Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নামায ও যাকাতে বহুবীদ উপকারিতা বিদ্যমান

মুফতী এম এ মজিদ
মহান আল্লাহ তা’আলা আল্লাহর অমীয় বাণী। আর নামাজ প্রতিষ্ঠা কর এবং যাকাত দাও। রাসুল (সাঃ) বলেন, ইসলাম পাচঁটি ভিত্তির উপর প্রতিষ্ঠিত । ১ কালেমা, ২। নামাজ কায়েম করা, ৩। যাকাত আদায় করা, ৪। রোযা রাখা, ৫। হজ্ব করা। আল্লাহ তা’আলা বলেন, বড় সর্বনাশ সে সব নামাজীর জন্য, যারা স্বীয় নামাজ ভুলে যায়। আর যারা সোনা রোপা আল্লাহ পথে ব্যয় না করে জমা করে রাখে। আপনি তাদের যন্ত্রনাময় আজাকের সংবাদ দিন। আল্লাহর পথে ব্যয় এর অর্থ হল, যাকাত প্রদান করা, যারা পরহেযগার, দুনিয়া ত্যাগী এবং দ্বীন পরকালের কাজে আত্মনিয়োগকারী এমন মিসকীন ও অভাবী লোকদের দান খয়রাত করা। এদের দান-খয়রাত করলে সম্পদ বৃদ্ধি পায়। রাসুল (সঃ) বলেন, তোমরা মোত্তাকী লোক ছাড়া অন্য কারো খাদ্য খেয়োনা এবং তোমাদের খাদ্য যেন মোক্তাকী লোক ছাড়া কেউ না খায়। নিঃস্ব লোকদের ও সাহায্য করা উচিত। অভাবী লোকজনের প্রতিও বিশেষ দৃষ্টি রাখা উচিত। কেননা আত্মীয় স্বজনকে যদি সাহায্য করা হয় তবে একদিকে যেমন দানের সওয়াব লাভ হবে। অন্য দিকে আত্মীয়তার বন্ধও দৃঢ় হবে। সে আত্মীয়তার হক আদায় করে সে প্রচুর নেকী লাভ করে। দান-খয়রাত গোপনে করা সব চেয়ে উত্তম। এতে একদিকে যেমন রিয়া থেকে রক্ষা পাওয়া যায়। অপর দিকে গ্রহীনাও লোক সম লজ্জা থেকে রক্ষা পায়। রাসুল (সাঃ) বলেন, গোপন দান আল্লাহ তা’আলার ক্রোধ নিবারণ করে। নবীজী বলেন, সাত ধরনের লোককে আল্লাহ তা’আলা হাশরের ময়দানে আরশের ছায়ার নীচে স্থান দিবেন। যে দিন এ ছাড়া আর কোন ছায়া থাকবে না।
তাদের মধ্য এক ধরনের তারা, যারা আল্লাহ পথে এত গোপনে দান করে। তার বাম হাও জানতে পারেনা সে কি দান করেছে তোমরা অনুগ্রহ প্রকাশ করে কিংবা কষ্ট দিয়ে তোমাদের দান বরাদ্দ করো না।
দান গোপন রাখা এবং ভুলে যাওয়া উচিত। কৃতজ্ঞ বা অকৃতজ্ঞ যাকেই তুমি দান করনা কেন। পূন্য তোমার হবেই। কৃতজ্ঞ হৃদয় আল্লাহর দরবারে পুরস্কৃত হবে আর অকৃতজ্ঞ শাস্তি পাবে। কিন্তু দাতা সর্বাবস্থায় পুরস্কৃত হবে।
লেখক
খতিব-হবিগঞ্জ কেন্দ্রীয় সুন্নী জামে মসজিদ।
০১৭১১-৮৫১৪০৬