Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

এমপি আবু জাহিরের প্রচেষ্টায় অর্ধকোটি টাকা ব্যয়ে ॥ সদর উপজেলার ১০৪টি স্কুল মক্তব ও মাদ্রাসায় সৌর বিদ্যুৎ স্থাপন হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার ৭১টি বিদ্যুতবিহীন প্রাথমিক বিদ্যালয়ে সৌর বিদ্যুৎ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয় বিদ্যুতের আওতায় চলে আসবে। সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির তার বরাদ্দকৃত পরীক্ষামূলক ত্রাণ (টিআর) ও কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্পের আওতায় এই আর্থিক বরাদ্দ দেন। বরেত ব্যয় হবে ৪৭ লাখ, ৩০ হাজার টাকা।
সূত্র জানায়, ৭১টি বিদ্যালয়কে সৌর বিদ্যুৎ স্থাপনের জন্য ৪৫ হাজার টাকা করে মোট ৩১ লাখ ৯৫ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। জুন মাসের মধ্যে এসব বিদ্যালয়ে সোলার প্যানেল স্থাপন করা হবে। ফলে প্রচন্ড গরম থেকে বিদ্যালয়ের শিক্ষার্থীরা কিছুটা হলেও রেহাই পাবে। প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি সোলার প্যানেল স্থাপনের জন্য ৩টি উচ্চ বিদ্যালয়কে ২ লাখ ৪৫ হাজার টাকা এবং ৩০টি মক্তব, মাদ্রাসা ও মসজিদে ১২ লাখ ৯০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়।
সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির জানান, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ইতোপূর্বে টিআর প্রকল্প থেকে সদর উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে কম্পিউটার বরাদ্দ দেয়া হয়েছিল। এখন সোলার প্যানেল স্থাপিত হলে শিক্ষার্থীরা কম্পিউটারের সুবিধা ভোগ করতে পারবে।