Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

দেউন্দি চা বাগানে শ্রমিক ধর্মঘট অব্যাহত ॥ নিরসনে আজ বৈঠক

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার দেউন্দি চা বাগানের ব্যবস্থাপককে প্রত্যাহার, উন্নত চিকিৎসা, ঘর মেরামত ও ভাতা বৃদ্ধিসহ ১৩ দফা দাবীতে শ্রমিক ধর্মঘট অব্যাহত রয়েছে। আজ শুক্রবার সকাল ১০টা বাগানে চা শ্রমিক ইউনিয়ন, লেবার হাউজের প্রতিনিধি ও বাগান কর্তৃপক্ষের মধ্যে বৈঠকের কথা রয়েছে। এ বৈঠকের পরই শ্রমিকরা বাগানে কাজে যোগ দিতে পারেন। গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় উপজেলা পরিষদ সভাকক্ষে চা শ্রমিক ইউনিয়নের সভাপতি মাখন লাল কর্মকার, সেক্রেটারী রামভজন কৈরীসহ অন্যান্য নেতবৃন্দ, বাগান পঞ্চায়েত সভাপতি বজেন্দ্র সাওতাল ও সেক্রেটারিসহ নেতৃবৃন্দের সাথে দেউন্দি টি কোম্পানীর ম্যানেজিং ডিরেক্টর এর প্রতিনিধি ডেপুটি জেনারেল ম্যানেজার এসএ হেলালী, বাগানের লিগ্যাল এডভাইজার এডভোকেট আবুল খয়ের, লেবার হাউজের উপ-পরিচালক গিয়াস উদ্দিন, বাগান ব্যবস্থাপক এম রিয়াজ উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাশহুদুল কবীর, ইউপি চেয়ারম্যান মোঃ ওয়াহেদ আলী ও ভারপ্রাপ্ত কর্মকর্তা অমুল্য কুমার চৌধুরীর দু’দফা আলোচনা শেষে এ সিদ্ধান্ত হয়। এদিকে গত ৩ দিনের ধর্মঘটে বাগানের প্রায় দেড় হাজার শ্রমিক কাজ না করায় বাগান কর্তৃপক্ষের প্রায় কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে বাগান কর্তৃপক্ষ জানিয়েছে।
গত মঙ্গলবার সকাল ১১ টা থেকে শ্রমিকরা তাদের দাবী দাওয়া আদায়ের লক্ষ্যে বাগানের কাজ বর্জন করে ধর্মঘট শুরু করে এবং স্থানীয় দূর্গা মন্দির সংলগ্ন নাচঘর প্রাঙ্গণে দফায় দফায় প্রতিবাদ সভা করে। গতকাল বৃহস্পতিবারও ধর্মঘটের তৃতীয় দিনে সকাল থেকে চা শ্রমিকরা মিছিল নিয়ে দূর্গা মন্দির সংলগ্ন নাচঘরে সমবেত হয়। দুপুরে পঞ্চায়েত সভাপতি বজেন্দ্র সাওতাল এর সভাপত্বিতেও শ্রমিক ইউনিয়নের লস্করপুর ভ্যালীর সাধারণ সম্পাদক মনিশংকর বাউড়ির পরিচালনায় এক প্রতিবাদ সভা ও মিছিল অনুষ্টিত হয়। এতে বক্তব্য রাখেন ইউ/পি মেম্বার রমেশ পাল, কার্তিক সাওতাল, শান্তিগৌর, গৌরমাল, শানকা বাকতি প্রমুখ।
বাগানের সহকারী ব্যবস্থাপক দেবাশীস দাশ জানান, সকলে আশা করছিলেন সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধির উপস্থিতিতে বিষয়টির নিষ্পত্তি হবে।
একটি সূত্র জানায়, বৃটেনের দেউন্দি টি এস্টেট কোম্পানির মালিকানাধীন এই বাগানে ১ হাজার ৩৯৪ জন শ্রমিক কর্মরত। সম্প্রতি বাগানের কম্পাউন্ডার নিয়োগে এক চা শ্রমিকের সন্তান অংশ নেয়। তার চাকরি না হওয়ায় বাগান ম্যানেজারের বিরুদ্ধে ক্ষোভ দেখা দেয় চা শ্রমিকদের মাঝে। এরই ধারাবাহিকতায় শুরু হয় আন্দোলন।