Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে ঘুর্ণিঝড়ের তাণ্ডব ঘরহারা লোকজন অতিশয় কষ্টে দিনাতিপাত করছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর জীবনযাত্রা স্বাভাবিক হয়নি। ঘরহারা পরিবারের লোকজন অতিশয় কষ্টে দিনাতিপাত করছে। পুনর্বাসন হওয়ার মত অনেক পরিবারেরই সামর্থ্য নেই। সেক্ষেত্রে সরকারীভাবে সহযোগিতা করা না হলে এসব পরিবারকে মানবেতর দিনযাপন করতে হবে। ইতিপূর্বে আরো  দু’বার কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যাওয়ার পর সে দখল কাটিয়ে উঠতে না উঠতেই গত শনিবার ৮ঘন্টার ব্যবধানে দু’বার ঘুর্ণিঝড়ে মানবিক বিপর্যয় শুরু হয়েছে।
এদিকে ৩০ ঘন্টায়ও কোন কোন এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হয়নি। গতকাল রবিবার দিনব্যাপী ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত ইউএনও আনোয়ার হোসেন। পরিদর্শন শেষে তিনি জানান, ঘুর্ণিঝড়ে পৌরসভাসহ উপজেলায় ৬৪৮টি পরিবার আংশিক ও সম্পুর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে ৩০ ভাগ সম্পুর্ণ ও বাকী ৭০ ভাগ আংশিক হিসেবে গণ্য করা হয়েছে। এর মধ্যে পৌর এলাকা, সদর ইউনিয়ন এবং করগাওঁ ইউনিয়নে ক্ষতির পরিমান বেশী বলে তিনি জানান। তথ্যাদি সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়েছে বলেও জানা তিনি।
উল্লেখ্য, গত শনিবার বিকালে এবং গভীর রাতে দু’বার ঘুর্ণিঝড় আঘাত হানে। এতে নবীগঞ্জ পৌর এলাকাসহ উপজেলার বিভিন্ন এলাকায় শিক্ষা প্রতিষ্টান, ঘরবাড়ি, গাছপালা, বিদ্যুতের খুঁটি উপড়ে পড়াসহ ব্যাপক ক্ষতি হয়েছে। ঘুর্ণিঝড়ে ঘরবাড়ি হারা অনেকে খোলা আকাশের নীচে এবং কেউ কেউ অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছে।