Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

রোযা মারিফত ও মহব্বত তালাশের উত্তম সময়

মুফতী এম এ মজিদ
মহান আল্লাহ তা’আলা বলেন, হে ঈমানদারগণ তোমরা ও সত্যবাদীদের সাথী হও। নেক্কার মোক্তাকী পীরের কাছে যাওয়া এখলাছে নফছ বা আত্মা শুদ্ধির জন্য একান্ত প্রয়োজন। মারিফত মহব্বত পাওয়ার জন্য একজন অভিজ্ঞ লোকের তত্ত্বাবধান ব্যতিত কখনই কামিয়াবী আশা করা যায় না। গোমরাঙ্গীতে নিমজ্জিত হয়ে ইহকাল-পরকাল উভয় কালই বরবাদ হয়ে যেতে পারে।
একটি ঘটনা
গরীবে নেওয়াজ খাজা মঈনুদ্দীন চিশতী (রাঃ) কামিল পীরের প্রয়োজনীয়তা উপলব্ধি করে পীর খুজতে যেয়ে অনেক ত্যাগ ও তিতিক্ষা সহ্য করতে বাধ্য হয়েছিলেন। উনার মুর্শিদ খাজা উসমান হারুণীর সাথে সাক্ষাতের পূর্বে তিনি একবার বাগদাদ শরীফ থেকে বের হয়ে সিরিয়ার দিকে রওয়ানা হলেন, বহু কষ্টে পথ চলার পর একদা সিনিয়ার নিকটবর্তী শহরে পৌছুলেন। সেখানে আহাদ মোহাম্মদ আল ওয়াহিদ নামে এক দরবেশ ছিলেন। যিনি মারিফাত ও মহব্বত হাসিলের জন্য একটি গুহায় বসবাস করতেন। খাজা মঈনুদ্দীন চিশতী (রাঃ) উনার পাশ দিয়ে যাচ্ছিলেন, দেখলেন তিনি নিজ আসনে বসে আছেন, উনার গুহার মুখের দু’পাশে দুটি হিংশ্র বাঘ দাড়িয়ে আছে। আল্লাহর ওলী গুহার ভিতর থেকে আমাকে ডাকতে শুরু করলেন। তিনি বাঘ দুু’টিকে দেখে উনার ডাকে সারা দিবেন কি না তা ভাবনা-চিন্তা করতে লাগলেন। উনার মনে আসল বাঘ দু’টি আল্লহ’র ওলীর খাদিম, তাই এতে কোন চিন্তার কারণ নাই। তিনি সাহস নিয়ে উনার নিকটবর্তী হলেন। বাঘ কোন রকম নরাচরা করে নাই। স্ব-স্থানে দাড়িয়ে রইলেন। বুযুর্গ ব্যক্তি বললেন, আপনাকে দেখে মনে হচ্ছে আপনি আল্লাহ এবং আল্লাহর রাসুল (সাঃ) এর মারিফাত ও মহব্বত হাসিলের রাস্তা খুজছেন। মনে রাখবেন, আপনি যদি কারো ক্ষতি না করেন, তাহলে কেউ আপনার ক্ষতি করবে না। আল্লাহর ওলী খাজা মঈনুদ্দীন চিশতী (রাঃ)কে বললেন, দু’টি জিনিস সব সময় মনে রাখবেন। ১। নবীজীর হাদীস যে ব্যক্তি মহান আল্লাহ পাককে ভয় করে সমস্ত মাখলুকাত তাকে ভয় করে।
২। কাউকে জোর করে কোন নিয়ামত দেয়া হবে না। নিয়ামত পেতে হলে, চাইতে হবে। প্রাণপন চেষ্ঠা করতে হবে। কঠিনভাবে রিয়াজত করতে হবে। রিয়াজত করতে হলে কামিল পীরের কাছে যেতে হবে।
লেখক
খতিব, হবিগঞ্জ কেন্দ্রীয় সুন্নী জামে মসজিদ।
০১৭১১-৮৫১৪০৬