Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বন্দী জীবনের এক মাস পর দেশে ফিরলেন হবিগঞ্জের ১১ জনসহ ৩৭ বাংলাদেশি

এক্সপ্রেস ডেস্ক ॥ বন্দী জীবনের প্রায় এক মাস পর মিয়ানমার থেকে দেশে ফিরেছেন হবিগঞ্জের ১১জনসহ ৩৭ বাংলাদেশী। তবে তাৎক্ষণিক তাদের পরিচয় পাওয়া যায়নি। মিয়ানমার জলসীমা থেকে ২১ মে তাদের উদ্ধার করা হয়েছিল। গতকাল শুক্রবার বেলা ১১টা থেকে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তবর্তি মিয়ানমারের মংডুর ঢেকিবনিয়া এক নম্বর সেক্টরে শুরু হওয়া পতাকা বৈঠক শেষে দুপুরে বিজিবি’র কাছে তাদের হস্তান্তর করে মিয়ানমারের ইমিগ্রেশন বিভাগ ও বিজিপি।
অল্প সময়ে বেশি টাকা আয় করে পরিবারের অভাব দূর করার স্বপ্ন নিয়ে সাগর পথে বিদেশ পাড়ি দিতে গিয়েছিলেন তারা। কিন্তু ভাগ্য তাদের টাকা আয়ের পথে ফেলেনি। নীল সাগরে প্রমত্তা ঢেউয়ে মৃত্যুর হাতছানি, বিদেশি নৌবাহিনীর হাতে বন্দী জীবনে অর্ধাহার-অনিদ্রা ও নিগৃহীত জীবনের ভোগান্তিই হয়েছে তাদের স্বপ্নের অর্জন। বৈঠকে বাংলাদেশের ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কক্সবাজার ১৭ বিজিবির উপ-অধিনায়ক মেজর ইমরান উল্লাহ সরকার। মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মায়ানমার ইমিগ্রেশন বিভাগের সহকারী পরিচালক চ নাইং। এসময় বিজিবির পক্ষে পর্যবেক্ষক ছিলেন ১৭ বিজিবি অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম, কক্সবাজার সেক্টরের অতিরিক্ত পরিচালক মেজর আমিনুল ইসলাম। মায়ানমারের পক্ষে ছিলেন এক নাম্বার সেক্টর বিজিপির কমান্ডিং অফিসার পুলিশ লে. কর্নেল ক্যা তুই জ্যা। বৈঠক শেষে মিয়ানমারের ঢেকুবনিয়া থেকে ঘুমধুম সীমান্ত দিয়ে ৩৭ বাংলাদেশি অভিবাসী নিয়ে বেলা ১টার দিকে দেশে প্রবেশ করে বিজিবি প্রতিনিধি দল। স্বদেশে ফেরত আসা ওইসব অভিবাসীকে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে নিয়ে আসা হবে বলে জানা গেছে। সেখানে আইনি প্রক্রিয়া সম্পন্ন করে স্বজনদের কাছে হস্তান্তর করতে জেলা ও পুলিশ প্রশাসনের কাছে হস্তান্তর করা হবে বলে জানা গেছে।
হবিগঞ্জের ১১ জন ছাড়া কিশোরগঞ্জের আটজন, বগুড়ার সাতজন, সিরাজগঞ্জের পাঁচজন, সুনামগঞ্জের চারজন এবং মাদারীপুর ও জামালপুরের একজন করে রয়েছেন।