Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

এডঃ সাইদুর রহমানের ২য় মৃত্যুবার্ষিকী আজ

প্রেস বিজ্ঞপ্তি ॥ প্রগতিশীল রাজনীতিবিদ, হবিগঞ্জ জেলা ন্যাপের সাবেক সভাপতি ও ‘চেতনায় ’৭১’-এর প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট সাইদুর রহমানের ২য় মৃত্যুবার্ষিকী আজ। গত ২০১২ সালের ১৩ জুন তিনি ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এডভোকেট সাইদুর রহমান ১৯৫১ সালে হবিগঞ্জ সদর উপজেলার শায়েস্তাগঞ্জের বাগুনিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৬ সালে শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাশ করেন। ওই সময় থেকেই তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাজনীতিতে জড়িয়ে পড়েন। ’৬৮ সালে বৃন্দাবন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ’৭০ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে বিকম পাশ করেন। ছাত্রজীবনের পুরোটা সময়ই তিনি ছাত্র রাজনীতিতে সক্রিয় ছিলেন। ’৭৪ সালের দিকে তিনি এলএলবি পাশ করে আইন পেশায় আত্মনিয়োগ করেন। মহান মুক্তিযুদ্ধ চলাকালে তাঁর এলাকায় তিনি সংগঠকের ভূমিকা পালন করেন। ওই্ সময় তিনি ছাত্র ইউনিয়নের মুক্তিসেনাদের সংগঠিত করে ট্রেনিংয়ে প্রেরণ করেন। কর্মজীবনে যুক্ত হওয়ার পর সাইদুর রহমান ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ (মোজাফ্ফর)-এর রাজনীতিতে যুক্ত হন। রাজনৈতিক জীবনে দায়িত্বশীলতার স্বীকৃতি স্বরূপ তিনি পর্যায়ক্রমে জেলা ন্যাপের সাধারণ সম্পাদক ও পরে সভাপতির দায়িত্ব পালন করেন। আশির দশকের মাঝামাঝিতে সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রব্যবস্থা সম্পর্কে সরেজমিন ধারণা লাভের উদ্দেশে তিনি রাশিয়া সফর করেন।
নিরহঙ্কার ও সদালাপী এডভোকেট সাইদুর রহমান সব সময়ই জেলার বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনে যুক্ত থেকেছেন, পুরোভাগে থেকে নেতৃত্ব দিয়েছেন।
তিনি আমৃত্যু জেলা ন্যাপের সভাপতি, মুক্তিযুদ্ধের চেতনাবাহী সংগঠন  ‘চেতনায় ’৭১’ ও ‘টিপাইমুখ বাঁধ প্রতিরোধ আন্দোলন’-এর আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন। তিনি গত ’১২ সালের ১৩ জুন ঢাকার বারডেম হাসপাতালে ইন্তেকাল করেন।