বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

রোযা মারিফত ও মহব্বত তালাশের উত্তম সময়

  • আপডেট টাইম সোমবার, ২৯ জুন, ২০১৫
  • ৫৩৫ বা পড়া হয়েছে

মুফতী এম এ মজিদ
মহান আল্লাহ তা’আলা বলেন, হে ঈমানদারগণ তোমরা ও সত্যবাদীদের সাথী হও। নেক্কার মোক্তাকী পীরের কাছে যাওয়া এখলাছে নফছ বা আত্মা শুদ্ধির জন্য একান্ত প্রয়োজন। মারিফত মহব্বত পাওয়ার জন্য একজন অভিজ্ঞ লোকের তত্ত্বাবধান ব্যতিত কখনই কামিয়াবী আশা করা যায় না। গোমরাঙ্গীতে নিমজ্জিত হয়ে ইহকাল-পরকাল উভয় কালই বরবাদ হয়ে যেতে পারে।
একটি ঘটনা
গরীবে নেওয়াজ খাজা মঈনুদ্দীন চিশতী (রাঃ) কামিল পীরের প্রয়োজনীয়তা উপলব্ধি করে পীর খুজতে যেয়ে অনেক ত্যাগ ও তিতিক্ষা সহ্য করতে বাধ্য হয়েছিলেন। উনার মুর্শিদ খাজা উসমান হারুণীর সাথে সাক্ষাতের পূর্বে তিনি একবার বাগদাদ শরীফ থেকে বের হয়ে সিরিয়ার দিকে রওয়ানা হলেন, বহু কষ্টে পথ চলার পর একদা সিনিয়ার নিকটবর্তী শহরে পৌছুলেন। সেখানে আহাদ মোহাম্মদ আল ওয়াহিদ নামে এক দরবেশ ছিলেন। যিনি মারিফাত ও মহব্বত হাসিলের জন্য একটি গুহায় বসবাস করতেন। খাজা মঈনুদ্দীন চিশতী (রাঃ) উনার পাশ দিয়ে যাচ্ছিলেন, দেখলেন তিনি নিজ আসনে বসে আছেন, উনার গুহার মুখের দু’পাশে দুটি হিংশ্র বাঘ দাড়িয়ে আছে। আল্লাহর ওলী গুহার ভিতর থেকে আমাকে ডাকতে শুরু করলেন। তিনি বাঘ দুু’টিকে দেখে উনার ডাকে সারা দিবেন কি না তা ভাবনা-চিন্তা করতে লাগলেন। উনার মনে আসল বাঘ দু’টি আল্লহ’র ওলীর খাদিম, তাই এতে কোন চিন্তার কারণ নাই। তিনি সাহস নিয়ে উনার নিকটবর্তী হলেন। বাঘ কোন রকম নরাচরা করে নাই। স্ব-স্থানে দাড়িয়ে রইলেন। বুযুর্গ ব্যক্তি বললেন, আপনাকে দেখে মনে হচ্ছে আপনি আল্লাহ এবং আল্লাহর রাসুল (সাঃ) এর মারিফাত ও মহব্বত হাসিলের রাস্তা খুজছেন। মনে রাখবেন, আপনি যদি কারো ক্ষতি না করেন, তাহলে কেউ আপনার ক্ষতি করবে না। আল্লাহর ওলী খাজা মঈনুদ্দীন চিশতী (রাঃ)কে বললেন, দু’টি জিনিস সব সময় মনে রাখবেন। ১। নবীজীর হাদীস যে ব্যক্তি মহান আল্লাহ পাককে ভয় করে সমস্ত মাখলুকাত তাকে ভয় করে।
২। কাউকে জোর করে কোন নিয়ামত দেয়া হবে না। নিয়ামত পেতে হলে, চাইতে হবে। প্রাণপন চেষ্ঠা করতে হবে। কঠিনভাবে রিয়াজত করতে হবে। রিয়াজত করতে হলে কামিল পীরের কাছে যেতে হবে।
লেখক
খতিব, হবিগঞ্জ কেন্দ্রীয় সুন্নী জামে মসজিদ।
০১৭১১-৮৫১৪০৬

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com