Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শহরের চিড়াকান্দি এলাকায় ড্রেনেজ সমস্যা ॥ আবর্জনার দূর্গন্ধ ॥ পানি সঙ্কটে মহল্লাবাসী

স্টাফ রিপোর্টার     ॥ হবিগঞ্জ শহরের চিড়াকান্দি এলাকার বাসিন্দারা নানা সমস্যায় ভূগছেন। ড্রেনেজ সমস্যা, চলাচল অযোগ্য রাস্তা, ময়লা আবর্জনার দুর্গন্ধ, পানি সঙ্কটসহ নানা সমস্যায় এলাকাবাসীর নাভিশ্বাস বইছে। এলাকার বড় ড্রেনটিই পানি নিষ্কাশনের একমাত্র অবলম্বন। ড্রেনটি বাগানবাড়ি থেকে রাধানগর হয়ে নোয়াবাদ এলাকায় পৌঁছানোর কথা থাকলেও রাধানগর থেকে প্রায় ২শ’ ফুট এলাকায় ড্রেন নেই। ড্রেনের অভাবে পানি নিষ্কাশিত না হওয়ায় এলাকাবাসী দুর্ভোগ পোহাচ্ছেন। এ নিয়ে একাধিকবার আন্দোলন করা হলেও ড্রেনটির অবশিষ্ট অংশ নির্মাণ করা হয়নি। এছাড়া ড্রেন স্থানের অনেকাংশই আবার স্থানীয়দের দখলে। ফলে ওই এলাকা দিয়ে পানি নিষ্কাশনে ব্যাঘাত ঘটছে। সম্প্রতি পানি নিষ্কাশনসহ নানাবিদ সমস্যা নিয়ে আন্দোলন করেছেন এলাকাবাসী।
সরেজমিনে চিড়াকান্দি এলাকায় গিয়ে দেখা যায়, চিড়াকান্দি-বাগানবাড়ি রাস্তায় ড্রেনের উপরের স্ল্যাবগুলো দীর্ঘদিন ধরে ভেঙ্গে গর্তের সৃষ্টি হয়ে মরণ ফাঁদে পরিণত হয়েছে। ফলে প্রতিনিয়তই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা। এই গর্তে পা ঢুুকে গিয়ে ইতোমধ্যে অনেকেই আহত হয়েছেন।
স্থানীয় লোকজনের সাথে আলাপ করলে তারা জানান, ড্রেনটি ৪নং ওয়ার্ড ও ৫নং ওয়ার্ডের মধ্যবর্তী হওয়ায় দুই ওয়ার্ডে দায়িত্বরত কাউন্সিলরগণ দায়বদ্ধতা এড়িয়ে যান। সম্প্রতি স্থানীয়রা বার বার পৌরসভায় যোগাযোগ করলে কয়েকটি নতুন স্ল্যাব তৈরী করা হয়। পুরাতন স্ল্যাবগুলো সরিয়ে এখন পর্যন্ত নতুন স্ল্যাবগুলো সঠিক স্থানে বসানো হয়নি। ফলে ওই রাস্তায় চলাচল করতে গিয়ে অনেকেই দুর্ঘটনার শিকার হচ্ছেন। গ্যাস সংযোগ ও পানি সরবরাহ করার জন্য রোড কাটিং করা হলেও পরে তা আর সংস্কার করা হয় না, এর ফলে রাস্তায় গর্তের সৃষ্টি হয়। আর এই রোড কাটিংয়ের পরপরই রাস্তা আস্তে আস্তে ভাঙ্গতে থাকে। ফলে রাস্তার বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়। ওই এলাকার বড় পকুর পাড়ে ময়লা আবর্জনার স্তুপ জমে থাকতে দেখা গেছে, যা থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। নাক মুখে রুমাল চেপে চলাচল করছেন পথচারীরা। তা পরিষ্কার করতে পৌর কর্তৃপক্ষ কোন উদ্যোগ নিচ্ছেন না। লাইটপোস্ট থাকলেও তাতে লাইট না থাকায় গলিগুলো সন্ধ্যার পরই অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে।
এ ব্যাপারে ওই এলাকার মুরুব্বী সাইদুর রহমান জানান, ড্রেনের উপর স্ল্যাবের সমস্যা, রোড কাটিং, পানি সমস্যা, পর্যাপ্ত লাইটপোস্টের অভাব ইত্যাদি সমস্যায় দীর্ঘদিন ধরে ভূগছি। নিরূপায় হয়ে বারবার পৌরসভায় যোগাযোগ করলেও তার কোন সুষ্ঠ সুরাহা পাইনি। ড্রেনের স্ল্যাব সংস্কারের ব্যাপারে তিনি জানান, ড্রেনটি ৪নং ওয়ার্ড ও ৫নং ওয়ার্ডের মধ্যবর্তী স্থানে হওয়ায় কাউন্সিলরগণ দায়বদ্ধতা এড়িয়ে যান। তিনি আরও বলেন, এই রাস্তায় চলাচল করতে গিয়ে অনেক লোক আহত হয়েছেন, অনেক যানবাহন দুর্ঘটনার শিকার হয়েছে। দ্রুত তা সংস্কার না করলে জনগণের দুর্ভোগ আরো বাড়বে।
রাধানগর এলাকাবাসীর সাথে আলাপ করলে তারা জানান, রাধানগর থেকে নোয়াবাদ পর্যন্ত প্রায় ২শ’ ফুট ড্রেনেজ ব্যবস্থা করা খুবই প্রয়োজন। ড্রেনেজ সমস্যা নিয়ে সম্প্রতি ভূূক্তভোগী এলাকাবাসী অভিযোগ করতে গেলে পৌরসভার লোকদের সাথে আন্দোলনকারীদের বাকবিতন্ডার ঘটনাও ঘটেছে। ঘটনাটি এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহিরের সভাপতিত্বে সালিশে নিষ্পত্তি হয়। এ সময় ড্রেনেজ সমস্যা ১০ দিনের মধ্যে সমাধানের উদ্দেশ্যে এমপি বিশিষ্ট ব্যবসায়ী ছিদ্দিক মিয়া, সাবেক পৌর কমিশনার মুকুল আচার্যী, সাবেক কমিশনার শামছু মিয়া, মুক্তিযোদ্ধা আব্দুর রহিম জুয়েলসহ ৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি করে দেন। ৫ মাস গত হলেও আদৌ এর কোন সুষ্ঠু সমাধান মিলেনি। এ ব্যাপারে সাবেক কমিশনার মুকুল আচার্যীর সাথে আলাপ করলে তিনি জানান, আমি ব্যক্তিগতভাবে একাধিকবার এ সমস্যা নিয়ে পৌর কর্তৃপক্ষের সাথে আলাপ করলেও কোনরূপ সাড়া পাইনি, বিষয়টি খুবই দুঃখজনক।
এ ব্যাপারে ৪নং ওয়ার্ড কাউন্সিলর জুনেদ আহমেদ জানান, এলাকার চলমান সমস্যা সমূহ দীর্ঘদিনের। আগামী ফেব্র“য়ারি-মার্চ মাসের মধ্যেই চিড়াকান্দি এলাকার রাস্তা সমস্যা, ড্রেনেজ সমস্যার সমাধান করা হবে। তিনি বলেন, রাধানগর এলাকায় অবশিষ্ট ড্রেনটির কাজও এ সময়ের মধ্যেই করা হবে।