Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আশাবাদেই বন্দি তারানকোর বাংলাদেশ সফর

এক্সপ্রেস রিপোর্ট ॥ দেশের চলমান রাজনৈতিক সংকটের মধ্যে জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকোর বাংলাদেশ সফর আশা জাগিয়েছিল সাধারণ জনগণের মনে। ধারণা করা হয়েছিল সুনির্দিষ্ট কোনো সমাধান নিয়েই ঢাকা এসেছেন তিনি। কিন্তু টানা পাঁচদিনের ঢাকা সফরে সরকার ও বিরোধীদলের সঙ্গে একাধিক বৈঠক করলেও সুষ্ঠু সমাধানের কোনো পথ মেলেনি। বরং সংকট সমাধানে আশাবাদ ব্যক্ত করেই ঢাকা সফরের ইতিটানলেন জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত।
বাংলাদেশের রাজনৈতিক সংকট সমাধানে আবারও সংলাপের বিকল্প নেই উল্লেখ করে তারানকো বলেন, ‘দুইটি প্রধান রাজনৈতিক দলের প্রধানদের মধ্যে সদিচ্ছা ও সমঝোতার মানসিকতা থাকলে সংকট সমাধান সম্ভব। আমি আশা করি দুই দল সংকট সমাধানে নিজেদের মধ্যে সংলাপ চালিয়ে যাবে।’ জাতিসংঘ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার মধ্যে সংলাপের প্রাথমিক উদ্যোগ হিসেবে জাতিসংঘ মধ্যস্থতার ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেন তিনি।
বুধবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিবের বিশেষ দূত এসব বিষয় উল্লেখ করেন। তারানকো বলেন, জাতিসংঘের মহাসচিবের যে উদ্বেগ নিয়ে আমি এখানে এসেছি সেটা কিছূটা হলেও আমি সফল হয়েছি। কারণ দুইদলকে প্রাথমিকভাবে সংলাপে বসাতে সক্ষম হয়েছি। তাদের মধ্যে যে সংলাপের সূচনা হয়েছে এটাই আমি মনে করি ইতিবাচক দিক।
অস্কার ফার্নান্দেজ বলেন, জাতিসংঘে বাংলাদেশের শান্তিরক্ষীবাহিনীর সদস্যরা উল্লেখযোগ্য অবদান রেখেছে। তাই এদেশের রাজনৈতিক সংকট সমাধানে জাতিসংঘ গুরুত্ব দিচ্ছে।
দেশের চলমান সহিংসতার বিষয়ে এক প্রশ্নের জবাবে তারানকো বলেন, জাতিসংঘ কখনই সহিংসতাকে সমর্থন করে না। তারানকো বলেন, জাতিসংঘ বিশ্বাস করে বাংলাদেশে নিরপেক্ষ, স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব। এজন্য রাজনৈতিক দলগুলোর সদিচ্ছার বিকল্প নেই। তিনি বলেন, গত কয়েকদিন রাজনৈতিক দলগুলোর সঙ্গে তিনি একাধিকবার আলোচনা করেছেন। দুই দলের শীর্ষ নেতাদের নিয়েও তিনি বৈঠক করেছেন। সবার অংশগ্রহণে একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য তারা সংলাপ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।
আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতার মধ্যে সমঝোতার উদ্যোগ নিতে পাঁচ দিনের বাংলাদেশ সফরে আসেন জাতিসংঘ সহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো। সমঝোতার শেষ চেষ্টায় তার সফর একদিন দীর্ঘায়িত হয়। গতকাল শেষ দিনে তিনি রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এ সংবাদ সম্মেলন করেন।
এর আগে বুধবার দুপুরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বিএনপির সঙ্গে দ্বিতীয় দফায় বৈঠক করেন তারানকো। গুলশানের একটি বাসায় দুইঘণ্টারও বেশি সময় ধরে তাদের মধ্যে বৈঠক হয়। গতকালও দুইদলের মধ্যে বৈঠক হয়েছে। সেখানেও উপস্থিত ছিলেন তারানকো। গত ৬ ডিসেম্বর শুক্রবার তিনি ঢাকায় আসেন। ঢাকায় এসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়াসহ বিভিন্ন দেশের কূটনৈতিক, সুশীল সমাজ ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে কয়েক দফায় বৈঠক করেন তারানকো। এসব বৈঠকের মূল আলোচ্য বিষয় ছিল আসন্ন নির্বাচন কোন পদ্ধতিতে বা কোন প্রক্রিয়ায় সম্পন্ন হবে।
এসব বৈঠক সূত্রে জানা গেছে, দুই দলই সমঝোতা চাইছে। কিন্তু তাদের দাবির প্রতি তারা অটল। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে, সংবিধানের মধ্য থেকে প্রধানমন্ত্রীকে রেখেই নির্বাচন করতে হবে। আর বিএনপি বলছে, প্রধানমন্ত্রী না সরলে নির্বাচনে তারা অংশ নেবে না। এই বিষয়টিতেই আলোচনা আটকে গেছে বলে জানা যায়।