Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সংগ্রাম গঠন নিয়ে বিএনপি নেতাকে যুবদল নেতার মারধরের জের ৬ মহল্লাবাসীর সংঘর্ষে বানিয়াচং রণক্ষেত্র পুলিশসহ আহত ২ শতাধিক ৭৪ রাউন্ড রাবার বুলেট ॥ ৩২টি টিয়ারসেল নিক্ষেপ ॥ অর্ধশত দোকান পাট ভাংচুর, লুটপাট

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচং এ সংগ্রাম কমিটি গঠনকে কেন্দ্র করে যুবদল নেতার হাতে বিএনপি নেতা লাঞ্ছিত হবার জের ধরে ৬ মহল্লাবাসীর ৩ ঘন্টাব্যাপি সংঘর্ষে ২ শতাধিক ব্যক্তি আহত হয়েছে। এ সময় বেশ কিছু দোকানপাট ভাংচুর  লুটপাট করা হয়। পুলিশ ব্যাপক রাবার বুলেট ও কাদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। বিষয়টি প্রথমে রাজনৈতিক হলেও পরে এলাকাভিত্তিক ঘটনায় রূপ নেয়।
স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল দুপুরের দিকে বিএনপির যুগ্ম সম্পাদক মিয়াখানী গ্রামের মহিবুর রহমান বাবলু ও উপজেলা যুবদলের সাবেক সভাপতি যাত্রাপাশা গ্রামের আমজাল হোসেনের মধ্যে ওয়ার্ড সংগ্রাম কমিটি গঠনকে কেন্দ্র করে বাকবিতন্ডা হয়। এক পর্যায়ে বাবলুকে মারপিট করে আমজাল হোসেন। এ খবর পেয়ে বিকেল সাড়ে ৪টার দিকে বাবলুর আত্মীয় স্বজনরা ঘটনাস্থল নতুন বাজারে যাওয়ার পর আমজালসহ তার লোকজন তাদের উপর হামলা চালায়। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। পরে মিয়াখানীর পক্ষে আরো দুইটি মহল্লা এবং যাত্রাপাশার পক্ষের দুই মহল্লা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় সংঘর্ষ ভয়াবহ রূপ ধারণ করে। ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। বাজারের ব্যবসায়ীরা দোকান পাট বন্ধ করে নিরাপদ আশ্রয় নেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সংঘর্ষ থামাতে হিমশিম খায়। পরে হবিগঞ্জ থেকে দাঙ্গা পুলিশ গিয়ে রাবার বুলেট ও কাদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এদিকে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানে লোকে লোকারণ্য হয়ে যায়। হাসপাতালে তিল ধারণের জায়গা পাওয়া যায়নি। চিকিৎসকরা হিমশিম খেতে হয়েছে।
আহতদের মধ্যে রেজাক আলী ৩৬, আশিকুর ৩০, জয়নাল ২০, কামরুল ৩৫, নওশাদ ৩০, হুমায়ুন ৩০, আলফু মিয়া ২০, বদরুল ২৫, সাজন ২৬, গরীব উল্বা ৫৫, আব্দুর নুর ৫৬, কাউয়ুম ১৫, সাইদ আনোয়ার ৩৫, সাহাবউদ্দিন ৫০, হাবিব মিয়া ২৫, ওদুদ মিয়া ২৪, মধু মিয়া ৫৫, আব্দুল হাই ৬০, বাবুল ৪৫, আজিজুল ৩৫, আদর আলী ৬৫, ছুবান উল্বা ২২, আবজাল মিয়া ৪৫, রহমত আলী ৯০, দিলদার ২৫, সাথী ১৪ কে বানিয়াচং হাসপাতালে ভর্তি, হবিগঞ্জ সদর হাসপাতালে ১০ জন, সিলেট ওসমানি মেডিকেলে প্রেরন করা হয় ৪ জনকে। এছাড়া অন্যান্য আহতরা বানিয়াচংয়ের বিভিন্ন ক্লিনিকে ও স্থানীয় ফার্মেসীতে চিকিৎসা নিয়েছেন। পরবর্তী সহিংসতা এড়াতে এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।