Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জের দিনারপুরের পাহাড় খেকোদের দৌড়ঝাপ ॥ পরিবেশ অধিদপ্তরের মামলা দায়েরের প্রস্তুতি

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার দিনারপুর পাহাড়ী এলাকায় সিন্ডিকেট তৈরী করে পাহাড় কাটার অপরাধে ৪ জন পাহাড় খেকোর নাম উল্লেখ করে অজ্ঞাত নামা আরো ১০/১৫ জন কে আসামী করে মামলা দায়েরের পর এর দ্বায় থেকে নিজেকে রক্ষা করতে বিভিন্ন মহলে দৌড়ঝাপ শুরু করেছে পাহাড় খেকোরা। শাক দিয়ে মাছ ডাকতে হাই প্রোফাইল তদবিরেরও খবর পাওয়া গেছে।
“মামলাতো হলোই” এবার প্রশাসন এদের আইনের আওতায় এনে এর কি ব্যবস্থা গ্রহন করবেন তা দেখার আগ্রহে ভুক্তভোগীরা। নাকি মামলার ফাইল চাপা পরে যাবে” এমন আলোচনাও রয়েছে ব্যাপক। স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন “এর আগেও তো অনেক মোবাইল কোর্ট পরিচালনা হলো, মামলা হলো, জরিমানা, সাজা হলো কিন্তু কি লাভ? কিছু দিন পর আবার শুরু হয়ে গেলো পাহাড় কাটার মহোৎসব।” স্থানীয়দের দাবী, পাহাড় খেকোদের এমন শাস্তি দেওয়া উচিত ভবিষ্যতেও যাতে আর পরিবেশ নষ্টকর এমন কাজ না করে।
নির্ভরযোগ্য এক সূত্র জানিয়েছে পাহাড় খেকোদের বিরোদ্ধে মামলা দায়েরের জন্য প্রস্তুতি নিচ্ছে পরিবেশ অধিদপ্তর। তারা পত্রিকায় প্রকাশিত সংবাদসহ বিভিন্ন মাধ্যমে পাহাড় খেকোদের নাম সংগ্রহ করে তালিকা করেছে। অচিরেই পরিবেশ অধিদপ্তর পাহাড় কেখোদের বিরুদ্ধে মামলা করবে। অপর দিকে পাহাড় খেকো সিন্ডিকেটের দৌড়ঝাপ ও হাই প্রোফাইল তদবিরে মাঝ পথে মামলা আটকা পড়ে কি না এমন প্রশ্নও রয়েছে সচেতন মহলে।
উল্লেখ্য, বনগাঁও গ্রামের একদল পাহাড় খেকো মিলে তৈরী করেেেছন পাহাড়কাটর বিশাল একটি সিন্ডিকেট। আর এই সিন্ডিকেটের মাধ্যমেই দিনারপুর এলাকার পাহাড় কাটা হয়। প্রকাশ্যে পাহাড় কেটে মাটি ও বালি বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে সিন্ডিকেটের গডফাদারসহ সদস্যরা। তারা প্রভাবশালী হওয়ায় স্থানীয় লোকজন মুখ খুলতে সাহস পাচ্ছেনা বলেও অভিযোগ রয়েছে অহরহ।
এ নিয়ে দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেসসহ স্থানীয় বিভিন্ন পত্রিকায় ধারাবাহিক সংবাদ প্রকাশের পর গত মঙ্গলবার বিকেলে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ আনোয়ার হোসেন একদল পুলিশ নিয়ে কয়েকটি কাটা পাহাড়ে অভিযান পারিচালনা করেন। এ ব্যাপারে গোপলার বাজার ইউনিয়ন ভুমি অফিসের তহশীলদার আশুতোশ বনীক বাদী হয়ে ৪ জন পাহাড় খেকোর নাম উল্লেখ করে অজ্ঞাত নামা আরো ১০/১৫ জনকে আসামী করে সংশ্লিষ্ট আইনে নবীগঞ্জ থানায় মামলা দায়ের করেন। মামলার আসামীরা হল, বনগাও গ্রামের মৃত নোয়াব উল্লাহর ছেলে সোনা মিয়া, মৃত আলাউদ্দিনের ছেলে আজমল হোসেন, রহমত মিয়ার ছেলে লেবু মিয়া, মুজিবুর রহমান নামে জনৈক ব্যক্তি। এছাড়া সিলেট পরিবেশ অধিদপ্তর এ ব্যাপারে পৃথক অপর একটি মামলা দায়েরের প্রস্তুতি নেয়ার খবরে আতংকের মধ্যে রয়েছে পাহাড় কাটার সাথে জড়িতরা।