Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

জেলা প্রশাসকের নিকট এলাকাবাসীর স্মারকলিপি ॥ মুক্তিযুদ্ধ চলাকালে লিয়াকত বাহিনীর হাতে অহিন্দ্র চৌধুরী নির্যাতিত হন

স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধ মামলায় অভিযুক্ত লাখাই উপজেলার মুড়াকরি ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলীকে ভারতে পালিয়ে যেতে সহায়তার ও তার সাথে ফোনে নিয়মিত যোগাযোগ রাখা সম্পর্কে বেনামী অভিযোগ ও পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিবাদে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে। লাখাই উপজেলার কৃষ্ণপুর ও আশপাশের গ্রামের ২০৯০ জন স্বাক্ষরিত স্মারকলিপিটি গতকাল জেলা প্রশাসকের নিকট হস্তান্তর করা হয়।
স্মারকলিপিতে বলা হয়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে লাখাই উপজেলার মুড়াকরি ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলী ও তার বাহিনী নিরীহ গ্রামবাসীর উপর অনেক অত্যাচার, নির্যাতনসহ হত্যাকান্ড ও অগ্নিসংযোগ চালায়। বর্তমানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধ মামলায় অভিযুক্ত লিয়াকতের উপযুক্ত বিচার চাই। কিন্তু গত ১৭ মে দৈনিক জনকণ্ঠে মুড়াকরি গ্রামের বাসিন্দা এডঃ অহিন্দ্র দত্ত চৌধুরীকে জড়িয়ে সংবাদ প্রকাশ করা হয়। এতে বলা হয়-অহিন্দ্র দত্ত চৌধুরী নাকি চেয়ারম্যান লিয়াকত আলীকে ভারতে পালিয়ে যেতে সহায়তার করেছেন এবং তার সাথে ফোনে নিয়মিত যোগাযোগ রয়েছে। যা গত ৭ মে প্রেরিত বেনামী একটি স্মারকলিপি থেকে সংবাদটি করা হয়েছে। তা দেখে আমরা বিস্মিত হয়েছি। কারণ প্রেরিত স্মারকলিপিটির তথ্যগুলো সম্পূর্ণ অসত্য, বানোয়াট ও উদ্দেশ্য প্রনোদিত। প্রকৃত তথ্য হচ্ছে-অহিন্দ্র দত্ত চৌধুরী মুক্তিযুদ্ধ চলাকালীন সময় লিয়াকত বাহিনী কর্তৃক অনেক উৎপীড়িত ও নির্যাতিত হয়েছেন। ইতিপূর্বে তিনি রাজাকার লিয়াকতের বিচার দাবী করেছেন। লিয়াকত সম্পর্কে অহিন্দ্র দত্ত চৌধুরীর চাচা এবং বয়সে লিয়াকত অনেক ছোট। তাই লিয়াকতের বন্ধু হওয়া বা ভারতে পালিয়ে যেতে সহায়তা করার প্রশ্নই আসে না। স্মারকলিপিতে বলা হয়, হবিগঞ্জ শহরের গুটি কতেক তথাকতিত হিন্দু নেতৃবৃন্দের আক্রোশের বশিভূত হয়ে নিজেদের স্বার্থ হাসিলের জন্য স্মারকলিপিতে কাল্পনিক ও অনুমান নির্ভর তথ্য উপস্থাপন করেছেন।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন-মুড়াকরি ইউপির সাবেক চেয়ারম্যান মোঃ আহম্মদ আলী, ট্রাইব্যুনালের মামলার স্মাক্ষী গিয়াস উদ্দিন, সুনীল চন্দ্র দাশ, মাহফুজ মিয়া, এছাড়া এডঃ টআজমান মিয়া, হাজী ইছাক মিয়া, সাবেক মেম্বার কেশব চন্দ্র রায়, বর্তমান মেম্বার মোঃ আহাদ মিয়া, তাউছ মিয়া, রবীন্দ্র রায়, হীমাংশু রঞ্জন কর্মকার, গোপেশ সূত্রধর ও বিকাশ চন্দ্র রায়।