Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাল্লা সীমান্তে খোয়াই তীর সংরক্ষণে ॥ সিডিউল মোতাবেক কাজ করার অনুরোধ বিজিবি’র

স্টাফ রিপোর্টার ॥ বাল্লা সীমান্তে খোয়াই তীর সংরক্ষণ কাজে দুই নাম্বারী’র তীব্র প্রতিবাদ জানিয়েছে বিজিবি। গতকাল সকালে বিজিবি’র জোয়ানরা ঠিকাদার রুবেলকে সিডিউল মোতাবেক কাজ করার অনুরোধ করেছে। পাউবি’র সাইট অফিসার সিডিউল মোতাবেক কাজ করার আশ্বাস দিয়েছেন।
চলতি অর্থ বছরে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবি) চুনারুঘাট উপজেলার বাল্লা সীমান্তে ভারত থেকে প্রবাহিত খোয়াই নদীর করাল গ্রাস থেকে বাল্লা স্থল বন্দর, বিজিবি ক্যাম্প, চেকপোষ্ট ও সীমান্তের ১০টি গ্রাম রক্ষার জন্য প্রকল্প গ্রহন করে প্রায় সাড়ে ৩ কোটি টাকা বরাদ্দ দেয় পানি উন্নয়ন বোর্ড। গত মে মাসে সীমান্তের টেকেরঘাট গ্রামের কাছে ১৯৬৪ পিলার বরাবর ৩৮ মিটার এলাকা জুড়ে সিসি ব্লক ফেলেন স্থানীয় এক ঠিকাদার। এ কাজে পাউবি’র সাইট অফিসারের সার্বক্ষণিক তদারকি থাকার পরও ঠিকাদারের নিজস্ব ভাটার বে-নম্বরী ইটের খোয়া, নিম্নমানের কার্পেট ও পুরাতন পাথরের খোয়া দিয়ে বানানো সিসি ব্লক দিয়ে ওই ৩৮ মিটার তীর সংরক্ষণ করেন ঠিকাদার। এ নিয়ে জাতীয় ও স্থানীয় পত্র-পত্রিকায় একাধিক রিপোর্ট প্রকাশিত হয়। একই সীমান্তের ১৯৬৫ পিলারের কাছে প্রায় ১ কোটি টাকা ব্যয়ে আরো ৮০ মিটার তীর সংরক্ষণের কাজ করাচ্ছেন একই ঠিকাদার। এখানেও পূর্বে ১ কোটি টাকা ব্যয়ে সিসি ব্লক দিয়ে সলিং-এর কাজ হয়েছিলো। ঠিকাদার রুবেল মিয়া নতুন সিসি ব্লক না দিয়ে পুরাতন সিসি ব্লক দিয়ে সলিং কাজ করাচ্ছেন। পুরাতন ওই সিসি ব্লক নদীতে পালানোর কথা থাকলেও তিনি পাউবি’র সাইট অফিসারকে ম্যানেজ করে তা দিয়েই সলিং কাজ করে যাচ্ছেন। শুধু তাই নয়, নদীর পাড় থেকে নদীর পানি পর্যন্ত ৫ মিটার এলাকা জুড়ে স্ল্যাব করার নিয়ম থাকার পরও ঠিকাদার ৩ মিটার স্ল্যাব করে পুরাতন সিসি ব্লক পেলে কাজ শেষ করতে যাচ্ছেন। এ বিষয়টি বিজিবি’র উর্দ্ধতন অফিসারের নজরে আসলে তিনি গতকাল বাল্লা বিজিবি ক্যাম্পের এফএসকে ঘটনাস্থলে পাঠান। এফএস ঘটনাস্থলে পৌছলে ঠিকাদার রুবেল এসে তার সাথে তর্কে লিপ্ত হন। এ বিষয়টি হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডকে জানানো হলে সেই সাইট অফিসার মন্নান ঘটনাস্থলে পৌছে সঠিকভাবে কাজ করার আশ্বাস দেন। কিন্তু ঠিকাদার বিকাল থেকে আগের মতই কাজ চালিয়ে যান।
বিজিবি সূত্র জানায়, বাল্লা সীমান্তে সিসি ব্লক ফেলতে গিয়ে প্রায় সময়ই বিএসএফ’র সাথে তিক্ততা দেখা দেয়। বছর বছর একই স্থানে পাথর বা সিসি ব্লক যাতে না ফেলতে হয় এবং এ নিয়ে যাতে বিএসএফ’র সাথে দুরত্বের সৃষ্টি না হয় সে জন্যই সিডিউল মোতাবেক কাজ করার অনুরোধ করা হয়েছে। স্থানীয়রা জানান, বাল্লা সীমান্তে একই স্থানে কখনো পাথর সলিং কখনো সিসি ব্লক দিয়ে তীর সংরক্ষণের নামে সরকারের কোটি টাকা লুটপাট বিষয়ে জাতীয় ও স্থানীয় পত্র-পত্রিকায় একাধিক রিপোর্ট প্রকাশিত হয়েছে, কিন্তু সরকারী টাকা লুটপাট চলছে একই কায়দায়। কার স্বার্থে সরকারী টাকার হরিলুট চালানো হচ্ছে এ বিষয়ে স্থানীয়রা কোন উত্তর পাচ্ছেন না ঠিকাদার বা পাউবি’র কাছ থেকে। পাউবি কাজের কোন সিডিউল প্রদর্শন করতেও নারাজ। কেন বার বার কোটি কোটি টাকা খরচ করে একই স্থানে সরকারী টাকায় পাথর সলিং উঠিয়ে সিসি ব্লক স্থাপন করা হচ্ছে এ বিষয়ে পাউবি’র সাইট অফিসার মান্নান ও ঠিকাদার রুবেল কোন উত্তর দিতে অপারগতা প্রকাশ করেছেন।