Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে পুলিশের অভিযান হবু বর-কনের আত্মগোপন

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের কালিশিরি গ্রামে বাল্য বিয়ের আয়োজন করেও পুলিশের উপস্থিতি টের পেয়ে অভিভাবকসহ বর-কনে বাড়ি থেকে আত্মগোপন করেছেন। গতকাল রবিবার বিয়ের দিন ধার্য্য থাকলেও বিষয়টি উপজেলা প্রশাসন জানার পর তাদের হস্তক্ষেপে দুপুরে একদল পুলিশ বর ও কনের বাড়িতে গেলে তাদের কাউকে পায়নি। তবে এলাকার একটি সুত্র জানিয়েছে, ইউনিয়নের একজন প্রভাবশালী আওয়ামীলীগ নেতার আশ্রয়ে গোপনে এ বিয়ের পায়তারা চলছে।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার আহমদাবাদ ইউনিয়নে দক্ষিণ কালিশিরি গ্রামের জয়নাল মিয়ার কন্যা রাফিয়া আক্তারের (স্কুল রেকর্ড অনুয়ারী ১৩ বছর ৭ মাস) সাথে একই গ্রামের আমিন উল্লাহর পুত্র চুনারুঘাট সরকারী কলেজের ১ম বর্ষের ছাত্র রনি মিয়া (১৭) এর বিয়ের দিন ধার্য্য ছিল গতকাল রবিবার। এ বিষয়টি বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল চুনারুঘাট শাখা সিনিয়র সহ সভাপতি মোঃ হাসান আলী ও সেক্রেটারী কাজী মাহমুদুল হক সুজন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাশহুদুল কবীরকে জানালে, তিনি বিষয়টি চুনারুঘাট থানায় ব্যবস্থা গ্রহনের জন্য পাঠান। এ প্রেক্ষিতে গতকাল চুনারুঘাট থানার দারোগা আব্দুল মালেক একদল পুলিশ নিয়ে বর ও কনের বাড়িতে গিয়ে কাউকে পায়নি। পুলিশের উপস্থিতি টের পেয়ে বর ও কনেকে নিয়ে তাদের পিতামাতা বাড়ি থেকে আত্মগোপনে চলে যায়। বাড়িতে উপস্থিত আত্মীয়-স্বজনরা পুলিশকে জানিয়েছে, তারা বিয়ে বাতিল করে বাড়ি থেকে চলে গেছেন। তবে বর ও কনে কোথায় এ বিষয়ে তারা কিছু জানাতে পারেনি। ফলে এ বিয়ে বন্ধ হয়েছে মর্মে কোন মুছলেখা আনতে পারেনি পুলিশ। রাফিয়া স্থানীয় অগ্রণী উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করত এবং ২০১৪ সালে সে ওই স্কুল থেকে জেএসসি পাশ করে। এদিকে এলাকার একটি সুত্র জানিয়েছে, বর ও কনের অভিভাবকরা প্রশাসনের হস্তক্ষেপে বিয়ে বন্ধের কথা জানতে পেরেই তাদেরকে অন্যত্র সরিয়ে নিয়ে গেছেন। এলাকার একজন প্রভাবশালী নেতার আশ্রয়ে গোপনে তাদের বিয়ের প্রস্তুতি চলছে বলেও তারা জানান। তবে কোথায় এ বিয়ে হচ্ছে তা জানাতে পারেনি।
এ ব্যাপারে স্থানীয় ইউ/পি চেয়ারম্যান আলহাজ্ব আবেদ হাসনাত সঞ্জু চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ১৮ বছর পুর্ণ হয়েছে মর্মে আমার কাছে জন্ম সনদ চাইলে মেয়েটি অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় আমি জন্ম সনদ দেইনি। তারপরও মেয়েটির বিয়ের আয়োজন করে উভয় পক্ষ আমাকে দাওয়াত দিয়েছিল। চুনারুঘাট থানার ওসি অমুল্য কুমার চৌধুরী বলেন, পুলিশ পাঠিয়ে বাল্য বিবাহ বন্ধ করা হয়েছে।