Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কিভাবে মেঘালয়ে গেলেন, সালাহ উদ্দিন আহমেদ নিজেও জানেন না

এক্সপ্রেস ডেস্ক ॥ কিভাবে মেঘালয়ে গেলেন তিনি এ প্রশ্নটি হাসপাতালে চিকিৎসক ও পুলিশের পক্ষ থেকে জিজ্ঞেস করলে সালাহ উদ্দিন বললেন, ‘আমি জানি না’। তেষট্টি দিন পর তার হদিস মিলল ভারতের মেঘালয়ে। বিএনপি’র যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন গত ১০ মার্চ নিখোঁজ হন। এরপর মঙ্গলবার ভারতের মেঘালয় রাজ্যের একটি হাসপাতাল থেকে তার স্ত্রীকে ফোন করলে তার অবস্থান সম্পর্কে নিশ্চিত হন স্ত্রী হাসিনা আহমেদ।
দু’মাস আগে নিখোঁজ হওয়ার পর এই প্রথম তার খোঁজ পাওয়া গেলো। তার পরিবার ও দলের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছিলো যে সরকারের আইন শৃঙ্খলা বাহিনী তাকে বাসা থেকে তুলে নিয়ে গেছে। সরকার এই অভিযোগ অস্বীকার করে বলে আসছিলো যে সালাহ উদ্দিন আহমেদের অবস্থান সম্পর্কে তাদের কিছু জানা নেই।
হঠাৎ করে মেঘালয়ের একটি হাসপাতাল থেকে তার ফোন চাঞ্চল্যের সৃষ্টি করেছে। কিভাবে সীমান্ত পাড়ি দিয়ে তিনি মেঘালয়ে গিয়ে পৌঁছালেন সেই বিষয়টি এখনও সবার কাছে গোলাক ধাঁধাঁ মনে হচ্ছে।
ভারতের পুলিশ বলছে, প্রথমে তাকে সেখানকার পোলো গ্রাউন্ড গল্ফ লিঙ্ক এলাকায় দেখা যায়। সালাহ উদ্দিন আহমেদকে শিলং শহরের বাসিন্দারা উদভ্রান্তের মতো ঘুরতে দেখার পর তারা বিষয়টি পুলিশকে অবহিত করেন। পরে তার মানসিক অবস্থার কথা বিবেচনা করে তাকে একটি সরকারি মানসিক হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। ভারতের নাগরিকরা তখনো হয়ত তাকে চিনতে পারেননি। শিলং শহরের পুলিশ সুপারিন্টেনডেন্ট বিবেক সিয়াম বিবিসি বাংলাকে বলেন, একজন ব্যক্তি উদভ্রান্তের মতো ঘুরছেন – এই খবর পেয়েই তাকে থানায় নিয়ে আসা হয়। আর তার কাছে বাংলাদেশ থেকে আসার সময় যেহেতু কোনো বৈধ কাগজ পত্র নেই তাই তাকে ভারতের আদালতেই নেয়া হবে। তার দেহে কোনো চোট বা আঘাতের চিহ্ন ছিলো না, কিন্তু তিনি নিজে হৃদরোগ আর লিভারের সমস্যা রয়েছে বলে পুলিশকে জানিয়েছেন। পুলিশের জিজ্ঞাসাবাদে বিভিন্ন প্রশ্নের উত্তরও তিনি গুছিয়ে দিতে পারছিলেন না। তাই তাকে সরকারি মানসিক হাসপাতাল ‘মেঘালয় ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ এন্ড নিউরো সায়েন্সেস (মিমহ্যানস) এ রাখা হয়েছে। তাকে এখন অন্য হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।  ভারতে আসার কোনো বৈধ কাগজপত্র নেই। প্রতিবেশি দেশে তিনি কী উদ্দেশ্যে গেলেন, বা কারা তাকে নিয়ে গেল সেটা তাকে জেরা করে পুলিশ পুরো বিষয়টি নিশ্চিত হতে চাইছে। এখন তিনি অসুস্থ বলে জেরা শুরু হয়নি। পুলিশ বলছে, সুস্থ হয়ে ওঠার পর তাকে আদালতে নিয়ে যাওয়া হবে।
এদিকে ভারতের দি নর্থইস্ট টুডে পত্রিকা বলছে, সালাহ উদ্দিনকেও জিজ্ঞেস করা হয় কিভাবে তিনি মেঘালয়ে গেলেন, এ প্রশ্নের জবাবে সালাউ উদ্দিন জানান, ‘ আমি জানি না’। পুলিশ তাকে জিজ্ঞাসাবাদের জন্যে অপেক্ষা করছে যাতে তিনি আরো কিছুটা সুস্থ হয়ে ওঠেন। আর আদালতে তাকে নিতেও কিছুটা বিলম্ব হবে কারণ তিনি পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন তা চাইছে ভারতের পুলিশ। মেঘালয় পুলিশের পূর্ব খাসি হিলস সুপারিন্ডেন্ট এম খারকরাং বলেন, ভাল চিকিৎসার জন্যে সালাহ উদ্দিনকে শিলং সিভিল হাসপাতালে নেয়া হবে। সালাহ উদ্দিনকে পাওয়ার পর বিষয়টি মেঘালয় পুুলিশ ভারতের পুলিশ সদর দফতরে জানিয়ে দেয়। বিষয়টি জানানো হয় ভারতের কেন্দ্রীয় সরকারকে। এরপর অবৈধভাবে ভারতে প্রবেশের দায়ে পুলিশ সালাহ উদ্দিনের বিরুদ্ধে ফরেনারস এ্যাক্টে একটি মামলা দায়ের করে। এদিকে মিমহ্যানস হাসাপাতালের চিকিৎসক ড. ডি শিঙ্কন জানান, মানসিকভাবে সালাহ উদ্দিন সুস্থ আছেন, অন্তত তার স্বাস্থ্য পরীক্ষার পর তাই মনে হয়েছে। কিন্তু তার হার্টের সমস্যা আছে জানালে আমরা সালাহ উদ্দিনকে শিলং সিভিল হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নেই।