Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কাদের মোল্লার ফাঁসি কার্যকর আজ সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত

এক্সপ্রেস রিপোর্ট ॥ আব্দুল কাদের মোল্লার ফাঁসি কার্যকর সকাল পর্যন্ত বিলম্বিত করা হয়েছে। তার আইনজীবীদের আবেদনে মৃত্যুদণ্ড কার্যকর স্থগিতের আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমদু হোসেন। রাতে কাদের মোল্লার আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক জানান, মৃত্যুদণ্ড কার্যকর আগামীকাল বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত রাখার আদেশ পেয়েছেন তারা।
এরআগে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু জানিয়েছেন, মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াতের নেতা কাদের মোল্লার ফাঁসি গত রাত ১২.০১ মিনিটে কার্যকর করা হবে।
এ খবরে রাত ৮টার মধ্যেই কাদের মোল্লার সঙ্গে দেখা করার জন্য তার পরিবারের সদস্যদের চিঠি দিয়েছিল কারা কর্তৃপক্ষ। এই রায় কার্যকরকে কেন্দ্র করে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় সারা দেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
রায় কার্যকর করা হবে এমন ঘোষণা করার পরপরই সারা দেশে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সর্তক অবস্থানে থাকার নিদের্শ দেয়া হয়। দেশের বিভিন্ন এলাকায় যে কোন ধরনের নাশকতা এড়াতে পুলিশের পাশাপাশি বিজিবি সদস্যদের টহল বাড়ানো হয়।
এর আগে গতকাল বিকাল ৪টা ৫ মিনিটে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল থেকে মৃত্যুদণ্ড কার্যকরের লাল কাপড়ে মোড়ানো পরোয়ানাটি ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কাছেও পরোয়ানার অনুলিপি পাঠানো হয়।
গত ৫ ফেব্র“য়ারি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল-২ একাত্তরে মানবতা বিরোধী অপরাধের মামলায় জায়ামাতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে প্রথমে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। পরে এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্র এবং আসামি উভয়পক্ষ আপিল করে। গত ১৭ সেপ্টম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেয়। ৯৭০ পৃষ্ঠার সেই রায়ের পূর্ণাঙ্গ কপি গত বৃহস্পতিবার প্রকাশ করা হয়।
ঢাকা কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, আজ রাতে কাদের মোল্লাকে তার মৃত্যু পরোয়ানার বিষয়টি জানানো হয়।
কাদের মোল্লার পরিচিতি
ট্রাইব্যুনালের রায় অনুযায়ী, ১৯৪৮ সালে ফরিদপুরের সদরপুর থানার আমিরাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন আব্দুল কাদের মোল্লা। তার পিতার নাম মৃত সানাউল্লাহ মোল্লা। ১৯৬৬ সালে ফরিদপুরের রাজেন্দ্র কলেজের বিএসসি’র (ব্যাচেলর অব সায়েন্স) ছাত্র থাকাবস্থায় তিনি জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘে যোগ দেন এবং সংগঠনটির সভাপতি হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাবস্থায় তিনি শহীদুল্লাহ হল শাখা ইসলামী ছাত্র সংঘের সভাপতি হন। ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের মাধ্যমে আল বদর বাহিনী গঠনে ভূমিকা রাখেন। এই আল বদর বাহিনী বাংলাদেশের অভ্যন্তরে পাকিস্তানি সেনাবাহিনীকে অপরাধ সংগঠনে সহযোগিতা করেছিলো। মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১০ সালের ২ অক্টোবর থেকে কারাবন্দি ছিলেন কাদের মোল্লা।