্গে কালাপানি ঝিলে ফেলে দেওয়া হয়।
কাদের মোল্লার নির্দেশে ও তার প্রত্যক্ষ অংশগ্রহনে ২৭ মার্চ কোনো এক সময় মিরপুর ৬ নম্বর সেকশনে মহিলা কবি মেহেরুন্নেসা ও তার বৃদ্ধা মা এবং তার দুইভাইকে জবাই করে নৃশংসভাবে হত্যা করা হয়। কবি মেহেরুন্নেসাকে হত্যার পর তার দেহ থেকে মাথা বিচ্ছিন্ন করা হয়।
কাদের মোল্লার নির্দেশে সাংবাদিক আইনজীবী খন্দকার আবু তালেবকে মিরপুর ১০ নম্বর বাসস্ট্যান্ড থেকে ধরে নিয়ে মিরপুর জল্লাদখানা পাম্প হাউজের পাশে নিয়ে হত্যা করা হয়।
১৯৭১ সালের ২৫ নভেম্বর সকাল সাড়ে ৭টা থেকে ১১টার মধ্যে কাদের মোল্লা রাজাকার বাহিনীর ৬০/৭০ জন সদস্য নিয়ে কেরানীগঞ্জের খানবাড়ি ও শহীদনগর (ঘাটারচর) গ্রামে হামলা চালায়। সেখানে মুক্তিযোদ্ধা ওসমান গনি ও গোলাম মোস্তফাকে বেয়নেট দিয়ে খুচিয়ে হত্যা করা হয়। এছাড়া মোজাম্মেল হক, নবী হোসেন বুলু, নাসির উদ্দিন, অশ্বীনী মন্ডল, ব্রীন্দাবন মন্ডল, হরিনন্দ মন্ডল, হাবিবুর রহমান, আব্দুর রশিদ, মিয়াজ উদ্দিন, ধনি মাতবর, ব্রীন্দাবন মৃধা, সন্তোষ মন্ডল, বিতাম্বর মন্ডল, নীলাম্বর মন্ডল, লক্ষ্মণ মিস্ত্রী, সূর্য কামার, অমর চান্দ, গুরুদাস, পঞ্চনন নন্দ, গিরিবিালা, মরন দাসী, দরবেশ আলী, আরজ আলীসহ শতাধিক নিরস্ত্র ব্যক্তিকে হত্যা করা হয়।
রাজাকার, ৫০ জন অবাঙ্গালী ও পাকিস্তান সেনাবাহিনীকে সঙ্গে নিয়ে ১৯৭১ সালের ২৪ এপ্রিল কাদের মোল্লা মিরপুরের (পল্লবী) আলুবদি গ্রামে হামলা চালায়। গ্রামটিকে ঘিরে নির্বিচারে গুলি চালিয়ে বুসা মিয়া, জেরাত আলী, ফুয়াদ আলী, শুকুর মিয়া, আওয়াল মোল্লা, সোলে মোল্লা, রুস্তম আলী বেপারী, আজল হক, ফজল হক, রহমান বেপারী, নবী মোল্লা, আলমাত মিয়া, মোখলেসুর রহমান, ফুলচান, নওয়াব আলী, ইয়াছিন, লালু চান বেপারী, সুনু মিয়াসহ ৩৪৪ জনের বেশি লোককে হত্যা করা হয়।
একাত্তরের ২৬ মার্চ সন্ধ্যায় মিরপুরের কালাপানি এলাকার ৫ নম্বর লেনের ২১ নম্বর বাড়িতে ঢুকে কাদের মোল্লার নির্দেশে হযরত আলী, তার অন্তসত্ত্বা স্ত্রী আমেনা, ২ মেয়ে ও ১ ছেলেকে হত্যা এবং হযরত আলীর ১১ বছরের মেয়েকে ধর্ষণ করা হয়।